• সোমবার ১৭ জুন ২০২৪ ||

  • আষাঢ় ৩ ১৪৩১

  • || ০৯ জ্বিলহজ্জ ১৪৪৫

দেবীগঞ্জে নির্বাচনি সরঞ্জাম বিতরণ শুরু

প্রকাশিত: ২০ মে ২০২৪  

পঞ্চগড় জেলার দেবীগঞ্জে উপজেলা পরিষদ নির্বাচনের সরঞ্জামাদি বিতরণ শুরু হয়েছে। সোমবার (২০ মে) দুপুর ২টার দিকে উপজেলা নির্বাচন অফিস থেকে নির্বাচনি সরঞ্জামাদি বিতরণ শুরু করা হয়।

সরঞ্জামাদির মধ্যে রয়েছে—স্বচ্ছ ব্যালট বাক্স, ছবিসহ ভোটার তালিকা, অমোচনীয় কালির কলম, অফিশিয়াল সিল (রাবারের সিলমোহর), ভোটার কর্তৃক ব্যালট পেপার চিহ্নিত করার জন্য মার্কিং সিল, পিতলের সিল (ব্রাশ সিল), স্ট্যাম্প প্যাড, গালা, প্যানা (ছোট ও বড়), চটের বড় থলি (প্রতি কেন্দ্রে ১টি), চটের ছোট থলি (প্রতি কেন্দ্রে ১টি), স্বচ্ছ ব্যালট বাক্সের সিল (লক), ফরমসমূহ, প্যাকেটসমূহ, মনোহারি দ্রব্যাদি যথাক্রমে বল পয়েন্ট কলম, সাদা কাগজ, কার্বন কাগজ, ছুরি, সুঁই, মোমবাতি, গামপট, দিয়াশলাই, সুপার গ্লু, স্ট্যাম্প প্যাডের কালি, লোহার পাত, সুতার বল, দেয়ালপত্র, প্রিজাইডিং অফিসার, সহকারী প্রিজাইডিং অফিসার, পোলিং অফিসার, পোলিং এজেন্টদের পরিচয়পত্র ইত্যাদি। সরঞ্জামাদি প্রদান করেন উপজেলা নিবার্হী কর্মকর্তা ও সহকারী রিটার্নিং কর্মকর্তা মো. শরীফুল আলম, উপজেলা নির্বাচন কর্মকর্তা শাহ্ মো. আহ্সান হাবিব।

এবারের দেবীগঞ্জ উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদে ৫ জন যথাক্রমে উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সাবেক উপজেলা চেয়ারম্যান হাসনাৎ জামান চৌধুরী জর্জ (আনারস), বর্তমান উপজেলা চেয়ারম্যানের ছেলে মখদুম মাসুম মাশরাফি যুক্তি (মোটরসাইকেল), উপজেলা আওয়ামী যুবলীগের সাধারণ সম্পাদক রাজু আহমেদ মিঠু (ঘোড়া), উপজেলা বিএনপির বহিষ্কৃত আহ্বায়ক রহিমুল ইসলাম বুলবুল (কাপ পিরিচ) এবং শালডাঙ্গা ইউনিয়ন আওয়ামী লীগের সাবেক সভাপতি মদন মোহন রায় (হেলিকপ্টার)।

উপজেলা ভাইস চেয়ারম্যান (পুরুষ) পদে প্রতিদ্বন্দ্বিতা করছেন উপজেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদক দীপঙ্কর রায় মিঠু (টিউবওয়েল), সাবেক ভাইস চেয়ারম্যান পরিমল দে সরকার (টিয়া পাখি), উপজেলা দলিল লেখক সমিতির সাধারণ সম্পাদক মঞ্জুরুল ইসলাম মনু (তালা), উপজেলা কৃষকদলের বহিস্কৃত সহ-সভাপতি আব্দুর রহিম (চশমা, নজরুল ইসলাম (উড়োজাহাজ)।

উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান পদে প্রতিদ্বন্দ্বিতা করছেন বর্তমান মহিলা ভাইস চেয়ারম্যান রিতু আক্তার (কলস), সাবেক মহিলা ভাইস চেয়ারম্যান লুৎফুন নাহার লাকী (ফুটবল), সেলিনা আক্তার (প্রজাতি), জমিলা খাতুন (হাঁস)।

উপজেলা নির্বাহী কর্মকর্তা ও সহকারী রিটার্নিং কর্মকর্তা মো. শরীফুল আলম বলেন, নির্বাচন অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ করতে সব ধরনের ব্যবস্থা নেয়া হয়েছে। ব্যালট পেপার ব্যতীত নির্বাচনী সকল সরঞ্জাম কেন্দ্রে পাঠানো শুরু হয়েছে। আগামীকাল ভোর ৪টায় ব্যালট পেপার কেন্দ্রে পাঠানো হবে। প্রতিটি ভোটকেন্দ্রে ৩ জন পুলিশ এবং ১৪ জন আনসার সদস্য নিরপত্তার দায়িত্বে থাকবেন। এছাড়া আইন-শৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণে স্ট্রাইকিং ফোর্স হিসেবে ৩ প্লাটুন বিজিবি, পুলিশের দুটি টিম এবং র‌্যাবের একটি টিম মাঠে থাকবে।

সহকারি রিটার্নিং কর্মকর্তা আরও বলেন, ১৩ জন নির্বাহী ম্যাজিস্ট্রেট এবং একজন জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট নির্বাচনের সার্বিক আইনশৃঙ্খলা রক্ষা, অপরাধ প্রতিরোধ ও আচরণবিধি প্রতিপালনের জন্য কাজ করবেন।

উল্লেখ্য, দেবীগঞ্জ উপজেলায় মোট ভোটার সংখ্যা এক লাখ ৯৮ হাজার ৯৮৮ জন। এরমধ্যে পুরুষ ভোটার এক লাখ ৪৫৫ জন, নারী ভোটার ৯৮ হাজার ৫৩১ জন এবং তৃতীয় লিঙ্গের (হিজরা) ভোটার ২ জন।

– দৈনিক পঞ্চগড় নিউজ ডেস্ক –