• মঙ্গলবার ২১ মে ২০২৪ ||

  • জ্যৈষ্ঠ ৭ ১৪৩১

  • || ১২ জ্বিলকদ ১৪৪৫

আবারো টাকা হাতিয়ে নেয়ার মিশনে নেমেছে বিএনপি

প্রকাশিত: ১২ নভেম্বর ২০২১  

অতীতের ন্যায় এবারো জাতীয় সংসদ নির্বাচনকে ঘিরে বিপুল পরিমাণ টাকা হাতিয়ে নেয়ার মিশনে নেমেছে বিএনপি। এজন্য সারাদেশে ৩০০ আসনে প্রার্থী বাছাইয়ের কাজ শুরু হয়েছে। আর এ কাজে কেন্দ্রীয় ভূমিকায় রয়েছেন লন্ডনে পলাতক বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান।

বিশ্বস্ত সূত্রে জানা গেছে, তারেক রহমানকে এসব কর্মকাণ্ডে সার্বিক সহযোগিতা করছেন বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী। তারেকের কাছে আসনপ্রতি অন্তত পাঁচজন করে প্রার্থীর নামের তালিকা পাঠাতে রিজভীকে বলা হয়েছে।

আরো জানা গেছে, এ বিষয়টি বিএনপির নেতাদের মধ্যে চাউর হওয়ার পর থেকেই দলের তারেকপন্থী নেতারা টাকা নিয়ে দৌড়ঝাঁপ শুরু করেছেন, তারেকের বাছাই লিস্টে থাকার জন্য।

পরিচয় গোপন রাখার শর্তে বিএনপির একজন সিনিয়র নেতা জানান, প্রতিবারই নির্বাচনের আগে মোটা অংকের টাকা বাগিয়ে নেন তারেক রহমান। এবারো সেই পথেই হাঁটতে শুরু করেছেন তিনি। এ নিয়ে দলের নেতাদের মধ্যে ক্ষোভ পুঞ্জীভূত হচ্ছে। এসব নানা কারণে মনোনয়ন নিয়ে বার বার বিএনপিকে সমস্যায় পড়তে হচ্ছে।

বিএনপির এ নেতা আরো মন্তব্য করেন, তারেক রহমানের কাছে বিএনপি কোনো রাজনৈতিক দল নয়। তিনি বিএনপিকে টাকা কামানোর মেশিন মনে করেন।

বিএনপির একাধিক নেতা বলেন, গত নির্বাচনেও মনোনয়ন চূড়ান্ত করেন তারেক জিয়া। স্থায়ী কমিটির সদস্যদের নেতৃত্বে একটি মনোনয়ন বোর্ড গঠন করা হলেও সেই মনোনয়ন বোর্ডের ক্ষমতা ছিল খুবই সামান্য। সেটি শুধু লন্ডন থেকে প্রেরিত নামগুলো ঘোষণা করেছিল। আর এ মনোনয়ন নিয়ে দলে ভয়াবহ কাণ্ড ঘটে এবং নির্বাচনের মাঠেই পিছিয়ে যায় বিএনপি।

তারা মনে করেন, ২০১৮ সালের নির্বাচনে বিএনপির পরাজয়ের বড় কারণ ছিল তারেকের মনোনয়ন বাণিজ্য। এবারো দলের নেতাদের জিম্মি করে সেই পথে হাঁটছেন তিনি। দুঃখজনক হলেও সত্য, বিএনপির শীর্ষ এ নেতার ভুল থেকে শিক্ষা নেয়ার কোনো রেকর্ড নেই।

– দৈনিক পঞ্চগড় নিউজ ডেস্ক –