• মঙ্গলবার ২১ মে ২০২৪ ||

  • জ্যৈষ্ঠ ৭ ১৪৩১

  • || ১২ জ্বিলকদ ১৪৪৫

প্লাস্টিক বর্জ্য পুনর্ব্যবহারে জোর দিতে হবে: শিল্পমন্ত্রী

প্রকাশিত: ২২ ফেব্রুয়ারি ২০২৩  

শিল্পমন্ত্রী নুরূল মজিদ মাহমুদ হুমায়ূন বলেছেন, দিন দিন প্লাস্টিক পণ্যের ব্যবহার বৃদ্ধি পাওয়ার পাশাপাশি বর্জ্যও বৃদ্ধি পাচ্ছে যা পরিবেশের জন্য ক্ষতিকর। এক্ষেত্রে প্লাস্টিক বর্জ্য পুনর্ব্যবহারের মাধ্যমে অর্থাৎ রাসায়নিক পদ্ধতিতে ব্যবহার করা জিনিসকে আবার ব্যবহার উপযোগী করে তোলার ওপর জোর দিতে হবে।

বুধবার রাজধানীর বসুন্ধরা আন্তর্জাতিক কনভেনশন সিটিতে ১৫তম আন্তর্জাতিক প্লাস্টিক মেলা-২০২৩ এর উদ্বোধনী অনুষ্ঠানে এসব কথা বলেন তিনি।

মন্ত্রী বলেন, ২০০৩-২০০৪ অর্থবছরে সামগ্রিক প্লাস্টিক রফতানি (প্রচ্ছন্ন ও সরাসরি) ছিল প্রায় ১০৭ মিলিয়ন মার্কিন ডলার। বর্তমানে সামগ্রিক প্লাস্টিক রফতানির পরিমাণ প্রায় ১ দশমিক ২ বিলিয়ন মার্কিন ডলারের কাছাকাছি। বাংলাদেশে প্লাস্টিক শিল্প লিংকেজ শিল্প হিসেবে অর্থনীতিতে বিরাট অবদান রাখছে।

তিনি বলেন, প্লাস্টিক শিল্প খাত রফতানির মাধ্যমে বৈদেশিক মুদ্রা অর্জনে ও প্রবৃদ্ধিতে অবদান রাখছে। বর্তমান বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে রফতানি বাণিজ্য বৃদ্ধির লক্ষ্যে প্লাস্টিক সেক্টরে কমপ্ল্যায়েন্স ফ্যাক্টরি গড়ে তোলার জন্য বিসিক কেমিকেল পল্লীতে ৯০ একর জমিতে প্লাস্টিক জোন স্থাপন করা হচ্ছে। পাশাপাশি তার পাশে ১৫৫ একর জমিতে বিসিক শিল্পনগরী গড়ে তোলা হচ্ছে।

এ সেক্টরের শিল্পপতি ও ব্যবসায়ীদের বর্তমান বাজার পরিস্থিতির সঙ্গে তাল মিলিয়ে পণ্য বহুমুখীকরণের মাধ্যমে নতুন নতুন উন্নত মানের পণ্য উৎপাদন এবং বাজারজাত ব্যবস্থা নেয়ার আহ্বান জানান মন্ত্রী।

বাংলাদেশ প্লাস্টিক দ্রব্য প্রস্তুতকারক ও রফতানিকারক অ্যাসোসিয়েশনের (বিপিজিএমইএ) প্রেসিডেন্ট শামীম আহমেদের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিব তপন কান্তি ঘোষ, এফবিসিসিআই প্রেসিডেন্ট মো. জসিম উদ্দিন, বাণিজ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো. মনসুরুল আলম, বাংলাদেশে ইউএনআইডিওর কান্ট্রি রিপ্রেজেন্ট্রেটিভ জাকি উজ জামান, ইয়র্কার্স ট্রেড অ্যান্ড মার্কেটিং সার্ভিসেস কোম্পানি লিমিটেডের প্রেসিডেন্ট মিজ. জুডি ওয়াং।

– দৈনিক পঞ্চগড় নিউজ ডেস্ক –