• শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৫ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

সর্বশেষ:
বাংলাদেশকে হুমকির মুখে ফেলেছে ক্রমবর্ধমান জলরাশি: গবেষণা উত্তরবঙ্গের মহাসড়কে চার লেন চালু, ঈদযাত্রা হবে স্বস্তির সব উন্নয়ন সহযোগীদের এক প্ল্যাটফর্মে আসা প্রয়োজন: পরিবেশমন্ত্রী বিডিএস ভূমি ব্যবস্থাপনায় বৈপ্লবিক পরিবর্তন আনবে: ভূমিমন্ত্রী বিএনপির নিগৃহীত নেতাকর্মীদের তালিকা দিতে হবে: ওবায়দুল কাদের

‘তৈরি পোশাক আমদানিতে ইউরোপীয়দের প্রথম পছন্দ বাংলাদেশ’

প্রকাশিত: ২২ মার্চ ২০২৩  

পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তনমন্ত্রী মো. শাহাব উদ্দিন বলেছেন, তৈরি পোশাকে ইউরোপীয় আমদানিকারকদের ন্যায্য মূল্যে মানসম্পন্ন পোশাক আমদানির জন্য বাংলাদেশই প্রথম পছন্দ। 

তিনি বলেন, গত বছর বাংলাদেশ পশ্চিমা দেশগুলোতে এক বিলিয়ন মার্কিন ডলার মূল্যের সফটওয়্যার রফতানি করেছে। বাংলাদেশ এখন বিশ্বের ৩৫তম বৃহত্তম অর্থনীতি। 

পরিবেশমন্ত্রী বলেন, করোনাভাইরাস মহামারি সত্ত্বেও, আমাদের অর্থনীতি গত অর্থবছরে ৭ দশমিক ১ শতাংশ হারে বৃদ্ধি পেয়েছে। মাথাপিছু জিডিপি এখন ২ হাজার ৮শ’ ৪০ ইউএস ডলার। এক দশক আগে যা ছিল, এটা তার চেয়ে চারগুণ বেশি।

বাংলাদেশের স্বাধীনতার ৫২তম বার্ষিকী ও জাতীয় দিবস উপলক্ষে মঙ্গলবার বিকেলে ডেনমার্কের রাজধানী কোপেনহেগেনের ক্রাউন প্লাজা হোটেলে এক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। অনুষ্ঠানটির আয়োজন করে ডেনমার্কে বাংলাদেশ দূতাবাস।

পরিবেশমন্ত্রী বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বাঙালির মুক্তি এবং নিপীড়িত মানুষের অধিকার প্রতিষ্ঠা করতে সারাজীবন উৎসর্গ করেছিলেন। তার কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাংলাদেশকে একটি প্রায় ব্যর্থ রাষ্ট্র থেকে মধ্যম আয়ের দেশে পরিণত করেছেন।
 
তিনি আরো বলেন, বাংলাদেশের জনগণ এখন প্রধানমন্ত্রী শেখ হাসিনার পরিকল্পনা অনুযায়ী ২০৪১ সালের মধ্যে একটি উন্নত স্মার্ট বাংলাদেশ গড়তে কাজ করছে।

শাহাব উদ্দিন বলেন, বাংলাদেশ ও ডেনমার্ক গত বছর কূটনৈতিক সম্পর্কের ৫০ বছর পূর্তি করেছে। ডেনমার্ক বাংলাদেশের একটি প্রধান উন্নয়ন অংশীদার। কারণ এটি বিভিন্ন খাতে প্রযুক্তিগত ও আর্থিক সহায়তা প্রদানের মাধ্যমে বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়নে মূল্যবান সহায়তা প্রদান করে চলেছে। 

পরিবেশমন্ত্রী বলেন, ডেনমার্ক এখন বাংলাদেশ থেকে রফতানির বৃহত্তম গন্তব্যগুলোর মধ্যে একটি এবং এটি সন্তোষজনক যে, গত অর্থবছরে দুই দেশের মধ্যে দ্বিপাক্ষিক বাণিজ্য এক বিলিয়ন মার্কিন ডলার অতিক্রম করেছে।

সভায় ডেনমার্কে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত এ কে এম শহীদুল করিম, ডেনমার্কের স্টেট সেক্রেটারি ফর ডেভেলপমেন্ট পলিসি লোটে ম্যাচন, কূটনৈতিক কোরের সদস্য এবং ডেনমার্কে বাংলাদেশ কমিউনিটির সদস্যরা উপস্থিত ছিলেন।

– দৈনিক পঞ্চগড় নিউজ ডেস্ক –