• শনিবার ২৭ জুলাই ২০২৪ ||

  • শ্রাবণ ১২ ১৪৩১

  • || ১৯ মুহররম ১৪৪৬

সর্বশেষ:
আহতদের দেখতে পঙ্গু হাসপাতাল পরিদর্শন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ২৪ ঘণ্টায় র‍্যাবের অভিযানে গ্রেফতার ২৯০। মেট্রোরেল স্টেশনে হামলা: ছয়জন রিমান্ডে।

‘৫০০ সরকারি স্বাস্থ্যকেন্দ্রে ২৪ ঘণ্টা সার্ভিস শুরু হয়েছে’

প্রকাশিত: ৯ ডিসেম্বর ২০২৩  

স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেছেন, মা ও শিশু মৃত্যুহার কমিয়ে আনতে আমরা ৫০০টি সরকারি স্বাস্থ্যকেন্দ্রে ২৪ ঘণ্টা সার্ভিস শুরু করেছি। পর্যায়ক্রমে আরো ৪০০টি স্বাস্থ্যকেন্দ্রে ২৪ ঘণ্টা সেবা চালু করা হবে।

বৃহস্পতিবার রাজধানীর মিন্টো রোডের বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব কনভেনশন হলে ৯-১৪ ডিসেম্বর পর্যন্ত ‘পরিবার কল্যাণ সেবা ও প্রচার সপ্তাহ’ পালন উপলক্ষে আলোচনা সভায় এসব কথা বলেন তিনি। স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগ এ সভার আয়োজন করে।

জাহিদ মালেক বলেন, দেশে এখনো ৬৫ হাজার শিশু এবং সাড়ে ৪ হাজার মা বছরে মাতৃত্বকালীন মারা যায়। এই সংখ্যা অনেক। যদিও গত বছরের তুলনায় এবার আমরা অন্তত ৫ ভাগ মা ও শিশু মৃত্যুহার কমাতে সক্ষম হয়েছি, বছরে এত মৃত্যু কাম্য নয়। এখন আমাদের আগামীর লক্ষ্য পূরণ করতে হবে। ২০৩০ সালের মধ্যে মাতৃ মৃত্যুহার ৭০ শতাংশ কমাতে হবে ও শিশু মৃত্যুহার অর্ধেকে নামিয়ে আনতে হবে। এ লক্ষ্য অর্জন করতে হলে আমাদের অবশ্যই বাল্যবিয়ে প্রতিরোধ করতে হবে। মায়েদের হোম ডেলিভারির পরিবর্তে প্রাতিষ্ঠানিক ডেলিভারির দিকে মনোযোগী হতে হবে। সরকারি স্বাস্থ্যসেবা কেন্দ্রগুলোকে ২৪ ঘণ্টা সার্ভিস ব্যবস্থায় কাজ করতে হবে।

বর্তমানে প্রাইভেট স্বাস্থ্যকেন্দ্রগুলোতে আশঙ্কাজনক হারে সিজারিয়ান ব্যবস্থা বেড়ে গেছে উল্লেখ করে স্বাস্থ্যমন্ত্রী বলেন, দেশে এখন সিজারের হার আশঙ্কাজনকভাবে বৃদ্ধি পেয়েছে। বিনা কারণেই অনেক মা সিজার করে বাচ্চা নিতে আগ্রহী। এটি কাম্য নয়। একবার সিজার করে বাচ্চা নিলে ঐ মায়ের পরবর্তীতে বাচ্চা ডেলিভারিতে সমস্যা হতে পারে। এছাড়া সারাজীবনের জন্য অন্যান্য সমস্যা নিয়ে চলতে হতে পারে। হোম ডেলিভারি এবং সিজার করে বাচ্চা নেয়া অর্ধেকের বেশি কমাতে একযোগে কাজ করতে হবে।

– দৈনিক পঞ্চগড় নিউজ ডেস্ক –