• শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১৩ ১৪৩১

  • || ১৬ শাওয়াল ১৪৪৫

সর্বশেষ:
ছয়দিনের সফরে ব্যাংককে পৌঁছেছেন প্রধানমন্ত্রী গরমে ‘অতি উচ্চ ঝুঁকিতে’ বাংলাদেশের শিশুরা: ইউনিসেফ গুচ্ছ ভর্তি পরীক্ষা: বেরোবি কেন্দ্রের পরীক্ষার্থী ৩১ হাজার ৯৪৬ জন বাংলাদেশ-ভারত ঐক্যবদ্ধভাবে কাজ করবে: ত্রাণ প্রতিমন্ত্রী কাতারের আমিরের সফরে যা পেল বাংলাদেশ

সুস্থ থাকার পাঁচ উপায় 

প্রকাশিত: ১৩ নভেম্বর ২০২১  

নিজেকে সুস্থ রাখতে চাই আমরা সবাই। কিন্তু প্রাত্যহিক জীবনের কর্মব্যস্ততার কারণে নিজের যত্ন নেয়া যেন দুরূহ হয়ে উঠেছে। তবে সঠিক পন্থা মেনে চললে অল্প সময় এবং মনোযোগ দিয়েই কিন্তু নিজেকে ফিট রাখতে পারেন আপনিও।
চলুন দেখে নেয়া যাক সুস্থ থাকতে আমরা কী কী নিয়ম মেনে চলতে পারি- 

নিয়মিত শরীরচর্চা করুন
প্রতিদিন অন্তত এক ঘন্টা শরীরচর্চা করুন। এমন নয় যে আপনাকে প্রতিদিন দৌড়ঝাঁপ করতে হবে। ব্যস, শরীরটাকে চালু রাখুন। সকাল বিকেল একটু হেঁটে আসুন। তবে ওজন কমানোর প্রয়োজন হলে শরীরচর্চা করুন। তবে খেয়াল রাখবেন, শরীরচর্চা যেন উল্টো ক্ষতির কারণ হয়ে না দাঁড়ায়। 

সঠিক খাবার খান
খেতে ইচ্ছে করলেই খেয়ে ফেলবেন না। মনে রাখবেন চিনি, ভাজাপোড়া আপনার শরীরের জন্য ভালো নয়। প্রতিদিনকার  খাবারে শাকসবজি ও ফলমূল রাখুন যথেষ্ট পরিমাণে। ৮-১২ গ্লাস পান পান করুন। খাবারে যথেষ্ট পরিমাণে আমিষ রাখুন। খাবার ঠিকমতো হজম হওয়ার পেছনে খাবারের পরিমাণ নির্ধারণেরও ভূমিকা রয়েছে।

খাবারের পরিমাপ ঠিক রাখুন
প্রতিদিন কতটুকু খাবার খাচ্ছেন তার পরিমাপ রাখুন। আপনার কতটুকু খাবার প্রয়োজন এবং আপনি কতটুকু খাচ্ছেন সেদিকে খেয়াল রাখুন। আস্তে আস্তে খাবারের সঠিক পরিমাপের প্রতি আপনার আগ্রহ বাড়বে।

সময় মতন ঘুমাতে যান
রাত ১১ টা বাজার আগেই ঘুমানোর প্রস্তুতি শুরু করুন। কর্মব্যস্ত জীবনে সকালে দ্রুত দিন শুরু করা আর রাতে দ্রুত ঘুমানো আপনার মানসিক চাপ কমিয়ে দিতে পারে। দিনের বেলায়ও সুযোগ পেলে আধা ঘন্টা বিশ্রাম নিয়ে নিতে পারেন। ঘুম ও পর্যাপ্ত বিশ্রাম আপনাকে সজীব রাখবে।

হাসিখুশি থাকুন
সুস্থ ও সজীব থাকতে হাসিখুশি থাকার কোনো বিকল্প নেই। হাসিখুশি থাকা আপনাকে একটি সুন্দর দিন উপহার দিতে পারে। ইতিবাচক চিন্তা করুন। মন ভালো থাকবে সঙ্গে শরীরও সুস্থ থাকবে।

– দৈনিক পঞ্চগড় নিউজ ডেস্ক –