• মঙ্গলবার ২১ মে ২০২৪ ||

  • জ্যৈষ্ঠ ৭ ১৪৩১

  • || ১২ জ্বিলকদ ১৪৪৫

শান্তি ও উন্নয়ন নিশ্চিতে ঐক্যবদ্ধ ইইউ ও বাংলাদেশ:পররাষ্ট্রমন্ত্রী

প্রকাশিত: ১ মে ২০২৪  

ভবিষ্যৎ প্রজন্মের জন্য শান্তি ও উন্নয়ন নিশ্চিত করতে বাংলাদেশ ইইউর সঙ্গে ঐক্যবদ্ধভাবে কাজ করছে বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ।

তিনি বলেন, বিশ্বের কোথাও যেন মানুষকে যুদ্ধের ভয়াবহতা সহ্য করতে না হয়, ভবিষ্যৎ প্রজন্মের জন্য শান্তি ও উন্নয়ন নিশ্চিত করা যায় এবং বিশ্বজুড়ে মানবতার মূল্যবোধ সমুন্নত রাখা যায় এ লক্ষ্যে বাংলাদেশ ইইউর সঙ্গে ঐক্যবদ্ধভাবে কাজ করছে।

ব্রাসেলসে বাংলাদেশ দূতাবাসে সোমবার দেশি-বিদেশি বন্ধু রাষ্ট্র ও বাংলাদেশ কমিউনিটির অংশগ্রহণে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস ২০২৪-এর অভ্যর্থনা অনুষ্ঠানে এসব কথা বলেন তিনি। ঐতিহ্যবাহী সের্কেল রয়্যাল গেলুয়া সেন্টারে এ অনুষ্ঠান আয়োজিত হয়।

মহান স্বাধীনতা ও জাতীয় দিবসের শুভেচ্ছা জানিয়ে পররাষ্ট্রমন্ত্রী বলেন, গত দেড় দশকে বাংলাদেশের টেকসই অর্থনৈতিক প্রবৃদ্ধি বাংলাদেশকে এশিয়া ও এর বাইরেও দ্রুততম বর্ধনশীল একটি অর্থনীতিতে পরিণত করেছে। এরই ধারাবাহিকতায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার গতিশীল ও দূরদর্শী নেতৃত্বে বাংলাদেশ ২০২৬ সালে স্বল্পোন্নত দেশের কাতার থেকে উন্নয়নশীল দেশে উন্নীত হবে।

বেলজিয়ামকে বাংলাদেশের সত্যিকারের বন্ধু হিসেবে উল্লেখ করে ড. হাছান বলেন, তিনি তার বেলজিয়ামে উচ্চতর অধ্যয়নের জন্য এসে দেশটির সমাজ, সংস্কৃতি এবং মানুষের সঙ্গে কাটিয়েছেন।

২০২৩ সালের অক্টোবরে প্রধানমন্ত্রীর ব্রাসেলস সফরের কথা তুলে ধরে তিনি বলেন, ইইউর সঙ্গে বাংলাদেশ জ্ঞান, দক্ষতা উন্নয়ন, উদ্ভাবন এবং কর্মসংস্থানের ওপর গুরুত্বারোপ করে ভবিষ্যতে বিস্তৃত অংশীদারিত্বের লক্ষ্যে কাজ করছে। আগামী দিনে বেলজিয়াম ও ইউরোপিয়ান ইউনিয়নের সঙ্গে বৈশ্বিক সন্ত্রাসবাদ, সংযোগ, সুনীল অর্থনীতি, বৃত্তাকার অর্থনীতিসহ নিরাপত্তার প্রচলিত এবং অপ্রচলিত ক্ষেত্রগুলোয় বাংলাদেশের সম্পর্ক আরো জোরদার হবে বলে আশা প্রকাশ করেন তিনি।

অনুষ্ঠানে গেস্ট অব অনার হিসেবে বেলজিয়াম সরকারের পক্ষে পররাষ্ট্র মন্ত্রণালয়ের মহাপরিচালক (দ্বিপাক্ষিক বিষয়াবলী) রাষ্ট্রদূত জেরোএন কুরম্যান এবং ইউরোপিয়ান ইউনিয়নের পক্ষে ইউরোপিয়ান এক্সটার্নাল অ্যাকশন সার্ভিসের ব্যবস্থাপনা পরিচালক (এশিয়া ও প্যাসিফিক) নিকলাস কাভার্নস্টর্ম ছিলেন।

– দৈনিক পঞ্চগড় নিউজ ডেস্ক –