• বুধবার ০৮ মে ২০২৪ ||

  • বৈশাখ ২৪ ১৪৩১

  • || ২৮ শাওয়াল ১৪৪৫

বিএনপির বিভাগীয় সমাবেশে সাড়া নেই তরুণদের

প্রকাশিত: ২৩ অক্টোবর ২০২২  

বিগত কয়েকটি বিভাগীয় সমাবেশে শুধু আন্দোলনের কথা বলছে বিএনপি। বিএনপির নেতাদের এমন সকাল-বিকেল আন্দোলনের কথা বলে মুখে খই ফোটালেও বাস্তবে আন্দোলনে যুক্ত হচ্ছেন না জনগণ। ফলে এক রকম ঘরোয়া দলে পরিণত হয়েছে বিএনপি।

সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হলো দেশের তরুণরা বিএনপি থেকে মুখ ফিরিয়ে নিয়েছেন। যার প্রমাণ পাওয়া যায় বিএনপির বর্তমানে চলা প্রতিটি সমাবেশে, যেখানে বৃদ্ধদের উপস্থিতি দেখা গেলেও তরুণদের সংখ্যা একেবারেই হাতেগোনার মতো।

বিষয়টি নিয়ে চরম আক্ষেপের সঙ্গে খুলনার বিভাগীয় সমাবেশে মির্জা ফখরুল ইসলাম আলগমীর বলেন, আমাদের তরুণরা-যুবকেরা যারা সব সময় আন্দোলনের কথা বলেন, তারা কোনোদিন নিজেরা একটা আন্দোলন শুরু করেছেন? এতো বড় সমাবেশে যদি তরুণরাই না থাকে, তবে কীভাবে আমরা সরকার পতনের ডাক দেবো?

মির্জা ফখরুলের এই কথার পরে বিএনপির নেতা এবং কয়েকজন বুদ্ধিজীবীর সঙ্গে কথা হয়। তাদের কাছে জানতে চাওয়া হয়, মির্জা ফখরুলের মন্তব্যর বিষয়ে।

নাম প্রকাশে অনিচ্ছুক বিএনপির সাবেক একজন ছাত্র নেতা বলেন, বিএনপি তো ২০১৩ সাল থেকে আন্দোলন করছে। কিন্তু কিছুতেই সাফল্য পাচ্ছে না। মির্জা ফখরুল ঠিকই বলেছেন। তরুণদের আকৃষ্ট করতে হলে আসলে যুগের সঙ্গে তাল মেলাতে হবে। বিএনপির নেতৃত্বকে আধুনিক করতে হবে। প্রযুক্তির এই যুগে আমাদের বেশিরভাগ নেতার কথাই অনেকটা আদিকালের মতো শোনায়। আমাদের আধুনিক হওয়ার বিকল্প নেই। 

বিএনপিপন্থী বুদ্ধিজীবী ডা. জাফরুল্লাহ চৌধুরী বলেন, বিএনপির বিরুদ্ধে দুর্নীতি, আগুন সন্ত্রাস এবং জঙ্গিবাদের তকমা আছে। ফলে তরুণরা বিএনপির পক্ষে আসছে না। কারণ সরকার তরুণদের মাইন্ড পড়তে পেরেছে। তারা প্রযুক্তির অনেক উন্নতি করেছে। তরুণদের হাতে হাতে ইন্টারনেট দিয়েছে। তরুণরা এখন নানা আর্থিক কাজে যুক্ত হয়েছে। বিএনপির উচিত হবে, তরুণদের দলে টানতে নতুন প্রযুক্তি শিক্ষায় শিক্ষিত আধুনিক তরুণদের ছাত্রদলের নেতৃত্বে নিয়ে আসা।

তিনি আরো বলেন, যতই বলেন না কেন দুর্নীতিবাজ তারেক রহমানকে বিএনপির নেতা হিসেবে তরুণরা মানবে না। খালেদা জিয়ার উচিত হবে তারেকের মেয়ে জাইমাকে দলের নেতৃত্বে নিয়ে আসা। 

– দৈনিক পঞ্চগড় নিউজ ডেস্ক –