• মঙ্গলবার ২১ মে ২০২৪ ||

  • জ্যৈষ্ঠ ৭ ১৪৩১

  • || ১২ জ্বিলকদ ১৪৪৫

‘প্রকৌশল ও প্রযুক্তির উন্নয়নই একটি দেশের মূল উন্নয়ন’    

প্রকাশিত: ১৪ মে ২০২৩  

 প্রকৌশল ও প্রযুক্তির উন্নয়নই একটি দেশের মূল উন্নয়ন হিসেবে বিবেচিত উল্লেখ করে জাতীয় সংসদ উপনেতা মতিয়া চৌধুরী বলেছেন, সীমিত সম্পদ নিয়ে দেশের প্রকৌশলীরা জলে, স্থলে, অন্তরিক্ষে উন্নয়নে কাজ করে যাচ্ছেন। 

আজ রোববার সকালে রাজধানীর রমনায় ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশনের ৬০তম কনভেনশনের জাতীয় সেমিনারের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন মতিয়া চৌধুরী। 

মতিয়া চৌধুরী বলেন, বঙ্গবন্ধু মাটি ও মানুষ দিয়েই সাড়ে তিন বছরের অক্লান্ত পরিশ্রম করে যুদ্ধবিধ্বস্ত দেশের কাঠামো দাঁড় করিয়েছিলেন। আওয়ামী লীগ ক্ষমতায় আসার পর থেকেই চতুর্থ শিল্পবিপ্লব নিয়ে কাজ করে যাচ্ছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রতিনিয়ত সাহসের সঙ্গে দেশ বিনির্মাণ করছেন। বিদেশি যারা সমালোচনা করত, তারাও এখন বাংলাদেশের সফলতা দেখতে বাংলাদেশে আসছে। এ দেশের থেকে পরামর্শ চাইছে।

সেমিনারে সভাপতির বক্তব্যে আইইবির সভাপতি  ইঞ্জিনিয়ার মো. নুরুল হুদা বলেন, আওয়ামী লীগ সরকার ২০০৯ সালেই আগামী ১০০ বছর পর কেমন বাংলাদেশ হবে তার ভিশন তৈরি করে রেখেছে।

আইইবির এবারের জাতীয় সেমিনারের প্রতিপাদ্য বিষয় ‘ফোর্থ ইন্ডাস্ট্রিয়াল রেভল্যুশন প্রিপারেডনেস ইন সোসাইটি অ্যান্ড ইন্ডাস্ট্রি’। সেমিনারের মূল প্রবন্ধ উপস্থাপন করেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ডিজিটাল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য মাহফুজুল ইসলাম। 

মূল প্রবন্ধে তিনি বলেন, ‘মোবাইল ইঞ্জিনিয়ারিং, এলইডি ইঞ্জিনিয়ারিং, সাইবার সিকিউরিটি, ডেটা সায়েন্স, রোবটিক্স ইঞ্জিনিয়ারিং এ ধরনের বিষয়গুলোতে শিক্ষার্থীদের প্রশিক্ষিত করে গড়ে তুলতে হবে, যেন দেশের জনগণ আগামী বিশ্বে নেতৃত্ব দিতে পারে। অত্যাধুনিক প্রযুক্তি শিক্ষার মাধ্যমে আমাদের তরুণ প্রজন্ম ২০৪১ সালের মধ্যেই বিশ্বে নেতৃত্ব দেবে।’ আইইবির সহকারী সাধারণ সম্পাদক প্রকৌশলী শেখ তাজুল ইসলাম তুহিনের সঞ্চালনায় সেমিনারে আরও উপস্থিত ছিলেন আইইবির নবনির্বাচিত প্রেসিডেন্ট মো. আবদুস সবুর, নবনির্বাচিত সাধারণ সম্পাদক এস এম মঞ্জুরুল হক মঞ্জু, ভাইস প্রেসিডেন্ট মোহাম্মদ হোসাইন, সহকারী সাধারণ সম্পাদক ইঞ্জিনিয়ার মো. আবুল কালাম হাজারী প্রমুখ।

– দৈনিক পঞ্চগড় নিউজ ডেস্ক –