• রোববার ২৫ ফেব্রুয়ারি ২০২৪ ||

  • ফাল্গুন ১১ ১৪৩০

  • || ১৩ শা'বান ১৪৪৫

শুধু শীতে নয়, রূপচর্চায়ও কাজে লাগে পেট্রোলিয়াম জেলি

প্রকাশিত: ২৭ নভেম্বর ২০২৩  

 
শীতে হাত, পা, কনুই বা গোড়ালির ত্বককে ফেটে যাওয়া থেকে বাঁচিয়ে কোমল আর মসৃণ করে তোলার বাইরেও রূপচর্চায় নানাভাবে কাজে লাগে পেট্রোলিয়াম জেলি।

আবার শুধুই কি ত্বক, চুলের জন্যও দারুণ কার্যকর পেট্রোলিয়াম জেলি। চুলের আগা ফেটে যেতে থাকলে সেখানে পেট্রোলিয়াম জেলি লাগাতে পারেন এর চার গুণ পরিমাণ নারকেল তেল আর সামান্য এসেনশিয়াল অয়েলের সঙ্গে মিশিয়ে। প্লাস্টিক ফয়েলে মুড়িয়ে রাখুন সারা রাত।

খুশকি দূর করতেও এমনই এক মিশ্রণ ব্যবহার করতে পারেন। যোগ করতে হবে পেট্রোলিয়াম জেলি, পেট্রোলিয়াম জেলির চার গুণ নারকেল তেল, সামান্য এসেনশিয়াল অয়েল, নারকেল তেলের সমপরিমাণ লেবুর রস বা অ্যাপল সাইডার ভিনেগার। তবে পেট্রোলিয়াম জেলি চুলে লাগানোর পর কুসুম গরম পানিতে ধুতে হবে খুব ভালোভাবে, একাধিকবার শ্যাম্পু করারও প্রয়োজন হবে।

ভ্রুয়ের আকৃতি পরিপাটি রাখতে ব্রাশের মাথায় সামান্য পেট্রোলিয়াম জেলি লাগিয়ে নেওয়া যায়। পেট্রোলিয়াম জেলির এমন নানা গুণের কথা বেসরকারি গণমাধ্যমে বলছিলেন বিন্দিয়া এক্সক্লুসিভ বিউটি কেয়ারের রূপবিশেষজ্ঞ শারমিন কচি।

গণমাধ্যমে আরো বলেন, সৌন্দর্যচর্চাকেন্দ্র পারসোনার পরিচালক নুজহাত খান জানালেন, পেট্রোলিয়াম জেলির সঙ্গে চিনি বা লবণ যোগ করে ত্বকে স্ক্রাব হিসেবেও ব্যবহার করা যায়।

অনেক সময় চুলে রং করতে গেলে কপালে, কানে বা ঘাড়ে লেগে যায়। এমন সমস্যা এড়াতে রং করার আগেই চুলের প্রান্তরেখা থেকে নিচের দিকের ত্বকে পেট্রোলিয়াম জেলি লাগিয়ে নেওয়া যায়।

নেইলপলিশ দেওয়ার আগে নখের চারপাশের ত্বকে পেট্রোলিয়াম জেলি লাগিয়ে রাখতে পারেন। ত্বকে নেইলপলিশ লেগে গেলেও নখ শুকিয়ে যাওয়ার পর ত্বকে লেগে যাওয়া নেইলপলিশটুকু সহজেই তুলে ফেলতে পারবেন। এ রকমভাবে কিছুক্ষণ পেট্রোলিয়াম জেলি লাগিয়ে রাখলে কিউটিকল নরম হয়ে আসে।

লিপস্টিক লাগানোর সময় সামান্য পেট্রোলিয়াম জেলি মিশিয়ে নিলে লিপস্টিক বেশ লম্বা সময় পর্যন্ত ঠিকঠাক থাকে। মেকআপ তোলার সময়ও এটি কাজে লাগে।

চলুন বিশেষজ্ঞদের কাছে জেনে নিই পেট্রোলিয়াম জেলির এমন আরো কিছু ব্যবহার-

ত্বকের জন্য পেট্রোলিয়াম জেলি
> পেট্রোলিয়াম জেলির সঙ্গে সামান্য এসেনশিয়াল অয়েল এবং অ্যালোভেরার নির্যাস যোগ করে মুখের মাস্ক বানাতে পারেন। এই মাস্ক শীতে রোজ দুবেলা ব্যবহার করলেও ক্ষতি নেই। তবে ধোয়ার সময় কেবল কুসুম গরম পানি দিয়ে ধোয়া ভালো। ফেসওয়াশ লাগাবেন না।

> রাতে মুখ ধোয়ার পর জলপাই তেলের সঙ্গে খানিকটা পেট্রোলিয়াম জেলি এবং সামান্য এসেনশিয়াল অয়েল মিশিয়ে মুখে লাগিয়ে ঘুমাতে পারেন। সকালে আবার মুখ ধুয়ে ফেলুন।

> রাতে পুরো শরীরে, হাত-পায়ের আঙুলের ফাঁকে, মুখের কোণে পেট্রোলিয়াম জেলি লাগানো ভালো।

> পা খুব বেশি ফাটলে জলপাই বা শর্ষের তেলের সঙ্গে পেট্রোলিয়াম জেলি মিশিয়ে পায়ে লাগিয়ে প্লাস্টিক ফয়েল দিয়ে মুড়িয়ে ঘুমাতে পারেন।

> ঘাড় মালিশ করতেও এটি কাজে লাগবে।

সুরক্ষা দেবে পেট্রোলিয়াম জেলি
> শরীরের কোথাও কেটে গেলে বা ছিলে গেলে কিছুদিন পর সেখানে কালচে বা বাদামি একটা আবরণ সৃষ্টি হয়। একে বলা হয় স্ক্যাব। স্ক্যাবে ঘষা লাগলে রক্তপাত হয়, ক্ষতটা সারতে সময়ও বেশি লাগে। তাই স্ক্যাব সুরক্ষিত রাখা জরুরি। পেট্রোলিয়াম জেলি লাগিয়েই তা করতে পারেন।

> ভ্রু প্লাক, ওয়াক্সিং কিংবা রেজার ব্যবহারের পর ব্যথা হলে পেট্রোলিয়াম জেলি লাগান।

> চোখের কৃত্রিম পাপড়ি তোলার সময় ‘স্ট্রিপ লাইন’ বরাবর সাবধানে সামান্য পেট্রোলিয়াম জেলি লাগালে সহজে তোলা যায়।

> ত্বকের যে অংশে সুগন্ধি প্রয়োগ করা হবে, সেখানে সুগন্ধি দেওয়ার আগে খানিকটা পেট্রোলিয়াম জেলি লাগিয়ে নিন। সুগন্ধি থাকবে কিছুটা বেশি সময় পর্যন্ত।

> চুলে আঠালো কিছু লেগে গেলে পর্যাপ্ত পেট্রোলিয়াম জেলির সাহায্যে তুলে ফেলা সম্ভব।

– দৈনিক পঞ্চগড় নিউজ ডেস্ক –