• শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১৩ ১৪৩১

  • || ১৬ শাওয়াল ১৪৪৫

সর্বশেষ:
ছয়দিনের সফরে ব্যাংককে পৌঁছেছেন প্রধানমন্ত্রী গরমে ‘অতি উচ্চ ঝুঁকিতে’ বাংলাদেশের শিশুরা: ইউনিসেফ গুচ্ছ ভর্তি পরীক্ষা: বেরোবি কেন্দ্রের পরীক্ষার্থী ৩১ হাজার ৯৪৬ জন বাংলাদেশ-ভারত ঐক্যবদ্ধভাবে কাজ করবে: ত্রাণ প্রতিমন্ত্রী কাতারের আমিরের সফরে যা পেল বাংলাদেশ

রোহিঙ্গা ইস্যুতে গুজব আর মিথ্যাচারে লিপ্ত বিএনপি

প্রকাশিত: ২৮ আগস্ট ২০২০  

মানবিক কারণে মিয়ানমার থেকে পালিয়ে আসা রোহিঙ্গাদের সাময়িক আশ্রয় দিলেও সরকার সম্মানের সহিত তাদের নিজ দেশে ফেরত পাঠাতে ব্যাপক তৎপরতা চালিয়ে যাচ্ছে। কিন্তু এ বিষয়টি নিয়ে রাজনৈতিকভাবে ফায়দা লুটতে শুরু থেকেই গুজব আর মিথ্যাচারের আশ্রয় নিয়েছে বিএনপি।

সংশ্লিষ্ট সূত্রের দাবি, রোহিঙ্গা প্রত্যাবর্তনে সরকারকে সহযোগিতা করা তো দূরের কথা, এই ইস্যুতে উল্টো রাজনৈতিক ফায়দা লুটতে ও সরকারের ভাবমূর্তি নষ্ট করতে নানা গুজব ও মিথ্যাচার করছে দলটি। 

সূত্রটি আরো জানায়, রোহিঙ্গা সংকট সমাধানে শুরু থেকেই সরকারের সমালোচনা ছাড়া এখন পর্যন্ত কার্যত কিছুই করতে পারেনি বিএনপি। 

দলটির নেতারা এই ইস্যুতে সরকারের ভাবমূর্তি নষ্ট করতে আন্তর্জাতিক অঙ্গনে নানা গুজব ও মিথ্যাচার ছড়িয়েছে। আন্তর্জাতিক বিষয়ক কমিটি থাকা সত্ত্বেও রোহিঙ্গা ইস্যুতে এখন পর্যন্ত আন্তর্জাতিক পর্যায়ে সভা-সেমিনার করেনি বিএনপির হাইকমান্ড। 

এই বিষয়ে রাজনৈতিক বিশ্লেষক ও বুদ্ধিজীবীরা বলেন, এ সংকট নিরসনে একটি বড় দল হিসেবে বা বিরোধীদল হিসেবে তেমন কোনো ভূমিকাই পালন করেনি বিএনপি।

তারা বলেন, বিএনপির আন্তর্জাতিক কমিটির সদস্যরা এই সংকট সমাধানে প্রভাবশালী প্রতিবেশী রাষ্ট্রসমূহ কিংবা সরাসরি মিয়ানমার কর্তৃপক্ষের সঙ্গে আলোচনা করতে পারতো। সরকারের সমালোচনা ছাড়া কিন্তু বিএনপির কোনো ধরনের তৎপরতা দেখা যায়নি। 

রোহিঙ্গা সংকট সমাধানে বিএনপির ভূমিকা কি?-এমন প্রশ্নের জবাবে বিএনপির বিদেশ বিষয়ক কমিটির (ফরেন অ্যাফেয়ার্স) সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরী বলেন, রোহিঙ্গা ইস্যু সমাধান করা সরকারের কাজ, বিএনপির নয়। আমরা বড়জোর এই ইস্যুতে সরকারের সমালোচনা করে সঠিক পথ দেখাতে পারি। বিএনপির বিদেশ বিষয়ক কমিটিতে এই ইস্যু নিয়ে প্রাথমিক আলোচনা হয়েছে। আসলে রোহিঙ্গা ইস্যুতে বিএনপি খুব বেশি কিছু করার নেই।

– দৈনিক পঞ্চগড় নিউজ ডেস্ক –