• বুধবার ২৮ ফেব্রুয়ারি ২০২৪ ||

  • ফাল্গুন ১৫ ১৪৩০

  • || ১৭ শা'বান ১৪৪৫

ধূমপানের চেয়েও একাকিত্ব ক্ষতিকারক

প্রকাশিত: ২৫ নভেম্বর ২০২৩  

ধূমপানের চেয়েও একাকিত্ব ক্ষতিকারক                                        
একাকিত্ব একটি গুরুতর সমস্যা। একাকিত্বের কিছু রূপ আছে, যেগুলোর কথা আমরা বলি না। বেশিরভাগ মানুষই একাকিত্বের কাছে হেরে যান। মানসিক এবং শারীরিক উভয় দিক দিয়েই আমাদের শরীরের মারাত্মক ক্ষতি করে একাকিত্ব।

একাকিত্ব হতাশা, উদ্বেগ এবং আত্মহত্যার মতো মানসিক স্বাস্থ্য সমস্যা এবং হৃদ্‌রোগ, স্ট্রোক, স্মৃতিভ্রংশ এবং অকাল মৃত্যুর ঝুঁকির মতো শারীরিক সমস্যা সহ বিভিন্ন স্বাস্থ্য সমস্যার ঝুঁকি বাড়িয়ে দেয়।

এছাড়াও, একাকিত্ব, সামাজিক বিচ্ছিন্নতা, সম্পর্ক থেকে সরে আসার একটা বিশেষ কারণ হতে পারে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডাব্লুএইচও) একাকিত্বকে একটি গুরুতর বৈশ্বিক স্বাস্থ্য জটিলতা হিসাবে স্বীকৃতি দিয়েছে এবং এই সমস্যা মোকাবিলায় বেশ কয়েকটি উদ্যোগ গ্রহণ করেছে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার মতে, ‘আওয়ার এপিডেমিক অব লোনলিনেস ও আইসোলেশন’ নামের একটি প্রতিবেদন প্রকাশ করেছে, যেখানে বলা হয়েছে যে একাকিত্ব একটি খারাপ অনুভূতির চেয়ে অনেক বেশি - এটি ব্যক্তিগত এবং সামাজিক স্বাস্থ্য উভয়েরই ক্ষতি করে। এটি কার্ডিওভাসকুলার ডিজিজ, ডিমেনশিয়া, স্ট্রোক, হতাশা, উদ্বেগ এবং অকাল মৃত্যুর ঝুঁকির সঙ্গেও যুক্ত।

সামাজিকভাবে বিচ্ছিন্ন হওয়ার প্রভাব দিনে ১৫টি সিগারেট ধূমপানের মতো ক্ষতিকারক। এর প্রভাব স্থূলত্ব এবং শারীরিক নিষ্ক্রিয়তার সঙ্গে যুক্ত তার চেয়েও বেশি। ফরচুন ম্যাগাজিনের মতে, বিশ্ব স্বাস্থ্য সংস্থা সামাজিক সংযোগ সম্পর্কিত একটি কমিশন চালু করবে, ‘একাকিত্বের মহামারি মোকাবেলায় প্রথম বৈশ্বিক উদ্যোগ’ এই দলের মুখ্যপরিচালক টেড্রোস আধানম গেব্রিয়েসুস বুধবার ঘোষণা করেছেন।

মার্কিন সার্জন জেনারেল বিবেক মূর্তি এবং আফ্রিকান ইউনিয়ন কমিশনের যুব দূত চিডো এমপেম্বার নেতৃত্বে এই দলটি সামাজিক বিচ্ছিন্নতার স্বাস্থ্য ঝুঁকি এবং সমাধানের জন্য কাজ করবে।

– দৈনিক পঞ্চগড় নিউজ ডেস্ক –