• শনিবার ২০ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৭ ১৪৩১

  • || ১০ শাওয়াল ১৪৪৫

সর্বশেষ:
বাংলাদেশের জাতীয় পতাকার অন্যতম নকশাকার বীর মুক্তিযোদ্ধা শিব নারায়ণ দাস, আজ ৭৮ বছর বয়সে মৃত্যুবরণ করেছেন। বন্যায় দুবাই এবং ওমানে বাংলাদেশীসহ ২১ জনের মৃত্যু। আন্তর্জাতিক বাজারে আবারও বাড়ল জ্বালানি তেল ও স্বর্ণের দাম। ইসরায়েলের হামলার পর প্রধান দুটি বিমানবন্দরে ফ্লাইট চলাচল শুরু। ইসরায়েল পাল্টা হামলা চালিয়েছে ইরানে।

বর্ষায় পায়ের বিশেষ যত্ন

প্রকাশিত: ১ জুলাই ২০২২  

বর্ষায় পায়ের বিশেষ যত্ন                        
বর্ষাকাল মানেই অনিশ্চিত আবহাওয়া। কখনো এক নাগাড়ে বৃষ্টি। কখনো ঝিরঝিরে। আবার কখনো বৃষ্টির দেখা নেই। এতে ভ্যাপসা গরম এবং বাতাসে আর্দ্রতা আরো বেড়ে যায়। এই সময় ত্বকের নানা সমস্যা শুরু হয়। ফলে ত্বকের আলাদা করে যত্ন নেয়া গুরুত্বপূর্ণ হয়ে পড়ে। 

ত্বকের যত্ন নিলেও অনেক সময়ই অবহেলিত হয় পা। অথচ বর্ষার জমা পানি, কাদা-মাটির সঙ্গে সবচেয়ে বেশি সংযোগ ঘটে শরীরের মধ্যে পায়ের। ছত্রাক, ব্যাক্টেরিয়া, সহজেই বাসা বাঁধতে পারে পায়ে। এর ফলে পায়ের বিভিন্ন ধরনের সংক্রমণের আশঙ্কা থেকে যায়। 

এই ধরনের সমস্যা থেকে মুক্তি পেতে রইল কিছু উপায়- 

>>> পায়ে দুর্গন্ধ এড়ানোর জন্য সপ্তাহে দু’বার গরম পানিতে কয়েক ফোঁটা লেবুর রস দিয়ে তাতে পা ডুবিয়ে রাখুন কিছু ক্ষণ। তার পর শুকিয়ে নিন।

>>> বাইরে থেকে ফিরেই পা মুছে নিন। পা যাতে বেশি ক্ষণ ভিজে না থাকে সে দিকে খেয়াল রাখুন। বাইরে থেকে এলে পা ভালো করে ধুয়ে মুছে নিন। রাস্তার কাদা-পানি এই মরসুমে যতটা সম্ভব এড়িয়ে চলুন।

>>> ঢাকা জুতার বদলে স্যান্ডেল, বিশেষ করে গামবুট জাতীয় জুতা বর্ষার সময় ব্যবহার করুন। ভিজে জুতা একেবারেই পরবেন না।

>>> পায়ের নখ নিয়মিত কাটুন। সব ময়লা এসে জমা হয় নখেই। নখের ভেতর এবং আঙুলের ফাঁকে জমানো ময়লা থেকে অনেক সময় সংক্রমণ ঘটে।

>>> শুকনো পায়ে দিনে দু’বার, গোসলের আগে এবং রাতে ঘুমাতে যাওয়ার আগে পায়ে কোনো ভালো অ্যান্টিফাঙ্গাল ময়শ্চারাইজার মেখে ঘুমান।

– দৈনিক পঞ্চগড় নিউজ ডেস্ক –