• শনিবার ২৭ জুলাই ২০২৪ ||

  • শ্রাবণ ১২ ১৪৩১

  • || ১৯ মুহররম ১৪৪৬

সর্বশেষ:
সর্বোচ্চ আদালতের রায়ই আইন হিসেবে গণ্য হবে: জনপ্রশাসনমন্ত্রী। ২৫ জুলাই পর্যন্ত এইচএসসির সব পরীক্ষা স্থগিত।

যথাযথ মর্যাদায় পঞ্চগড় মুক্ত দিবস পালিত

প্রকাশিত: ২৯ নভেম্বর ২০২৩  

নানা কর্মসূচির মধ্য দিয়ে যথাযথ মর্যাদায় পঞ্চগড় মুক্ত দিবস পালিত হয়েছে। বুধবার (২৯ নভেম্বর) সকালে জেলা শহরের সার্কিট হাউস সংলগ্ন বঙ্গবন্ধু মুর‌্যালে শ্রদ্ধাঞ্জলি অর্পণের মধ্য দিয়ে দিবসটি উদযাপন শুরু হয়। 

এরপর জেলা প্রশাসকের কার্যালয় সংলগ্ন মুক্তিযুদ্ধ স্মৃতিস্তম্ভে শ্রদ্ধাঞ্জলি অর্পণ করে জেলা প্রশাসন ও জেলা মুক্তিযোদ্ধা সংসদের আয়োজনে একটি বর্ণাঢ্য শোভাযাত্রা বের করা হয়। 

শোভাযাত্রাটি শহরের প্রধান সড়ক প্রদক্ষিণ করে জেলা শহরের চৌরঙ্গী মোড় এলাকায় এসে শেষ হয়। শোভাযাত্রায় জেলা প্রশাসনের কর্মকর্তা-কর্মচারী, বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক শিক্ষার্থী পরে সেখানে জেলা পরিষদ সংলগ্ন বধ্যভূমিতে শ্রদ্ধাঞ্জলি অর্পণের মাধ্যমে মুক্তিযুদ্ধে শহীদ বীর মুক্তিযোদ্ধাদের স্মরণ করা হয়। পরে শহীদ বীর মুক্তিযোদ্ধাদের রুহের মাগফেরাত কামনা করে বিশেষ মোনাজাত করা হয়।

এদিকে দিবসটি উপলক্ষে পঞ্চগড় কেন্দ্রীয় শহীদ মিনার চত্বরে আলোচনা সভার আয়োজন করা হয়। সভায় জেলা প্রশাসক জহুরুল ইসলাম, জেলা পরিষদের চেয়ারম্যান আব্দুল হান্নান শেখ, পুলিশ সুপার এসএম সিরাজুল হুদা, সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান আমিরুল ইসলাম, পঞ্চগড় জেলা মুক্তিযোদ্ধা সংসদের ডেপুটি কমান্ডার বীর মুক্তিযোদ্ধা আলাউদ্দিন প্রধান, সহকারী কমান্ডার বীর মুক্তিযোদ্ধা নুরুল ইসলাম, বীর মুক্তিযোদ্ধা সারোয়ার হোসেন, বীর মুক্তিযোদ্ধা সায়খুল ইসলাম প্রমুখ বক্তব্য রাখেন। 

সভায় জেলা প্রশাসনের কর্মকর্তা-কর্মচারী, বীর মুক্তিযোদ্ধা, বীর মুক্তিযোদ্ধার সন্তান, বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক, শিক্ষার্থীসহ নানা শ্রেণি পেশার মানুষ অংশ নেন।

১৯৭১ সালের এই দিনে মুক্তিকামী জনতা কঠিন লড়াইয়ের মধ্য দিয়ে পঞ্চগড়কে ২৯ নভেম্বর ভোরে পাকিস্তানী হানাদারদের পরাজিত করে মুক্ত করেছিলেন। 

– দৈনিক পঞ্চগড় নিউজ ডেস্ক –