• শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১৩ ১৪৩১

  • || ১৬ শাওয়াল ১৪৪৫

সেই ভারতীয় কিশোরীকে ফেরত পাঠাল পুলিশ 

প্রকাশিত: ১৮ ফেব্রুয়ারি ২০২২  

প্রেমের টানে সীমান্ত পেরিয়ে পঞ্চগড়ের তেঁতুলিয়া উপজেলায় চলে আসা ভারতীয় কিশোরী খুশনুমাকে (১৭) ফেরত পাঠিয়েছে পুলিশ।

শুক্রবার (১৮ ফেব্রুয়ারি) দুপুরে উপজেলা সদরের পুরাতন বাজারের তেলীপাড়া নামক স্থানে ভারত-বাংলাদেশ সীমান্তের জিরো পয়েন্টে বিজিবি ও বিএসএফের পতাকা বৈঠকের মাধ্যমে সকল আইনি প্রক্রিয়া শেষে বাবা-মায়ের উপস্থিতিতে মেয়েটিকে ভারতে ফেরত পাঠানো হয়। 

 এ সময় বিএসএফের ২৭৬ ব্যাটালিয়নের অ্যাসিসট্যান্ট কমান্ডার কামাল সিং, ইন্সপেক্টর উপেন্দ্র সিং, প্রমোদ কুমার, ভারতীয় গোয়ালপুকুর থানার কনস্টেবল দিলীপ কুমার সরকার, বিজিবির তেঁতুলিয়া ক্যাম্পের কোম্পানি কমান্ডার সুবেদার মো. আব্দুল মোতালেব, তেঁতুলিয়া মডেল থানার উপপরিদর্শক (এসআই) তপন কুমার প্রমুখ উপস্থিত ছিলেন।

পুলিশ ও স্থানীয়রা জানান, আট বছর আগে পরিবারে অভাবের কারণে বাংলাদেশ থেকে পালিয়ে ভারতের কেরালা রাজ্যে যান বাংলাদেশের ঠাকুরগাঁওয়ের বালিয়াডাঙ্গী উপজেলার মোলেহাট ইউনিয়নের রতনদিঘী গ্রামের ইসরাইল হোসেনের ছেলে আব্দুল লতিফ ওরফে রকিব (২১)। পরে রাকিব ভারতের কেরালার হাজি আলী নামে একটি হোটেলে কাজ পান। সেই হোটেলে কাজ করতেন খুশনুমার বড় ভাই। সেখানে তাদের পরিচয় হওয়ার সুবাদে পুজোর ছুটিসহ বিভিন্ন সময় রকির তাদের বাড়িতে যাতায়াত করতেন। একপর্যায়ে খুশনুমা ও রাকিবের মধ্যে পরিচয় হয় এবং প্রেমের সম্পর্ক গড়ে ওঠে। 

এদিকে রকিব কয়েকদিন আগে দেশে ফিরে আসার পর প্রেমের টানে হঠাৎ খুশনুমা গতকাল বুধবার (১৬ ফেব্রুয়ারি) রাতে ভারতের মুড়িখাওয়া থেকে বাংলাদেশের তেঁতুলিয়া সর্দারপাড়া সীমান্ত হয়ে ভারত থেকে বাংলাদেশে প্রবেশ করে। পরে কাঁটাতারের বেড়া পার হয়ে তেঁতুলিয়া উপজেলার সদর ইউনিয়নের সর্দারপাড়া এলাকার হাসিনুর রহমানের বাড়িতে আশ্রয় নেয়। 

বৃহস্পতিবার সকালে সীমান্ত গ্রাম সর্দারপাড়া এলাকায়  হঠাৎ ওই কিশোরীকে ঘুরাঘুরি করতে দেখে স্থানীয়দের সন্দেহ হয়। তেঁতুলিয়া মডেল থানায় খবর দিলে পুলিশ তাকে আটক করে থানায় নিয়ে যায়। প্রেমিকাকে আটকের খবর পেয়ে থানায় ছুটে যান রাকিব। পরে তারা দুজনে বিয়ে করার দাবি করলেও প্রমাণ দেখাতে পারেননি। মেয়েটি তার প্রেমিকের বাড়িতে যাওয়ার জন্য পুলিশের কাছে অনুরোধ ও কান্নাকাটি করে। পরে মেয়েটিকে ভারতে ফেরত পাঠানোর উদ্যোগ নেয় পুলিশ ও বিজিবি।

তেঁতুলিয়া বিজিবি ক্যাম্পের কোম্পানি কমান্ডার সুবেদার মো. আব্দুল মোতালেব জানান, পুলিশ ওই কিশোরী আটকের পর বিষয়টি আমাদের জানায়। পরে বিজিবির পক্ষ থেকে বিএসএফের সঙ্গে যোগাযোগ করে পর পর দুই দফা পতাকা বৈঠক করা হয়। পরিচয় নিশ্চিত হওয়ায় পর বিএসএফের মাধ্যমে তাকে ভারতে ফেরত পাঠানো হয়েছে।  

এ বিষয়ে তেঁতুলিয়া মডেল থানার উপপরিদর্শক (এসআই) তপন কুমার জানান, ভারত থেকে বাংলাদেশে চলে আসা ওই কিশোরীকে আটক করে থানায় আনার পর বিজিবিকে বিষয়টি জানানো হয়। পরে বিএসএফের সঙ্গে পতাকা বৈঠকের আয়োজন করে বিজিবি। ওই কিশোরীর সকল তথ্য নেয় বিএসএফ। তারা পরিচয় নিশ্চিত করার পর মেয়েটিকে বাবা-মায়ের হাতে তুলে দিয়ে ভারতে ফেরত পাঠানো হয়েছে। 

– দৈনিক পঞ্চগড় নিউজ ডেস্ক –