• বৃহস্পতিবার   ১৮ আগস্ট ২০২২ ||

  • ভাদ্র ৩ ১৪২৯

  • || ১৯ মুহররম ১৪৪৪

সর্বশেষ:
আমাদের বিচার চাইতেও বাধা দেওয়া হয়েছে: প্রধানমন্ত্রী ত্রিভুজ প্রেমের কারণে জীবন দিতে হলো সানজিদাকে: পুলিশ জামানতবিহীন গুচ্ছভিত্তিক ঋণ দেওয়ার নির্দেশ একদিনে ৮ কোটি ডলার বিক্রি করল বাংলাদেশ ব্যাংক কমতে পারে জ্বালানি তেলের দাম

বয়স ৩০ পেরিয়েও যে কারণে এখনো মনের মতো সঙ্গী খুঁজে পাচ্ছেন না

প্রকাশিত: ৪ জুলাই ২০২২  

বয়স ৩০ পেরিয়েও যে কারণে এখনো মনের মতো সঙ্গী খুঁজে পাচ্ছেন না             
বয়স ৩০ পেরিয়েছে! বাড়ির লোকেরা বিয়ে করার জন্য ইতিমধ্যেই চাপ দিতে শুরু করেছেন! আপনিও মনে করছেন, এবার একটা দীর্ঘকালীন সম্পর্কে জড়াবেন। কিন্তু কিছুতেই মনের মতো সঙ্গী পাচ্ছেন না?

ভালো করে ভেবে দেখুন, আপনার মধ্যেই কোনো জড়তা কাজ করছে না তো? আদৌ কি আপনি নতুন সম্পর্কে জড়ানোর জন্য মানসিক ভাবে তৈরি? কোন কোন কারণে নিজেকে আটকে রাখছেন, নিজের কাছে সেই প্রশ্ন করুন। উত্তর পেয়ে যাবেন। 

এছাড়াও এমনটা হওয়ার আরো কিছু কারণ থাকতে পারে। যেমন-

আকাশা ছোঁয়া প্রত্যাশা
আপনি কি মনে মনে ‘আদর্শ’ সঙ্গীর একটি ছবি তৈরি করে ফেলেছেন? অনেক সময়ে আমরা চলচ্চিত্র বা সাহিত্য থেকে প্রেম সম্পর্কে কিছু ভ্রান্ত ধারণা তৈরি করে নিই। আপনি যে গুণগুলো সঙ্গীর মধ্যে খুঁজছেন, তার প্রত্যেকটি কারো মধ্যে না-ও থাকতে পারে। তাই সঙ্গীর কোন গুণকে প্রাধান্য দেবেন, তা আগে স্থির করে নিন। মনে রাখবেন, আপনার মধ্যেও প্রচুর খামতি রয়েছে। তাই সঙ্গী সম্পর্কে আকাশাছোঁয়া প্রত্যাশা তৈরি করে ফেলবেন না।

বিশ্বাসের অভাব
অতীতের কোনো সম্পর্কে যদি প্রতারিত হয়ে থাকেন, তা হলে সহজে অন্য কাউকে বিশ্বাস করা বেশ কঠিন। এর প্রভাব পড়ে নতুন যে কোনো সম্পর্কেও। নতুন কোনো সম্পর্কে নিজেকে জড়ানোর আগে অনেক দ্বিধা হওয়াই স্বাভাবিক। তবে সব মানুষ এক রকম হয় না। একই অভিজ্ঞতা আপনার বার বার হবে, তা ধরে নেয়ার কোনো কারণ নেই।

অতীতের পিছু ডাক
পুরনো কোনো সম্পর্ক আচমকা ভেঙে গেলে মন কিছুতেই মেনে নিতে পারে না। জীবনে নতুন কেউ এলে অজান্তেই মন বার বার অতীতের সঙ্গে তার তুলনা করে। সেই থেকেই তৈরি হয় নতুন সম্পর্ক ভেঙে দেওয়ার প্রবণতা। অতীতকে আঁকড়ে থাকবেন না। বর্তমান জীবন উপভোগ করার চেষ্টা করুন। তা হলেই আপনি ভালো থাকবেন।

আত্মবিশ্বাসের অভাব
পুরনো কোনো সম্পর্ক আপনার ভুলে ভেঙে গিয়েছে বলে সারাক্ষণ দোষারোপ করবেন না। এক্ষেত্রে আত্মবিশ্বাসের অভাব থেকেই নতুন কোনো সম্পর্কে জড়াতে ভয় পান। তাই নিজেকে সময় দিন। আত্মবিশ্বাসের অভাব থাকলে কোনো দিন কোনো সুস্থ সম্পর্ক গড়ে উঠবে না।

সম্পর্ককে চালনা করার প্রবণতা
অনেকেই মনে করেন সম্পর্কে জড়ানোর প্রথম দিন থেকেই তিনি সেই সম্পর্ককে চালনা করবেন। দুই ব্যক্তির মধ্যে যদি বোঝাপড়া থাকে, তবেই সে সম্পর্ক সুখের হবে। সঙ্গীকে নিজের নিয়ন্ত্রণে রাখার মনোভাব থেকে বেরিয়ে আসুন। সম্পর্কের চাবি দু’জনের হাতে থাকাই ভালো। 

– দৈনিক পঞ্চগড় নিউজ ডেস্ক –