• মঙ্গলবার ২৩ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১০ ১৪৩১

  • || ১৩ শাওয়াল ১৪৪৫

সর্বশেষ:
যুদ্ধের অর্থ জলবায়ু পরিবর্তনে ব্যয় হলে বিশ্ব রক্ষা পেত- প্রধানমন্ত্রী দেশের ইতিহাসে সর্বোচ্চ বিদ্যুৎ উৎপাদনের রেকর্ড মেডিকেল কলেজের ক্লাস অনলাইনে নেয়ার নির্দেশ স্বাস্থ্যমন্ত্রীর ‘গণতান্ত্রিক রীতিনীতি না মানলে জনগণই বিএনপিকে প্রতিহত করবে’ লালমনিরহাটে হত্যা মামলায় বিএনপির দুই নেতা কারাগারে

সুনাগরিক ও বিশ্বনাগরিক গড়বার কাজ করছি: শিক্ষামন্ত্রী

প্রকাশিত: ১ এপ্রিল ২০২১  

আমাদের শিক্ষাক্রমকে প্রাক-প্রাথমিক থেকে শুরু করে বিশ্ববিদ্যালয় পর্যন্ত একই সুতোয় গাঁথা হবে বলে মন্তব্য করেছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। 

তিনি বলেন, আমরা পুরো পাঠক্রম নিয়ে নতুন করে ভাবছি। এখন আর শুধু জ্ঞান নয়, জ্ঞানের সঙ্গে দক্ষতা, তার সঙ্গে সঠিক মানসিকতা, সব কিছুকেই আমাদের পাঠ্যক্রমের মধ্যে অন্তর্ভুক্ত করতে হবে। আমরা সে জন্যই সুনাগরিক ও বিশ্বনাগরিক গড়বার জন্য কাজ করছি। 

বুধবার অনলাইন প্ল্যাটফর্ম জুম অ্যাপসের মাধ্যমে ‘স্বাধীনতার ৫০ বছর বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধের চেতনা বাস্তবায়নে সাফল্য ও সংকট’ শীর্ষক আলোচনা সভায় তিনি এসব কথা বলেন।  

জাতীয় বিশ্ববিদ্যালয় আয়োজিত সভায় প্রধান অতিথির বক্তব্যে সমাজ পরিবর্তনে আধুনিক শিক্ষা নিশ্চিত করার প্রতি গুরুত্বারোপ করেন শিক্ষামন্ত্রী।

তিনি বলেন, কুদরাত ই খুদা শিক্ষা কমিশন গঠন করেছিলেন বঙ্গবন্ধু। তার বাস্তবায়ন কিন্তু এখনো করতে পারিনি আমরা। আমরা যে শিক্ষানীতি করেছি সেটিরও ১০ বছরের বেশি হয়ে গেলো। এর মধ্যে বিজ্ঞান ও প্রযুক্তিতে আমরা অনেক দূর এগিয়েছি। আমাদের নতুন করে আবারো এ বিষয়গুলো পর্যালোচনা করার সময় এসে গেছে। আমরা সেটি করছি।

ডা. দীপু মনি বলেন, আমাদের ইতিহাসের প্রতি বিশ্বস্ত থেকে শিক্ষার্থীদেরকে জ্ঞান, বিজ্ঞান ও মানবিকতায় সঠিক মানুষ হিসেবে গড়ে তুলতে হবে। তারা যেন সোনার মানুষ হয়ে বঙ্গবন্ধুর সোনার বাংলা গড়তে পারে।

শিক্ষামন্ত্রী আরো বলেন, আমাদের ধর্মীয় যে শিক্ষাপ্রতিষ্ঠানগুলো রয়েছে, সেখানে ধর্মীয় শিক্ষার পাশাপাশি আধুনিক শিক্ষারও প্রয়োজন রয়েছে। তারা যেন মূলধারার শিক্ষা প্রতিষ্ঠানের মতো করেই শিখতে পারে, সুস্থ ও স্বাভাবিক পরিবেশ যেন পায়। তারাও যেন কর্মমুখী শিক্ষার মাধ্যমে নিজের পায়ে দাঁড়াতে পারে। সেজন্যই আমাদের লক্ষ্য থাকতে হবে এক ও অভিন্ন।

অনুষ্ঠানে জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য (রুটিন দায়িত্ব) প্রফেসর ড. মো. মশিউর রহমানের সভাপতিত্বে বিশেষ অতিথি ছিলেন শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী, মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব মো. মাহবুব হোসেন। এছাড়া আলোচক ছিলেন নাট্যজন ও সাংস্কৃতিক ব্যক্তিত রামেন্দু মজুমদার, বিশিষ্ট সাংবাদিক ও লেখক স্বদেশ রায়। 

– দৈনিক পঞ্চগড় নিউজ ডেস্ক –