• সোমবার ২৯ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১৬ ১৪৩১

  • || ১৯ শাওয়াল ১৪৪৫

ত্রাণ সহায়তার অজুহাতে কয়েক জেলায় যুবদলের চাঁদাবাজি

প্রকাশিত: ৮ জুলাই ২০২২  

সিলেটে বন্যার্তদের ত্রাণ সহায়তা দেওয়ার অজুহাত দেখিয়ে দেশের কয়েকটি জেলায় যুবদলের বিরুদ্ধে চাঁদাবাজির অভিযোগ উঠেছে। এরই মধ্যে ভোলার চরফ্যাশন, বরিশাল মহানগর ও বগুড়ায় চাঁদা আদায় নিয়ে মারামারি হয়েছে।

গোপন সূত্র জানায়, বিএনপির স্থায়ী কমিটির বৈঠকে সিলেট ও সুনামগঞ্জের বন্যার্তদের সহায়তায় জনগণের কাছে টাকা চাওয়ার সিদ্ধান্তের পর বিভিন্ন জেলা থেকে যুবদলের নেতারা চাঁদাবাজি শুরু করেছেন। কয়েক জায়গায় চাঁদার জন্য ছোট-খাটো মারধরের ঘটনা ঘটেছে। 

সূত্র জানায়, চাঁদাবাজির খবর পেয়ে বিএনপির হাইকমান্ড যুবদলকে এ কার্যক্রম থেকে দূরে থাকতে বলেছে। তারপরও যুবদলের নেতাকর্মীরা থেমে নেই। ভোলার চরফ্যাশন, গাজীপুর, পাবনাসহ বেশকিছু উপজেলা যুবদলের নামে বিভিন্ন ইউনিয়নে ব্যাপক চাঁদাবাজি চলছে।

নাম প্রকাশে অনিচ্ছুক গাজীপুর কালকিনির যুবদলের একাধিক কর্মী জানান, উপজেলা যুবদলের এক নেতা তাদের ফোন করেছেন। তিনি সিলেটে বন্যার্তদের মাঝে ত্রাণ বিতরণের জন্য বিভিন্ন ইউনিয়নের লোকজনের কাছ থেকে চাঁদা তুলতে বলেছেন। আমরা তাই করছি।

আপনাদের বিরুদ্ধে ভয়-ভীতি প্রদর্শনের অভিযোগ রয়েছে- এ বিষয়টি জানালে চুপ হয়ে পড়েন যুবদলের এ কর্মীরা। তারা বলেন, নেতা বলেছেন- টাকা সংগ্রহে প্রয়োজনে ভয়-ভীতি প্রদর্শন করতে হবে।

চরফ্যাশনের এক ভুক্তভোগী জানান, বন্যার্তদের সাহায্যের কথা শুনে ৫০ হাজার টাকা দিয়েছি। আমার কাছে টাকা আছে শোনার পর আরো চাঁদার জন্য চাপ দিচ্ছে যুবদলের নেতারা। তারা ভয়-ভীতিও প্রদর্শন করছে।

ভোলা জেলা বিএনপির সাধারণ সম্পাদক হারুন আর রশিদ বলেন, জেলা বিএনপির পক্ষ থেকে উপজেলা ও পৌরসভা শাখার সভাপতি ও সম্পাদকদের কাছে বন্যা দুর্গত এলাকায় ত্রাণ বিতরণের জন্য সহযোগিতা চাওয়া হয়েছে। তবে কোনো অঙ্গ সংগঠনের কাছে টাকা চাওয়া হয়নি।

শুধু ভোলা নয় বরিশাল মহানগর ও বগুড়াসহ বেশ কয়েকটি জেলায় যুবদলের বিরুদ্ধে চাঁদাবাজির অভিযোগের সত্যতা পাওয়া গেছে।

এদিকে, নোয়াখালীর বেগমগঞ্জের রসুলপুর ইউনিয়নের একাধিক যুবদল কর্মী জানান, সিলেটে ত্রাণ বিতরণের কথা বলে নেতারা চাঁদা কালেকশন করতে বলেছেন। আমরা শুধু নির্দেশনা মেনে চলছি।

– দৈনিক পঞ্চগড় নিউজ ডেস্ক –