• শুক্রবার ০৩ মে ২০২৪ ||

  • বৈশাখ ২০ ১৪৩১

  • || ২৩ শাওয়াল ১৪৪৫

পঞ্চগড়ের শান্তি এখন কুমিল্লায় 

প্রকাশিত: ৪ এপ্রিল ২০২৪  

সমাজে চলতে থাকা নানা অনিয়মের বিরুদ্ধে ব্যতিক্রমী উপায়ে প্রতিবাদ জানিয়ে শান্তির বার্তা দিয়েছেন সাইফুল ইসলাম শান্তি নামের এক যুবক। বৃহস্পতিবার (৪এপ্রিল) মাথায় ও হাতে ব্যান্ডেজ লাগিয়ে বুকে ফেস্টুন ঝুলিয়ে কুমিল্লা টাউন হলের সামনে দাঁড়িয়ে অন্যায়ের বিরুদ্ধে প্রতিবাদ জানান তিনি।  

এসময় তুচ্ছ ঘটনায় হানাহানি খুনোখুনি নয়, আসুন মানুষকে ভালোবাসি। যুবকের বুকে ঝুলানো ফেস্টুনে লেখা এমন বাণী দেখে পথচারীরা এগিয়ে আসেন তার দিকে। কেউ কেউ মনোযোগ সহকারে শুনছেন তার কথা। বর্তমান সমাজে নৈতিকতা ও সামাজিক মূল্যবোধের যে অবক্ষয় ঘটছে এসবের বিরুদ্ধে পথচারীদের জাগিয়ে তুলছেন এই তরুণ। শান্তির বার্তা দেওয়া এই যুবকের নাম সাইফুল ইসলাম শান্তি। সাইফুল দেশের সর্ব উত্তরের জেলা পঞ্চগড়ের আমলাহার গ্রামের বাসিন্দা আবদুল মজিদের সন্তান।

এসময় তিনি সাংবাদিকদের বলেন, হাতে ও মাথায় ব্যান্ডেজ পরিহিত আহত ব্যক্তির মতো হয়ে গেছে এ সমাজ ব্যবস্থা। সমাজে এখন তুচ্ছ ঘটনায় হানাহানি খুনোখুনি বেড়েই চলেছে। মানুষ কেমন যেন হিংস্র ও সার্থপর হয়ে যাচ্ছে। সমাজে মূল্যবোধের অবক্ষয় ঘটেই চলেছে।

সাইফুল বলেন, যখন দেখি এই সমাজে ৫০ টাকার জন্য একজন মানুষ খুন হচ্ছে, যখন দেখি ৮০০ টাকার জন্য এক বন্ধু আরেক বন্ধুকে গুলি করে হত্যা করছে, যখন দেখি বউয়ের সঙ্গে ঝগড়া করায় নিজ মাতাকে কুপিয়ে হত্যা করছে সন্তান, যখন দেখি এই সমাজে সামান্য বিড়ি বাকিতে না দেওয়ায় দোকানিকে হত্যা করা হচ্ছে, যখন দেখি অবন্তিকার মতো মেধাবী শিক্ষার্থীকে মানসিক নির্যাতন করে হত্যা করা হয় তখন আমার হৃদয়ে রক্তক্ষরণ হয়। আমি শিহরিত হয়ে উঠি। আমি বাকরুদ্ধ হয়ে যাই।

সাইফুল ইসলাম শান্তি আরও বলেন, ক্ষত ধরা এই অসুস্থ সমাজটার চিকিৎসা দরকার। এজন্য ডাক্তার, ইন্জিনিয়ার, শিক্ষক, সাংবাদিক, কবি সাহিত্যিক সহ সমাজের সুশীল ব্যক্তিদের এগিয়ে আসতে হবে। দেশের প্রতিটি গ্রামে গ্রামে পাড়া মহল্লায় জনসচেতনতামূলক বেশি বেশি সভা সেমিনার ও নাটিকার আয়োজন করতে সরকারের প্রতি জোড় দাবি রাখেন এই তরুণ। 

এমন জনসচেতনতামূলক প্রচারণা দেখে পথচারীরা সাইফুলের প্রশংসা করছেন। কেউ কেউ আবার বলছেন সমাজে এখন এধরনের ভালো কাজ করতে কাউকে দেখা যায় না। গুজব রোধ, সাম্প্রদায়িক সম্প্রীতি ও দুর্নীতি প্রতিরোধ সহ সমাজের নানা বিষয়ে দেশব্যাপী কাজ করেছেন এই তরুণ।

– দৈনিক পঞ্চগড় নিউজ ডেস্ক –