• শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৬ ১৪৩১

  • || ০৯ শাওয়াল ১৪৪৫

সর্বশেষ:
মুজিবনগর সরকারের ভূমিকা ইতিহাসে অনন্য: রাষ্ট্রপতি নির্বাচনে মন্ত্রী-এমপিরা হস্ত‌ক্ষেপ করবে না: ওবায়দুল কাদের লালমনিরহাটে যুবলীগ কর্মীর পায়ের রগ কাটলেন যুবদল নেতা বাসার ছাদ থেকে পড়ে যুবকের রহস্যজনক মৃত্যু ঠাকুরগাঁওয়ে ঈদ-নববর্ষে ১০ জন নিহত, আহত ২ শতাধিক

চুলের যত্নে খাওয়া-দাওয়া

প্রকাশিত: ৮ অক্টোবর ২০২২  

চুলের যত্নে খাওয়া-দাওয়া                               
গ্রীষ্ম, বর্ষা, শীত কিংবা এই সময়ের শরৎ—বছরজুড়েই চাই ঝলমলে সুন্দর চুল। এর জন্য বাজার থেকে নানা রকমের শ্যাম্পু, তেল কেনা হয়। তবে এসব ছাড়াও খাওয়া-দাওয়ার দিকে নজর দেওয়া প্রয়োজন। খাদ্যাভ্যাসের উপরেও চুলের স্বাস্থ্যের অনেকটাই নির্ভরশীল।

তাহলে চুলের যত্ন কী খাওয়া উচিত? দেখে নিন-

পর্যাপ্ত প্রোটিন খান: চুল কিন্তু আসলে প্রোটিন দ্বারাই গঠিত। তাই সুস্থ সবল চুলের বৃদ্ধির জন্য রোজ পর্যাপ্ত পরিমাণে প্রোটিন খান। মুসুর ডাল, সয়াবিন, ছোলার ডাল, দুধ, পনির, টোফু, রাজমা, ডিম, চিকেন, মাছ খান।

ফ্যাট মানেই খারাপ নয়: ফ্যাট খেলেই যে শরীরের ক্ষতি, এমন ধারণা রাখবেন না। সুস্থ শরীর, ঘন চুলের জন্য কিন্তু উপকারি ফ্যাট বেশ গুরুত্বপূর্ণ। তাই রোজ কাঁচা বাদাম, মাছ, মাংস, দুধ, অ্যাভোকাডো, ব্রকলি, সীমিত পরিমাণে ঘি-র মতো খাবার খান।

পরিশুদ্ধ কার্বোহাইড্রেট বাদ দিন: পরিশুদ্ধ কার্বোহাইড্রেট, যেমন চিনি, ময়দা, ভাত ইত্যাদির কম করেই খান।

অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ খাবার: প্রচুর পরিমাণে ফল, শাকসবজি খান প্রতিদিন। দামি ফল খেতে হবে না। মরসুমি সাধারণ ফল খেলেই হবে। সবজির ক্ষেত্রেও একই বিষয়।

সাপ্লিমেন্ট: বাজার চলতি বেনামী কোনো ওষুধ, সাপ্লিমেন্ট খেয়ে চুলের বারোটা বাজাবেন না। ওমেগা থ্রি, মিনারেল, ভিটামিনের জন্য সাপ্লিমেন্ট নিতেই পারেন। তবে তার আগে অবশ্যই চিকিৎসক এবং সার্টিফায়েড পুষ্টিবিদের পরামর্শ নিন। 

জটিল কার্বোহাইড্রেট খান: অপরিশোধিত কার্বস, যেমন ভুশিসমেত আটা, খোসাসহ ডাল, ব্রাউন বেড, ঢেঁকি ছাঁটা চাল খাওয়ার চেষ্টা করুন।

– দৈনিক পঞ্চগড় নিউজ ডেস্ক –