• বৃহস্পতিবার   ১৮ আগস্ট ২০২২ ||

  • ভাদ্র ৩ ১৪২৯

  • || ১৯ মুহররম ১৪৪৪

সর্বশেষ:
আমাদের বিচার চাইতেও বাধা দেওয়া হয়েছে: প্রধানমন্ত্রী ত্রিভুজ প্রেমের কারণে জীবন দিতে হলো সানজিদাকে: পুলিশ জামানতবিহীন গুচ্ছভিত্তিক ঋণ দেওয়ার নির্দেশ একদিনে ৮ কোটি ডলার বিক্রি করল বাংলাদেশ ব্যাংক কমতে পারে জ্বালানি তেলের দাম

চীনকে নিবিড়ভাবে পর্যবেক্ষণ করছে যুক্তরাষ্ট্র: মার্ক মিলি

প্রকাশিত: ৪ জুলাই ২০২২  

চীনকে নিবিড়ভাবে পর্যবেক্ষণ করছে যুক্তরাষ্ট্র: মার্ক মিলি                
তাইওয়ান ইস্যুতে চীনের পরিস্থিতি যুক্তরাষ্ট্র নিবিড়ভাবে পর্যবেক্ষণ করছে বলে মন্তব্য করেছেন মার্কিন জয়েন্ট চিফস অব স্টাফের চেয়ারম্যান জেনারেল মার্ক মিলি। রোববার সংবাদমাধ্যম বিবিসির এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে। 

জেনারেল মার্ক মিলি বিবিসিকে বলেন, চীন স্পষ্টতই কোনো সময়ে আক্রমণ করার ক্ষমতা রাখে। তবে আক্রমণের ব্যাপারে সিদ্ধান্ত রাজনৈতিক ভাবেই নেয়া হবে।

চীনের দাবি তাইওয়ান একটি বিচ্ছিন্ন প্রদেশ যাকে প্রয়োজনে শক্তি প্রয়োগ করে মূল ভূখণ্ডের সঙ্গে পুনরায় একীভূত করতে হবে।

তাইওয়ানের স্বাধীনতাকে সমর্থন করার জন্য যুক্তরাষ্ট্রকে অভিযুক্ত করে আসছে চীন। এই ধরনের যেকোনো প্রচেষ্টাকে ‘দৃঢ়ভাবে চূর্ণ’ করারও অঙ্গীকার করেছে দেশটি।

তাইওয়ানের সবচেয়ে শক্তিশালী মিত্র যুক্তরাষ্ট্র ও চীনের মধ্যে সম্প্রতি লক্ষণীয় উত্তেজনা দেখা দিয়েছে।

চীন তাইওয়ানের আকাশ প্রতিরক্ষা অঞ্চলে বেশ কয়েকটি যুদ্ধবিমান পাঠিয়েছে। অন্যদিকে তাইওয়ানের জলসীমায় নৌবাহিনীর জাহাজ পাঠিয়েছে যুক্তরাষ্ট্রও।

চলতি বছরের মে মাসে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বলেছিলেন,  তাইওয়ানের আকাশসীমায় যুদ্ধবিমান পাঠিয়ে বিপদ ডেকে আসছে চীন। চীন আক্রমণ করলে তাইওয়ানকে সামরিকভাবে রক্ষা করারও অঙ্গীকার করেন তিনি।

অন্যদিকে, বেইজিংও যুক্তরাষ্ট্রকে তাইওয়ানের প্রতি তাদের প্রতিশ্রুতি লঙ্ঘন এবং চীনের বিষয়ে হস্তক্ষেপ করেছে।  একই সঙ্গে তাইওয়ানকে আনুষ্ঠানিকভাবে স্বাধীনতা ঘোষণা করা থেকে বিরত রাখতে লড়াই করতে দ্বিধা করবে না বলে সতর্ক করেছে চীন।

– দৈনিক পঞ্চগড় নিউজ ডেস্ক –