• মঙ্গলবার ২১ মে ২০২৪ ||

  • জ্যৈষ্ঠ ৭ ১৪৩১

  • || ১২ জ্বিলকদ ১৪৪৫

পঞ্চগড়ে ‘টি সফট’ নামে অ্যাপ উদ্বোধন

প্রকাশিত: ১৩ সেপ্টেম্বর ২০২৩  

 
স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে চা চোরাচালান রোধ, রাজস্ব আহরণ নিশ্চিতকরণ এবং সঠিক তথ্য প্রাপ্তিতে বাংলাদেশ চা বোর্ড কর্তৃক উদ্ভাবিত ‘টি সফট’ নামে একটি সফটওয়্যার ও মোবাইল অ্যাপ উদ্বোধন করা হয়েছে। 

বুধবার (১৩ মেপ্টেম্বর) দুপুরে পঞ্চগড় জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে ‘টি সফট: স্মার্ট টি ম্যানেজমেন্ট সিস্টেম’ সফটওয়্যার ও অ্যাপটির উদ্বোধন করেন বাংলাদেশ চা বোর্ডের চেয়ারম্যান আশরাফুল ইসলাম।

উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে বাংলাদেশ চা বোর্ডের চেয়ারম্যান আশরাফুল ইসলাম বলেন, সরকারের স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে চা চোরাচালান রোধ, রাজস্ব আহরণ নিশ্চিতকরণ এবং চায়ের সঠিক তথ্য প্রাপ্তির লক্ষ্যে ইনোভেশন কর্মপরিকল্পনার আওতায় বাংলাদেশ চা বোর্ড কর্তৃক ‘টি সফট: স্মার্ট টি ম্যানেজমেন্ট সিস্টেম’ নামক সফটওয়্যার/অ্যাপ উদ্ভাবন করা হয়েছে। সফটওয়্যারটির মাধ্যমে পঞ্চগড়ে চা বাগান/চাষিদের কাঁচা পাতা বিক্রয়, কারখানা কর্তৃক চাষিদের কাছ থেকে কাঁচা পাতা ক্রয়, কারখানায় তৈরিকৃত চা ‘ফরম ক’ যথাযথ পূরণ পূর্বক ভ্যাট অফিসে জমাদান, স্থানীয় ভ্যাট অফিস কর্তৃক চালান ফরম অনুমোদন ও স্বয়ংক্রিয়ভাবে ইউনিক কিউআরকোড/বারকোড সমৃদ্ধ ডেসপাস চালান সংগ্রহ, সংশ্লিষ্ট কর্তৃপক্ষ কর্তৃক কিউআরকোড/বারকোডের সঠিকতা যাচাই, নির্ধারিত পরিবহনে ডেসপাসকৃত চা সংশ্লিষ্ট ওয়্যারহাউজে প্রেরণ, ওয়্যারহাউজ কর্তৃক ওই চা প্রাপ্যতা নিশ্চিকরণ করা সম্ভব হবে। এতে যেমন চা চোরাচালান রোধ হবে, তেমনি সরকারের রাজস্ব আহরণ নিশ্চিত হবে।

এ সময় পঞ্চগড় জেলা প্রশাসক জহুরুল ইসলামের সভাপতিত্বে আরো উপস্থিত ছিলেন সরকারের যুগ্মসচিব ও বাংলাদেশ চা বোর্ডের সদস্য (অর্থ ও বাণিজ্য) মোহাম্মদ নূরুল্লাহ নূরী, বাংলাদেশ চা গবেষণা ইনস্টিটিউটের পরিচালক (ভারপ্রাপ্ত) ড. ইসমাইল হোসেন, বাংলাদেশ চা বোর্ডের প্রকল্প উন্নয়ন ইউনিটের পরিচালক ড. এ.কে.এম. রফিকুল হক, পঞ্চগড় পুলিশ সুপার এসএম সিরাজুল হুদা, অতিরিক্ত পুলিশ সুপার (প্রশাসন) এসএম শফিকুল ইসলাম, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) রিয়াজ উদ্দিন, বাংলাদেশ চা বোর্ডের উপসচিব মোহাম্মাদ রুহুল আমীন, বাংলাদেশ চা গবেষণা ইনস্টিটিউটের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মোহাম্মদ শামীম আল মামুন, বাংলাদেশ চা বোর্ডের ভারপ্রাপ্ত উপপরিচালক (বাণিজ্য) মুহাম্মদ মদহুল কবীর চৌধুরী, পঞ্চগড় চা বোর্ডের উন্নয়ন কর্মকর্তা আমির হোসেন, রেবনাল গ্লোবাল লিমিটেড এর সিইও সাইদুর রহমানসহ বাংলাদেশ চা বোর্ড ও জেলা প্রশাসনের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তা, চা চাষি, ব্রোকার ও ওয়্যারহাউজের সদস্যরা।

বাংলাদেশ চা বোর্ড কর্তৃক উদ্ভাবিত ‘টি সফট’ নামের এ সফটওয়্যার ও মোবাইল অ্যাপটির উদ্ভাবক বাংলাদেশ চা গবেষণা ইনস্টিটিউটের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মোহাম্মদ শামীম আল মামুন। সফটওয়ারটি উন্মুক্তকরণের ফলে সমতলের চা শিল্পের এক নতুন ডিজিটাল মাত্রা যোগ হবে বলে বলে মনে করছেন সংশ্লিষ্টরা। সফটওয়্যারটির ওয়েব ভার্সন www.teasoft.com.bd এবং মোবাইল অ্যাপ এন্ড্রয়েড ভার্সন গুগল প্লে স্টোরে পাওয়া যাবে বলে উদ্বোধন অনুষ্ঠানে জানা যায়। 

– দৈনিক পঞ্চগড় নিউজ ডেস্ক –