• মঙ্গলবার ১৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ৫ ১৪৩০

  • || ০৮ রমজান ১৪৪৫

বঙ্গমাতা বেগম ফজিলাতুন নেছা মুজিব পদকের ডিজাইন আহ্বান

প্রকাশিত: ২০ মে ২০২১  

‘বঙ্গমাতা বেগম ফজিলাতুন নেছা মুজিব পদক-২০২১’ এর জন্য অভিজ্ঞদের কাছ থেকে ডিজাইন আহ্বান করেছে মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়। বুধবার মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ কথা জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, এই পদকের সামনের দিকে বঙ্গমাতা বেগম ফজিলাতুন নেছা মুজিব পদক এবং নিচে বাংলাদেশ শব্দ স্পষ্টাক্ষরে লেখা থাকবে। মধ্যাংশে পানিতে ভাসমান জাতীয় প্রতীক শাপলা, শাপলার দুই পাশে দুইটি ধানের শীষ ও উপরে সংযুক্ত ৩টি পাট পাতা ও পাট পাতার দুই পাশে দুইটি করে চারটি তারকা থাকবে। পদকের পেছনের অংশে উপরে ছোট বৃত্তে বঙ্গমাতা বেগম ফজিলাতুন নেছা মুজিব এর প্রতিকৃতি, প্রতিকৃতির বামপাশে খ্রিষ্টাব্দ এবং ডান পাশে বঙ্গাব্দ খোদাই করা থাকবে। এর নিচে পদকের জন্য মনোনীত নারীর নাম এবং অবদানের ক্ষেত্র খোদাই করে লিখিত থাকবে। পদকের রেপ্লিকার সামনে ও পিছনে পদকের অনুরূপ লেখা, ডিজাইন ও প্রতিকৃতি থাকবে।

মূল স্বর্ণপদকের পরিধি হবে ৪৫ (পঁয়তাল্লিশ) মিলিমিটার এবং রিং এর মাপ হবে ৩০ (ত্রিশ) মিলিমিটার। রেপ্লিকার পরিধি হবে ৩৫ (পঁয়ত্রিশ) মিলিমিটার এবং রিং এর মাপ হবে ২৫ (পঁচিশ) মিলিমিটার।

বঙ্গমাতা বেগম ফজিলাতুন নেছা মুজিব পদকের পরিমাপ ও ডিজাইন মতে এই পদকের ডিজাইন প্রস্তুতের জন্য এ বিষয়ে শ্রেষ্ঠ নির্বাচিত ডিজাইনারকে উপযুক্ত সম্মানী প্রদান করা হবে।

আগ্রহী ডিজাইনারদেরকে বঙ্গমাতা বেগম ফজিলাতুন নেছা মুজিব পদকের নমুনাসহ বিস্তারিত ড্রয়িং-ডিজাইন সীলমোহরকৃত উপাত্ত নিয়ে আগামী ৩১ মের মধ্যে নির্বাহী পরিচালক, জাতীয় মহিলা সংস্থা, ১৪৫ নিউ বেইলি রোড, ঢাকা এর কার্যালয়ে দাখিলের জন্য অনুরোধ করা হয়েছে বলে বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়েছে।

উল্লেখ্য,মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের উদ্যোগে রাজনীতি, অর্থনীতি, শিক্ষা, সংস্কৃতি ও ক্রীড়া, সমাজসেবা, স্বাধীনতা ও মুক্তিযুদ্ধ, গবেষণা এবং কৃষি ও পল্লি­উন্নয়নে বিশেষ অবদানের জন্য জাতীয় স্বীকৃতিস্বরূপ পাঁচজন নারীকে এই পদক প্রদানের জন্য মনোনয়ন করা হবে।

– দৈনিক পঞ্চগড় নিউজ ডেস্ক –