• সোমবার   ১৭ জানুয়ারি ২০২২ ||

  • মাঘ ৪ ১৪২৮

  • || ১২ জমাদিউস সানি ১৪৪৩

সর্বশেষ:
ছাত্রলীগকে বঙ্গবন্ধুর আদর্শে পথে চলতে হবে: প্রধানমন্ত্রী বঙ্গবন্ধুকে নিয়ে গেমিং অ্যাপ ‘আমার বঙ্গবন্ধু’ জঙ্গিবাদ নির্মূলে ঐক্যবদ্ধ হয়ে কাজ করার আহ্বান রাষ্ট্রপতির ইসি গঠনে শেখ হাসিনার নেতৃত্বে রাষ্ট্রপতির সংলাপে যাচ্ছে আ.লীগ ৬৭ হাজার ভোটের ব্যবধানে ফের মেয়র আইভী

নানা ব্যর্থতায় আন্দোলন বিমুখ বিএনপি   

প্রকাশিত: ২৭ ডিসেম্বর ২০২১  

দুর্নীতির দায়ে দণ্ডিত চেয়ারপার্সন খালেদা জিয়ার মুক্তির দাবিতে নানা মাধ্যমে সরব হলেও রাজপথে শক্ত-পোক্ত কোনো আন্দোলন গড়ে তুলতে পারেনি বিএনপি। এর কারণ হিসেবে রাজনৈতিক দুর্দশা ও সাংগঠনিক দুর্বলতাকেই দায়ী করেছেন সংশ্লিষ্ট অনেকেই।

এদিকে বিএনপির রাজনৈতিক ব্যর্থতার জন্য দলীয় সমন্বয়হীনতাকে দায়ী করছেন রাজনৈতিক বিশ্লেষকরা। তাদের মতে, ক্ষমতাসীনদের চাপে নয় বরং আস্থাহীনতা ও আত্মবিশ্বাসের অভাবেই বিএনপি বিভিন্ন ইস্যুতে রাজপথে দাঁড়াতে পারছে না।

আবার কারো মতে, নৈতিক অবস্থানগত অবিশ্বাস এবং নানা অনৈতিক কর্মকাণ্ডের ফলে মামলা-হামলার ভয় জেঁকে বসেছে বিএনপির অভ্যন্তরে। এসব কারণেও রাজপথে সংকুচিত হয়ে গেছে বিএনপির রাজনীতি।

বিএনপির সামগ্রিক ব্যর্থতা তুলে ধরে এক রাজনৈতিক বিশ্লেষক বলেন, একাধিক রাজনৈতিক ইস্যু থাকলেও শুধু মনের ভয় ও সঠিক নেতৃত্বের অভাবে রাজপথে নামতে পারছে না বিএনপি। বিষয়টি একটি রাজনৈতিক দলের জন্য চরম হতাশা ও লজ্জাজনক।

তিনি আরো বলেন, একটু চিন্তা করলেই বোঝা যায়, বিএনপি নির্বাচনে ব্যর্থ, আন্দোলনেও ব্যর্থ হয়েছে। বার বার মুখে ফেনা তুলেও গত দেড় বছরে খালেদা জিয়ার মুক্তির ইস্যুতে শক্ত-পোক্ত কোনো আন্দোলন তারা গড়ে তুলতে পারেনি। বিএনপির আন্দোলন-কর্মসূচি কেবল আলোচনার টেবিলেই সীমাবদ্ধ রয়েছে। 

নাম প্রকাশে অনিচ্ছুক বিএনপিপন্থী একজন রাজনৈতিক বিশ্লেষক বলেন, বিএনপি এটাও ভাবতে পারে, খালেদা জিয়ার মুক্তির মতো অযৌক্তিক ও আইন বহির্ভূত বিষয় নিয়ে আন্দোলন করে কোনো ফায়দা হাসিল করা যাবে না। বরং অহিংস আন্দোলনের মাধ্যমেই খালেদা জিয়ার মুক্তি ও আগামী নির্বাচন নিয়ে দাবি-দাওয়া আদায় করা সম্ভব। 

তবে সত্যি বলতে, বিএনপির বড় ধরনের আন্দোলন করার মতো সাংগঠনিক কোনো শক্তি নেই। নেতৃত্বের বিচ্ছিন্নতার কারণে বিএনপি আজকে শক্তিহীন দলে পরিণত হয়েছে। এ অবস্থা থেকে উত্তরণে আশু কোনো পথের সন্ধানও পাওয়া যাচ্ছে না।

– দৈনিক পঞ্চগড় নিউজ ডেস্ক –