• বৃহস্পতিবার ১৬ মে ২০২৪ ||

  • জ্যৈষ্ঠ ২ ১৪৩১

  • || ০৭ জ্বিলকদ ১৪৪৫

রংপুরে ৯ দিনে শনাক্ত ৩১২, মৃত্যু একজনের

প্রকাশিত: ২২ জুলাই ২০২২  

রংপুর বিভাগে গত নয় দিনে নতুন করে আরও ৩১২ জনের শরীরে করোনাভাইরাসের সংক্রমণ পাওয়া গেছে। এর মধ্যে গত ২৪ ঘণ্টায় ৪৯ জনের শরীরে করোনাভাইরাস শনাক্ত হয়েছে। শনাক্তের হার ১৮ দশমিক ৪৭ শতাংশ। এটি নয় দিনের মধ্যে সর্বোচ্চ শনাক্ত।

নয় দিনে বিভাগের আট জেলা থেকে শনাক্ত হওয়া ৩১২ জনের মধ্যে রংপুরে রয়েছে ৮৬ জন। এ সময়ে করোনা আক্রান্ত রংপুর জেলার একজন রোগীর মৃত্যু হয়েছে।  

শুক্রবার (২২ জুলাই) দুপুরে রংপুর বিভাগীয় পরিচালক (স্বাস্থ্য) ডা. আবু মো. জাকিরুল ইসলাম এসব তথ্য নিশ্চিত করেন। এর আগের দিন বৃহস্পতিবার আরও ২৭ জন শনাক্ত হয়েছেন।  

তিনি জানান, গত ২৪ ঘণ্টায় বিভাগের আট জেলার ৩৫১ জনের নমুনা পরীক্ষা করা হয়েছে। এর মধ্যে সবেচেয় বেশি শনাক্ত হয়েছে দিনাজপুরে, এরপরই রয়েছে রংপুর জেলা।

স্বাস্থ্য পরিচালক জানান, গত ২৪ ঘণ্টায় দিনাজপুরে ২১, রংপুরে ১০, নীলফামারীতে ৮, লালমনিরহাটে ৭, ঠাকুরগাঁওয়ে ২ এবং গাইবান্ধাতে ১ জন করোনা পজিটিভ হয়েছেন। একই সময়ে বিভাগে নতুন করে ২০ সুস্থ হয়েছেন। এর আগের দিন বৃস্পতিবার বিভাগের আট জেলার মধ্যে নীলফামারীতে ১০, রংপুরে ৫, পঞ্চগড়ে ৪, লালমনিরহাটে ৩, দিনাজপুরে ৩ এবং গাইবান্ধা ও ঠাকুরগাঁওয়ে একজনের করে শরীরে করোনাভাইরাস শনাক্ত হয়েছে।

এ ছাড়া ২০ জুলাই রংপুর বিভাগে শনাক্ত হয় ৩৬ জন। এর আগের দিন মঙ্গলবার ৩৯ জন, সোমবার ৪৬ জন, রোববার ২৯ জন, শনিবার ৭ জন, শুক্রবার ৪১ এবং ১৪ জুলাই (বৃহস্পতিবার) ৩৮ জনের শরীরে করোনাভাইরাসের নমুনা শনাক্ত হয়েছে। এ নয় দিনে ১০৬ জন সুস্থ হয়েছেন।  

পরিচালক (স্বাস্থ্য) জাকিরুল ইসলাম জানান, রংপুর বিভাগে করোনায় সবচেয়ে বেশি আক্রান্ত ও মৃত্যু হয়েছে দিনাজপুরে। এ জেলায় সর্বোচ্চ আক্রান্ত ১৭ হাজার ৩৬ এবং ৩৪০ জন মারা গেছেন। দ্বিতীয় সর্বোচ্চ ৩০২ জনের মৃত্যু হয়েছে বিভাগীয় জেলা রংপুরে। এ জেলায় আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ১৫ হাজার ১৪১ জনে।

এ ছাড়া জেলা হিসেবে সবচেয়ে কম ৬৫ জন মারা গেছে গাইবান্ধায়। এ জেলায় করোনা শনাক্ত হয়েছে ৫ হাজার ৫২৬ জনের। ঠাকুরগাঁওয়ে মৃত্যু ২৫৯ ও শনাক্ত ৮ হাজার ৬২৭, নীলফামারীতে মৃত্যু ৯২ ও শনাক্ত ৫ হাজার ৬৫২, পঞ্চগড়ে মৃত্যু ৮৪ ও শনাক্ত ৪ হাজার ৪৪১, কুড়িগ্রামে মৃত্যু ৬৯ ও শনাক্ত ৪ হাজার ৯৮৭ এবং লালমনিরহাট জেলায় মৃত্যু ৭৫ ও আক্রান্ত ৩ হাজার ৩০২ জন।

তিনি জানান, ২০২০ সালের মার্চে করোনাভাইরাসের সংক্রমণ শুরুর পর থেকে এখন পর্যন্ত বিভাগে মোট ৩ লাখ ৫০ হাজার ২৮৪ জনের নমুনা পরীক্ষা করা হয়েছে। এর মধ্যে ৬৪ হাজার ৭১২ জনের করোনা শনাক্ত হয়েছে। আট জেলায় মৃত্যু হয়েছে ১ হাজার ২৮৬ জনের। এখন পর্যন্ত বিভাগে সুস্থ হয়েছেন ৬২ হাজার ৯০০ জন।

স্বাস্থ্য অধিদফতরের রংপুর বিভাগীয় পরিচালক ডা. আবু মো. জাকিরুল ইসলাম বলেন, গণটিকাসহ বিভিন্ন বয়সী মানুষকে টিকার আওতায় আনার ফলে সংক্রমণ ও মৃত্যুর হার আগের চেয়ে কমে আসছে। তবে বর্তমানে যেভাবে স্বাস্থ্যবিধি উপেক্ষিত হচ্ছে, তা উদ্বেগজনক। করোনা প্রতিরোধে জনগণকে স্বাস্থ্যবিধি মেনে চলার সঙ্গে সবাইকে মাস্ক ব্যবহারের আহ্বান জানান তিনি।

– দৈনিক পঞ্চগড় নিউজ ডেস্ক –