• শনিবার ২৭ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১৩ ১৪৩১

  • || ১৭ শাওয়াল ১৪৪৫

পঞ্চগড়ের ঘটনা ঘটিয়েছে ‘প্রশিক্ষিত দল’! 

প্রকাশিত: ৯ মার্চ ২০২৩  

আহমদিয়াদের জলসাকে কেন্দ্র করে বাড়ি-ঘরে হামলা, ভাংচুর ও অগ্নিসংযেগ ঘটনার আট দিন পর পঞ্চগড়ের পুলিশ সুপার (এসপি) প্রেস ব্রিফিং করেছেন। বৃহস্পতিবার (৯ মার্চ) দুপুরে এসপি এসএম সিরাজুল হুদা তার অফিসকক্ষে প্রেস ব্রিফিংয়ের আয়োজন করেন।

পুলিশ সুপার বলেছেন, একটি ‘প্রশিক্ষিত দল’ এ ঘটনা ঘটিয়েছে। এটি ছিল একটি পরিকল্পিত ঘটনা। আগুন জ্বালানোর জন্য ছিল গান পাউডার ও প্রেট্রোল।

তিনি বলেন, প্রাণহানি এড়াতে ঘটনার সময় আইনশৃঙ্খলা বাহিনী সর্তকতার সাথে দায়িত্ব পালন করেছে। তাৎক্ষণিক অ্যাকশানে গেলে প্রাণহানি বাড়তো এবং এ ঘটনা সারা দেশে ছড়িয়ে পড়তো। সালানা জলসায় আট হাজারের বেশি আহমদিয়া সদস্য অবস্থান করছিলেন। চারপাশ থেকে ৭/৮ হাজার মানুষ আক্রমণ চালায়। এ সময় পুলিশের ১৭০ জন, র‍্যাবের ৬৪ জন এবং ৫ প্লাটুন বিজিবি দায়িত্ব পালন করছিল।

এসএম সিরাজুল হুদা বলেন, ইতিমধ্যে ১৩টি মামলা দায়ের করা হয়েছে। এর মধ্যে পঞ্চগড় সদর থানায় ১১টি ও বোদা থানায় ২টি। ১৩টি মামলায় এ পর্যন্ত ১৬৫ জনকে গ্রেফতার করা হয়েছে। ১৩টি মামলার মধ্যে পুলিশ বিশেষ ক্ষমতা আইনে চারটি, ডিজিটাল নিরাপত্তা আইনে একটি মামলা দায়ের করেছে। অন্য মামলাগুলো ক্ষতিগ্রস্তরা দায়ের করেছেন। এসব মামলায় নাম-ঠিকানা উল্লেখ করা ছাড়াও ১০/১১ হাজার অজ্ঞাতনামা ব্যক্তিকে আসামি করা হয়েছে। আরও মামলা দায়ের প্রক্রিয়াধীন আছে।

এসপি আরও বলেন, যারা ঘটনায় জড়িত, তারাই আতঙ্কে থাকবে। সাধারণ মানুষের আতঙ্কিত হওয়ার কোন কারণ নেই। আমাদের কাছে ঘটনার পর্যাপ্ত ভিডিও, সিসিটিভি ফুটেজ ও স্টিল ছবি আছে। এসব দেখে গোয়েন্দাদের তথ্যের ওপর খোঁজ-খবর নিয়েই ঘটনায় জড়িতদের গ্রেফতার করা হচ্ছে। পুলিশের তৎপরতার কারণে হামলায় ক্ষয়ক্ষতির পরিমাণ কমানো সম্ভব হয়েছে। তবে এ ঘটনায় কোনো সাধারণ মানুষজনকে হয়রানি করা হচ্ছে না।

তিনি আরও বলেন, দেশকে অস্থিতিশীল করার জন্য একটি স্বার্থান্বেষী মহলের উস্কানিতে পঞ্চগড়ে যে বর্বরোচিত নাশকতার কাণ্ড ঘটানো হয়েছে, সেই ঘটনায় পুলিশ, র‍্যাবসহ আইনশৃংখলা বাহিনীর সদস্যরা আহত হয়েছেন। হামলা করে পুড়িয়ে দেওয়া হয়েছে ট্রাফিক পুলিশ অফিস। হামলাকারীরা একজন বৃদ্ধ পুলিশ সদস্যকে পুড়িয়ে মারার চেষ্টা করেছে। বর্তমানে পঞ্চগড়ের পরিস্থিতি শান্ত রয়েছে।

এদিকে, প্রেস ব্রিফিংয়ের শুরুতে পুলিশ সুপার স্পর্শকারতর বিষয়ে কোন প্রশ্ন না করতে গণমাধ্যমকর্মীদের প্রতি আহ্বান জানান।

– দৈনিক পঞ্চগড় নিউজ ডেস্ক –