• রোববার ১৪ জুলাই ২০২৪ ||

  • আষাঢ় ৩০ ১৪৩১

  • || ০৬ মুহররম ১৪৪৬

ওপেন এআই এর ১০০ বিলিয়ন ডলারের স্টার্টআপ বন্ধের মুখে

প্রকাশিত: ২১ নভেম্বর ২০২৩  

ওপেনএআইয়ের প্রধান নির্বাহী কর্মকর্তার (সিইও) পদ থেকে স্যাম অল্টম্যানকে সরিয়ে দেওয়া পর এখন প্রতিষ্ঠানটির কর্মীরা আলটিমেটাম দিয়েছেন, বোর্ডের সবাই পদত্যাগ না করলে তারা চাকরি ছেড়ে দেবেন। এতে করে হুমকির মুখে পড়েছে ১০০ বিলিয়ন ডলারেরও অধিক মূল্যের এর স্টার্টআপ কোম্পানিটি।

স্যাম অল্টম্যানকে ফিরিয়ে না আনলে গণপদত্যাগের হুমকি দিয়েছেন ওপেনএআই-এর প্রায় ৫০৫ জন কর্মীদের এক বিশাল দল। একই সঙ্গে স্যামকে বহিস্কার করা ওপেনএআইর গোটা বোর্ডকে পদত্যাগের দাবি করেছেন তারা। দাবি না মানলে তারা স্যামের সঙ্গে মাইক্রোসফটের নতুন এআই কর্মসূচিতে যোগ দেবেন বলেও হুঁশিয়ার করেছেন।

সোমবার গার্ডিয়ানের এক প্রতিবেদনে বলা হয়েছে, ওপেনএআই’র ৭০০ কর্মীর মধ্যে ৫০৫ জন স্যাম অল্টম্যান এবং গ্রেগ ব্রকম্যানকে ফিরিয়ে আনার দাবি সংবলিত একটি চিঠি বোর্ডকে পাঠায়। চিঠিতে বেশ কড়া ভাষায় কর্মীরা বলেন, ‘অযোগ্য লোকদের জন্য কিংবা অযোগ্যদের সাথে কাজ করা সম্ভব নয়। এসব লোক আমাদের মিশন বোঝার জন্যও উপযুক্ত নয়।’

প্রতিবেদনে বলা হয়েছে, চ্যাটজিপিটির উদ্ভাবক ওপেনএআইয়ের বর্তমান বোর্ডের সবাই পদত্যাগ না করলে প্রতিষ্ঠানটির কর্মীরা মাইক্রোসফটে স্যাম অল্টম্যানের সদ্য প্রতিষ্ঠিত বিভাগে চলে যাওয়ার কথা জানিয়েছেন।

চিঠিতে স্বাক্ষরকারীদের মধ্যে প্রতিষ্ঠানটির সাবেক অন্তর্বর্তীকালীন সিইও ও চিফ টেকনোলজি অফিসার মিরা মুরাতিও রয়েছেন।

মার্কিন প্রযুক্তিপ্রতিষ্ঠান ওপেনএআইয়ের পরিচালনা পর্ষদ গত শুক্রবার স্যাম অল্টম্যানকে চাকরিচ্যুত করার কথা জানায়। স্যামকে চাকরিচ্যুত করার জেরে প্রেসিডেন্ট গ্রেগ ব্রকম্যানসহ গুরুত্বপূর্ণ কয়েকজন জ্যেষ্ঠ কর্মকর্তা ওপেনএআই ছাড়েন।

প্রযুক্তি বিষয়ক সাংবাদিক ওপেনএআই কর্মীদের পুরো চিঠিটি সামাজিক মাধ্যম এক্স-এ পোস্ট দিয়ে জানান, দাবি উত্থাপনকারীদের মধ্যে ওপেনএআইর প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ইলিয়া সুৎস্কেভারও আছেন। অথচ মজার ব্যাপার এই বিজ্ঞানী নিজেও অল্টম্যান ও ব্রকম্যানকে বহিষ্কার করা বোর্ডেও ছিলেন। তবে নিজের ভুল স্বীকার করে এখন সুৎস্কেভারও বাকী সহকর্মীদের সঙ্গে সুর মিলিয়েছেন।

এদিকে ওপেনএআই কর্মীদের এই চিঠির মাত্র কয়েক ঘণ্টা আগে কৃত্রিম বুদ্ধিমত্তা গবেষণা সংস্থা ও চ্যাটজিপিটি উদ্ভাবনকারী ওপেনএআই থেকে বহিস্কৃত প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) স্যাম অল্টম্যানকে নিযুক্ত করার কথা ঘোষণা করে সফটওয়্যার কোম্পানি মাইক্রোসফট। সোমবার মাইক্রোসফটের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) সত্য নাদেলা জানান, স্যাম অল্টম্যান ও গ্রেগ ব্রকম্যান একটি নতুন উন্নত এআই গবেষণা দলের নেতৃত্ব দেবেন।

এদিকে এই ঘোষণার পর ওপেনএআই’র নতুন সিইও পদে আরেক প্রযুক্তিবিদ এমেট শিয়ারকে নিয়োগ দেওয়ার খবর প্রকাশিত হয়। এমেট নিজেও অবশ্য বলেছেন, যেভাবে স্যাম অল্টম্যানকে বহিষ্কার করা হয়েছে তা অনাকাঙ্ক্ষিত এবং বাজে উদাহরণ।

– দৈনিক পঞ্চগড় নিউজ ডেস্ক –