• শুক্রবার ১২ জুলাই ২০২৪ ||

  • আষাঢ় ২৮ ১৪৩১

  • || ০৪ মুহররম ১৪৪৬

আগামীর স্মার্ট বাংলাদেশ গড়ে তুলবে আজকের শিক্ষার্থীরা: পলক

প্রকাশিত: ৮ জুলাই ২০২৩  

 
তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেছেন, ২০৪১ সাল নাগাদ আজকের শিক্ষার্থীরা স্মার্ট বাংলাদেশ গড়ে তুলবে। আমাদের সন্তানদের সোনার মানুষ হিসেবে গড়ে তুলতে হবে। শনিবার নাটোরের সিংড়ায় ৪৩টি কিন্ডারগার্টেনে ২৬ জন ট্যালেন্টপুলে ১৩০ জন সাধারণ বৃত্তি প্রাপ্তদের মাঝে সনদ বিতরণ অনুষ্ঠানে এ কথা বলেন তিনি।

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী বলেন, পেপারলেস ও ক্যাশলেসের আওতায় আনার কাজ চলছে। পিতা-মাতা ও শিক্ষকরা পারে সমাজ ও পৃথিবীকে বদলে দিতে। একজন শিক্ষার্থীর জীবনে তারাই উত্তম শিক্ষক। আমি নিজেও কিন্ডারগার্টেন প্রতিষ্ঠানের শিক্ষার্থী ছিলাম। আমাকে আইসিটি প্রতিমন্ত্রী দায়িত্ব দেওয়ার পর ২০১০ সালে সজিব ওয়াজেদ জয় ভাইয়ের পরামর্শে আইসিটি বিষয়কে বাধ্যতামূলক করা হয়েছে।

জুনাইদ আহমেদ পলক বলেন, শিক্ষা প্রতিষ্ঠানে শেখ রাসেল ডিজিটাল ল্যাব স্থাপন করা হয়েছে। প্রযুক্তির মাধ্যমে শিক্ষার্থীদের উদ্যোগী হিসেবে গড়ে তুলতে হবে।

পলক আরো বলেন, আমার ছেলে অনির্বাণ। সে ভালো আর্ট করতে পারে। সে জাতীয় পতাকা আর্ট করে। তাদের উপলব্ধি অনেক গভীর। ছোটদের কখনো অবহেলা করতে নেই। তাদের সুপ্ত প্রতিভা আছে। তা বিকশিত করার দায়িত্ব আমাদের।

তিনি বলেন, জীবনে প্রতিষ্ঠিত হতে হলে একটা লক্ষ্য নিয়ে এগোতে হবে। কেউ ডাক্তার, কেউ প্রকৌশলী, কেউ রাজনীতিবিদ, কেউ পাইলট, কেউ খেলোয়াড় হবে। পড়ালেখার পাশাপাশি নৈতিক শিক্ষা গড়ে তুলতে হবে। দেশপ্রেম, মানবিক মূল্যবোধ, নৈতিক চরিত্রের অধিকারী হতে হবে। তাদের মানসিক বিকাশ বাধাগ্রস্ত করা যাবে না। তাদের আগ্রহ দেখে উৎসাহ দিতে হবে। সৃজনশীল মানসিকতা গড়ে তুলতে হবে।

প্রতিমন্ত্রী পলক আরো বলেন, ৫০০০ হাজার প্রাথমিক বিদ্যালয়ে শেখ রাসেল ডিজিটাল ল্যাব দেওয়া হবে। ডিজিটাল লিটারেসির মাধ্যমে নতুন প্রজন্ম প্রযুক্তির সৎ ব্যবহার করতে পারে সে লক্ষ্য আইসিটি বিভাগ কাজ করছে।

তিনি বলেন, সাইবার সিকিউরিটি বিষয়টি গুরুত্ব দেওয়া হচ্ছে। ২০২২ সালে শিশুদের জন্য হাসিনা বিডি ডট তৈরি করা হয়েছে। যেন খেলতে খেলতে শিশুরা শিখতে পারে। ঢাকায় জাতীয়ভাবে স্মার্ট চিলড্রেন কার্নিভাল আয়োজন করা হবে। যেখানে নতুন প্রজন্মের অংশগ্রহণের সুযোগ আছে। ডিজিটাল কনটেন্ট তৈরি করা হয়েছে। যা শিক্ষার্থীদের বিকাশে কাজে লাগবে।

চলনবিল কিন্ডারগার্টেন অ্যাসোসিয়েশনের সভাপতি নুরুল ইসলাম বুলবুলের সভাপতিত্বে সভায় উপস্থিত ছিলেন- সিংড়া পৌরসভার মেয়র মো. জান্নাতুল ফেরদৌস, উপজেলা নির্বাহী অফিসার ভারপ্রাপ্ত আল ইমরান, উপজেলা আওয়ামী লীগের সভাপতি অ্যাডভোকেট ওহিদুর রহমান শেখ, উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান শামিমা হক রোজি প্রমুখ।

– দৈনিক পঞ্চগড় নিউজ ডেস্ক –