• শুক্রবার ১২ জুলাই ২০২৪ ||

  • আষাঢ় ২৮ ১৪৩১

  • || ০৪ মুহররম ১৪৪৬

সরকার ব্যবসায়ীদের সহযোগিতা করে: বাণিজ্যমন্ত্রী

প্রকাশিত: ১০ আগস্ট ২০২৩  

বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেছেন, সরকার নিজে ব্যবসা করে না কিন্তু ব্যবসায়ীদের সহযোগিতা করে। দেশে অর্থনৈতিক একটি পরিবর্তন এসেছে। আমাদের এখন এমন অর্গানাইজেশন প্রয়োজন, যারা উৎপাদন করে দেশের মানুষের চাহিদা পূরণ করবে এবং বাইরে রফতানি করবে। দেশের বাইরে রফতানির মাধ্যমে আমাদের আয় বাড়াবে। আমাদের সরকার নিজে ব্যবসা করবে না কিন্তু ব্যবসায়ীদের সহযোগিতা করে।

বৃহস্পতিবার দুপুরে রাজধানীর আন্তর্জাতিক কনভেনশন সিটি বসুন্ধরার হল-১ এটিএস এক্সপো ২০২৩ এর উদ্বোধন অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

বাণিজ্যমন্ত্রী বলেন, এখন দেশেই ইলেকট্রনিক্স প্রোডাক্ট তৈরি হচ্ছে। এসব প্রোডাক্ট যদি দেশে উৎপাদন না হতো, তাহলে আমাদের অনেক বেশি পরিমাণ ইমপোর্ট করা লাগতো। কোম্পানিগুলো মানুষের ক্রয় ক্ষমতার মধ্যেই এসব ইলেকট্রনিক্স প্রোডাক্ট তৈরি করছে। এই যে ৬ লাখ রেফ্রিজারেটর এক মাসেই কেনা, এটি একটি রিফ্লেকশন যে দেশের মানুষের ক্রয় ক্ষমতা বাড়ছে।

টিপু মুনশি বলেন, ওয়ালটনের পণ্য সারাদেশে পাওয়া যায়। কোথাও গেলে ৫ মিনিট পর পর ওয়ালটনের কোনো না কোনো নেমপ্লেট দেখা যায়। আমি শুনলাম গত কোরবানির মাসে তাদের ৬ লাখ রেফ্রিজারেটর বিক্রি হয়েছে। অন্য মাসে তো বিক্রি রেগুলার আছেই। 

অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্যে এফবিসিসিআই প্রেসিডেন্ট মাহবুবুল আলম বলেন, সরকারের বিজনেস পলিসি ঠিক থাকলে দেশ এগিয়ে যায়। যে পলিসির সর্বোত্তম ব্যবহার ওয়ালটন গ্রুপ করছে। তারা দেশকে অনেক এগিয়ে নিয়ে গেছে। পলিসি ঠিক না থাকলে আমাদের ব্যবসা করতে অনেক ধরনের অসুবিধায় পড়ি। তাই আমরা সরকারের কাছে সেক্টর ভিত্তিক পলিসি চাই। লক্ষ্য করলে দেখা যায় দেশে বেসরকারি খাত অনেকটা এগিয়েছে। আমরা মনে করি কম দাম বেশি সেল হলে কোম্পানি ভালো প্রফিট করতে পারবে। যা ওয়ালটন পরিবার করছে।

অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন- বিএসইসি চেয়ারম্যান প্রফেসর শিবলি রুবাইয়েত-উল-ইসলাম, ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির প্রেসিডেন্ট সামির সাত্তার ও ওয়ালটন হাই-টেক ইন্ডাস্ট্রিজ পিএলসি’র এমডি অ্যান্ড সিইও গোলাম মুর্শেদ।

– দৈনিক পঞ্চগড় নিউজ ডেস্ক –