• রোববার   ২৪ অক্টোবর ২০২১ ||

  • কার্তিক ৯ ১৪২৮

  • || ১৬ রবিউল আউয়াল ১৪৪৩

সর্বশেষ:
বাংলাদেশকে কেউ আর পিছিয়ে রাখতে পারবে না: প্রধানমন্ত্রী পায়রা সেতু উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী কুড়িগ্রামবাসীর জন্য সরকারি ৮৩ পদে চাকরির সুযোগ সৈয়দপুরে চকলেট খেয়ে ৯ শিক্ষার্থী হাসপাতালে রংপুরে বজ্রসহ বৃষ্টির আভাস

পঞ্চগড়ে ডায়ালাইসিস সেন্টার: টাকাও বাঁচবে, দুর্ভোগও কমবে

প্রকাশিত: ৩০ সেপ্টেম্বর ২০২১  

কিডনি রোগে আক্রান্ত হলেই ডায়ালাইসিস করতে যেতে হতো দিনাজপুর, রংপুর কিংবা ঢাকায়। এতে ভোগান্তির পাশাপাশি প্রয়োজন হতো অনেক টাকার। এখন পঞ্চগড় আধুনিক সদর হাসপাতালেই স্থাপন করা হচ্ছে ডায়ালাইসিস সেন্টার। ফলে রোগীদের অর্থ সাশ্রয়ের পাশাপাশি কমবে ভোগান্তিও।

একই সঙ্গে এ হাসপাতালে পিসিআর ল্যাবসহ মাইক্রো বায়োলজিক্যাল ল্যাব স্থাপন করা হচ্ছে। এরই মধ্যে দুটি প্রকল্প হাতে নেয় স্বাস্থ্য মন্ত্রণালয়। শিগগিরই ডায়ালাইসিস সেন্টার ও ল্যাব স্থাপনের কাজ শুরু হবে বলে জানিয়েছে স্বাস্থ্য বিভাগ।

বুধবার দুপুরে পঞ্চগড় সিভিল সার্জনের কার্যালয় চত্বরে অ্যাম্বুলেন্স উদ্বোধনীতে এসব তথ্য জানান সিভিল সার্জন ডা. ফজলুর রহমান। স্বাস্থ্য অধিদফতর থেকে পঞ্চগড় আধুনিক সদর হাসপাতালের জন্য নতুন অ্যাম্বুলেন্সটি দেওয়া হয়।

এতে প্রধান অতিথি ছিলেন পঞ্চগড়-১ আসনের এমপি মজাহারুল হক প্রধান। এ সময় সদর উপজেলা চেয়ারম্যান আমিরুল ইসলাম, সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা আরিফ হোসেন, উপজেলা ভাইস চেয়ারম্যান কাজী আল তারিক, সদর উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডা. আফরোজা বেগমসহ স্বাস্থ্য বিভাগের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

সিভিল সার্জন ডা. ফজলুর রহমান বলেন, খুব শিগগিরই পঞ্চগড় আধুনিক সদর হাসপাতালে কিনডি ডায়ালাইসিস সেন্টার ও পিসিআরসহ বায়োলজিক্যাল ল্যাব স্থাপনের কাজ শুরু হবে। এরই মধ্যে মন্ত্রণালয়ে দুটি প্রকল্প পাশ হয়েছে। আধুনিক সদর হাসপাতালের তৃতীয় তলায় ডায়ালাইসিস সেন্টার এবং নিচতলায় সভা কক্ষের পাশে পিসিআরসহ মাইক্রো বায়োলজিক্যাল ল্যাব স্থাপন করার জন্য আমরা স্থান নির্ধারণ করেছি। এছাড়া সেন্ট্রাল অক্সিজেন সিস্টেম স্থাপনের কাজও শেষের দিকে। খুব শিগগিরই সেন্ট্রাল অক্সিজেন সিস্টেমের মাধ্যমে শ্বাসকষ্টের রোগীরা সেবা পাবেন।

পঞ্চগড়-১ আসনের এমপি মজাহারুল হক প্রধান বলেন, স্বাস্থ্যসেবার উন্নয়নে নিরলস কাজ করছে সরকার। আমাদের এলাকার কিডনি রোগীদের ডায়ালাইসিস নিতে চরম দুর্ভোগ পোহাতে হতো। দিনাজপুর, রংপুর কিংবা ঢাকায় গিয়ে তাদের ডায়ালাইসিস করাতে হতো। পঞ্চগড় আধুনিক সদর হাসপাতালে ডায়ালাইসিস সেন্টার স্থাপিত হলে তারা এখানেই ডায়ালাইসিস করাতে পারবেন। এতে তাদের অর্থ সাশ্রয়ের পাশাপাশি ভোগান্তি কমে যাবে। এছাড়া পিসিআর ও মাইক্রো বায়োলজিক্যাল ল্যাব স্থাপন হলে এখানেই করোনা রোগীদের নমুনা সংগ্রহ করে পরীক্ষা করা যাবে।

– দৈনিক পঞ্চগড় নিউজ ডেস্ক –