• বৃহস্পতিবার   ২৯ সেপ্টেম্বর ২০২২ ||

  • আশ্বিন ১৪ ১৪২৯

  • || ০২ রবিউল আউয়াল ১৪৪৪

সর্বশেষ:
শেখ হাসিনার আজ জন্মদিন, জীবন যেন এক ফিনিক্স পাখির গল্প আজ থেকে করোনা টিকার বিশেষ ক্যাম্পেইন রংপুরে বাসের ধাক্কায় নিথর হলেন অটোযাত্রী ক্ষেতে কাজ করার সময় বজ্রপাত, প্রাণ গেল কৃষকের পঞ্চগড়ে নৌকাডুবি, ৩ দিন বাড়ল তদন্ত প্রতিবেদন জমার মেয়াদ

শিশুদের টিকাদান শুরু, প্রথম নিলো নন্দিনী

প্রকাশিত: ১২ আগস্ট ২০২২  

শিশুদের মধ্যে করোনার টিকাদান শুরু হয়েছে। বৃহস্পতিবার বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে (বিআইসিসি) ৫ থেকে ১১ বছরের শিশুদের টিকাদান কর্মসূচির উদ্বোধন করা হয়।

এদিকে শিশুদের মধ্যে টিকার প্রথম ডোজ নিয়েছেন রাজধানীর মোহাম্মদপুর এলাকার আবুল বাশার সরকারি প্রাথমিক বিদ্যালয়ের তৃতীয় শ্রেণির শিক্ষার্থী নীধি নন্দিনী।

এরপর একে একে অন্য শিক্ষার্থীরা টিকা নেয়। টিকা নেয়া শিক্ষার্থীরা হলো- দ্বিতীয় শ্রেণির সৌম্য দ্বীপ দাস, চতুর্থ শ্রেণির মো. আবু সায়েম ফাহিম, পঞ্চম শ্রেণির বিকাশ কুমার সরকার, তৃতীয় শ্রেণির সাইমুন সিদ্দিক, তৃতীয় শ্রেণির মো. আরাফাত শেখ, আকিব আহমেদ সায়ন, চতুর্থ শ্রেণির শিক্ষার্থী মাহমুদ হোসেন ও আল-আমিন।

আবুল বাশার প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষিকা শ্যামলী রানী মালাকার জানান, আমাদের বিদ্যালয়কে প্রথম ভ্যাকসিন দেওয়ার জন্য নির্বাচন করায় আমি খুবই খুশি। প্রথম শ্রেণি থেকে পঞ্চম শ্রেণি পর্যন্ত ১৬ জন শিক্ষার্থী টিকা নিতে আসে। ওরা খুবই শক্ত মনের।

তিনি বলেন, শিশুরা সামাজিক দূরত্ব মানা বোঝে না। তারা খাওয়া-দাওয়া ও খেলাধুলার সময় একসঙ্গেই থাকে। এজন্য তাদের জন্য করোনা টিকা বেশি প্রয়োজন।

অনুভূতি জানতে চাইলে চতুর্থ শ্রেণির শিক্ষার্থী সানজিদা আক্তার বলে, স্কুলের বান্ধবীদের সঙ্গে টিকা নিতে এসেছি। খুবই ভালো লাগছে। ভয় লাগছে কি না জানতে চাইলে ওই শিক্ষার্থী বলে, কোনো ভয় লাগছে না। টিকা নিলে কিছুই হয় না। 

সানজিদা বলে, টিকা নিলে বিভিন্ন রোগ থেকে বাঁচা যায়, করোনা হয় না। আর টিকা না নিলে করোনা হলে মানুষ বেশি অসুস্থ হয়, এমনকি মারাও যেতে পারে।

তৃতীয় শ্রেণির আরেক শিক্ষার্থী শামীমা সিদ্দিকা তাসিন বলে, টিকা নিতে কোনো ভয় লাগছে না। আম্মু সঙ্গে এসেছে। বলেছে টিকা নিলে কোনো ভয় নেই। টিকা নিলে করোনা থেকে ভালো থাকা যায়।

মাইমুন সিদ্দিক নামের আরেক শিক্ষার্থী জানায়, বন্ধুদের সঙ্গে টিকা নিতে এসে তার খুব ভালো লাগছে। মা বলেছে করোনা থেকে সুরক্ষা পেতে টিকা নিতে হবে।

মো. স্বপন মিয়া নামের এক অভিভাবক বলেন, দুই মেয়েকে টিকা দিতে নিয়ে এসেছি। একজন পড়ে ক্লাস ওয়ানে, আরেকজন তৃতীয় শ্রেণিতে। দুইজনই হাসিমুখে টিকা নিতে এসেছে। তাদের মধ্যে কোনো ভয় নেই। 

কর্মসূচির পরিচালক শামছুল হক জানান, শিশুদের জন্য বিশেষভাবে তৈরি ফাইজারের ৩০ লাখ করোনা টিকা মজুত আছে। ২৮ আগস্টের মাঝে আরো ৭০ লাখ টিকা হাতে আসবে। প্রথম ডোজের দুইমাস পর দ্বিতীয় ডোজ টিকা দেওয়া হবে।

– দৈনিক পঞ্চগড় নিউজ ডেস্ক –