• রোববার ২৮ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১৪ ১৪৩১

  • || ১৮ শাওয়াল ১৪৪৫

রোজাসহ ইসলামের ৫ স্তম্ভের পরিচয়

প্রকাশিত: ১৭ মার্চ ২০২৪  

ইসলামকেই মহান রাব্বুল আলামিন আল্লাহ তাআলা মানব জাতির জন্য একমাত্র মনোনীত ধর্ম হিসেবে নির্বাচিত করেছেন। পবিত্র কোরআনুল কারিমে ইরশাদ হয়েছে, ‘আজ তোমাদের জন্য তোমাদের দ্বিন পূর্ণাঙ্গ করলাম ও তোমাদের প্রতি আমার অনুগ্রহ সম্পূর্ণ করলাম এবং ইসলামকে তোমাদের দ্বিন মনোনীত করলাম’। (সূরা: মায়িদা, আয়াত: ৩)

ইসলাম ধর্মের বিশ্বাস অনুযায়ী ইসলাম শুধুমাত্র কোনো নতুন ধর্মই নয়, বরং সৃষ্টির শুরু থেকেই ইসলামের উৎপত্তি। আদম (আ.) ছিলেন পৃথিবীর প্রথম মানব এবং মানবজাতির মধ্যে ইসলামের প্রথম নবী। আর সর্বশেষ ও চূড়ান্ত নবী হলেন মুহাম্মাদুর রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম। যিনি সমগ্র সৃষ্টি জগতের জন্য রহমত স্বরুপ আবির্ভূত হয়েছেন স্রষ্টার পক্ষ থেকে।

আল্লাহর রাব্বুল আলামিনের মনোনীত ধর্ম ইসলামের স্তম্ভ ৫টি। যথা: কালেমা, নামাজ, রোজা, জাকাত ও হজ।

(১)   কালেমার মর্মকথা হলো, আল্লাহ ছাড়া কোনো সত্য উপাস্য নেই- এ কথা মনেপ্রাণে বিশ্বাস করে মুখে উচ্চারণ করা এবং এর দাবি অনুযায়ী আমল করা। পাশাপাশি রাসূল (সা.) এর নিয়ে আসা শরিয়ত মোতাবেক আমল করা। এবং তিনি যেসব বিষয় সম্পর্কে সতর্ক করেছেন সেগুলো থেকে বিরত থাকা।

(২) নামাজ বা সালাত ইবাদতসমূহের মধ্যে অত্যন্ত গুরুত্বপূর্ণ ইবাদত। এটি এমন এক ইবাদত, যা বিশেষ কিছু কথা ও কর্মকে শামিল করে, ‘আল্লাহু আকবার’ দিয়ে সালাত শুরু হয় এবং ‘আসসালামু আলাইকুম’ বলে শেষ হয়।

উল্লেখ্য, প্রতিদিন ৫ ওয়াক্ত সালাত আদায় করা সব মুসলিম উম্মাহর জন্য ফরজ।

(৩) রোজার আরবি হলো সিয়াম। সিয়ামের শাব্দিক অর্থ বিরত থাকা। সুবহে সাদিক উদিত হওয়ার পর থেকে সূর্যাস্ত পর্যন্ত সব ধরনের পানাহার ও যৌন সম্ভোগ থেকে বিরত থাকার নাম রোজা। পুরো রমজান মাস সিয়াম পালন করা ফরজ। এ ছাড়া বছরের বিভিন্ন সময়ে নফল রোজাও রয়েছে।

(৪) জাকাত শব্দের অর্থ বৃদ্ধি পাওয়া, বেশি হওয়া। নির্ধারিত সময়ে নির্দিষ্ট গোষ্ঠীর জন্য নির্ধারিত সম্পদ ব্যয় করার নাম জাকাত। কোরআনে বহু স্থানে সালাতের সঙ্গে জাকাতের আলোচনা হয়েছে।

(৫) হজ শব্দের অর্থ ইচ্ছা করা। নির্ধারিত শর্তসহ নির্দিষ্ট সময়ে বিশেষ পদ্ধতিতে ইবাদত করার জন্য মক্কায় গমনের ইচ্ছা করাকে হজ বলে। সামর্থ্যবান ব্যক্তির ওপর গোটা জীবনে একবার হজ করা ফরজ।

– দৈনিক পঞ্চগড় নিউজ ডেস্ক –