• শুক্রবার ১২ জুলাই ২০২৪ ||

  • আষাঢ় ২৮ ১৪৩১

  • || ০৪ মুহররম ১৪৪৬

১৫০ মিলিয়ন গ্রাহক সংখ্যা ছাড়ালো ‘থ্রেডস’

প্রকাশিত: ১৭ জুলাই ২০২৩  

মেটার মাইক্রোব্লগিং অ্যাপ ‘থ্রেটস’ ছাড়ালো ১৫০ মিলিয়ন গ্রাহক সংখ্যা। এই মুহূর্তে গুগল অ্যাপে থাকা সর্বোচ্চ ডাউনলোডেড অ্যাপ হিসেবে রয়েছে থ্রেডসের নাম।

গত ৫ জুলাই সারা বিশ্বের প্রায় ১০০ টি দেশে উন্মুক্ত করা হয়েছে মেটার এই নতুন অ্যাপ। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, প্রাথমিকভাবে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, কানাডা ও জাপানসহ শতাধিক দেশে ব্যবহার করা যাচ্ছে মেটার নতুন এ অ্যাপ। বিশেষজ্ঞরা বলছেন, সাম্প্রতিক পরিবর্তন নিয়ে অসন্তুষ্ট টুইটার ব্যবহারকারীদের ভালোভাবেই আকৃষ্ট করতে পারে ‘থ্রেডস’।

ফেসবুকের প্রতিষ্ঠাতা মার্ক জাকারবার্গ অ্যাপটিকে টুইটারের ‘বন্ধুসুলভ’ প্রতিদ্বন্দ্বী হিসেবে আখ্যা দেন। থ্রেডস লাইভ হওয়ার পরে ইনস্টাগ্রাম পোস্টে জাকারবার্গ লেখেন, যারা প্রথমদিন থেকেই এটি ব্যবহার করছেন, আমি তাদের সবার কাছে কৃতজ্ঞ। এটিকে বলা যেতে পারে।

টুইটার ভক্তরা এক দিনে কতটি টুইট পড়তে পারবেন, তার অস্থায়ী সীমা নির্ধারণ করে দেওয়ার ঘোষণা আসার পরই মেটা থ্রেডস অ্যাপ চালু করলো। ইনস্টাগ্রাম অ্যাকাউন্ট দিয়েই থ্রেডস অ্যাপে লগইন করা যাবে। চাইলে আবার আলাদাভাবেও ব্যবহার করা যাবে।

অর্থাৎ, ইনস্টাগ্রামে প্রবেশ না করেও অ্যাপটি ব্যবহার করা যাবে। ফলে ব্যবহারকারীরা নিজেদের প্রয়োজনে সহজেই অ্যাপটি উপভোগ করতে পারবেন। টুইটারের মতো থ্রেডস অ্যাপের সব পোস্টে লাইক, রিপোস্ট, রিপ্লাই এবং শেয়ারের সুযোগ রয়েছে।

অ্যাপে ব্যবহারকারীর ছবি ছোট ও বৃত্তাকারে দেখা যাবে। এখানেও টুইটারের মতো নীল টিক থাকবে। ছবি, ভিডিও ও লিঙ্ক যুক্ত করে স্ট্যাটাস দেওয়া যাবে। শুধু তাই নয়, পোস্টে অন্য ব্যবহারকারীরা মন্তব্যের সঙ্গে সঙ্গে প্রতিক্রিয়াও জানাতে পারবেন। পছন্দের ব্যক্তিদের অ্যাকাউন্ট অনুসরণও করা যাবে থ্রেডসে। বিশ্লেষকরা বলছেন, মেটার এ অ্যাপ আত্মপ্রকাশ পেলে মার্ক জাকারবার্গ ও ইলন মাস্ক একে অপরের প্রতিদ্বন্দ্বী হিসেবে পরিচিতি পাবেন।

তবে এর পাশাপাশি টুইটারের প্রাক্তন সিইও জ্যাক ডরসিও একটি নতুন মাইক্রোব্লগিং সাইট বাজারে আনছেন যার নাম ‘ব্ল স্কাই’।

– দৈনিক পঞ্চগড় নিউজ ডেস্ক –