• শুক্রবার   ১২ আগস্ট ২০২২ ||

  • শ্রাবণ ২৭ ১৪২৯

  • || ১২ মুহররম ১৪৪৪

সর্বশেষ:
শোক দিবসের অনুষ্ঠানে মাস্ক-টিকা সনদ বাধ্যতামূলক অর্থনীতিতে স্বস্তির আভাস মিলেছে: গভর্নর সরকারি ওষুধ চুরি করে বিক্রি করলে ১০ বছরের জেল প্রহরীর গলা কাটা মরদেহ, পার্কের মালিকসহ গ্রেপ্তার ৩ আন্তর্জাতিক গণিত প্রতিযোগিতায় ৫ বাংলাদেশি শিক্ষার্থীর অনন্য অর্জন

নানা ব্যর্থতায় আন্দোলন বিমুখ বিএনপি   

প্রকাশিত: ২৭ ডিসেম্বর ২০২১  

দুর্নীতির দায়ে দণ্ডিত চেয়ারপার্সন খালেদা জিয়ার মুক্তির দাবিতে নানা মাধ্যমে সরব হলেও রাজপথে শক্ত-পোক্ত কোনো আন্দোলন গড়ে তুলতে পারেনি বিএনপি। এর কারণ হিসেবে রাজনৈতিক দুর্দশা ও সাংগঠনিক দুর্বলতাকেই দায়ী করেছেন সংশ্লিষ্ট অনেকেই।

এদিকে বিএনপির রাজনৈতিক ব্যর্থতার জন্য দলীয় সমন্বয়হীনতাকে দায়ী করছেন রাজনৈতিক বিশ্লেষকরা। তাদের মতে, ক্ষমতাসীনদের চাপে নয় বরং আস্থাহীনতা ও আত্মবিশ্বাসের অভাবেই বিএনপি বিভিন্ন ইস্যুতে রাজপথে দাঁড়াতে পারছে না।

আবার কারো মতে, নৈতিক অবস্থানগত অবিশ্বাস এবং নানা অনৈতিক কর্মকাণ্ডের ফলে মামলা-হামলার ভয় জেঁকে বসেছে বিএনপির অভ্যন্তরে। এসব কারণেও রাজপথে সংকুচিত হয়ে গেছে বিএনপির রাজনীতি।

বিএনপির সামগ্রিক ব্যর্থতা তুলে ধরে এক রাজনৈতিক বিশ্লেষক বলেন, একাধিক রাজনৈতিক ইস্যু থাকলেও শুধু মনের ভয় ও সঠিক নেতৃত্বের অভাবে রাজপথে নামতে পারছে না বিএনপি। বিষয়টি একটি রাজনৈতিক দলের জন্য চরম হতাশা ও লজ্জাজনক।

তিনি আরো বলেন, একটু চিন্তা করলেই বোঝা যায়, বিএনপি নির্বাচনে ব্যর্থ, আন্দোলনেও ব্যর্থ হয়েছে। বার বার মুখে ফেনা তুলেও গত দেড় বছরে খালেদা জিয়ার মুক্তির ইস্যুতে শক্ত-পোক্ত কোনো আন্দোলন তারা গড়ে তুলতে পারেনি। বিএনপির আন্দোলন-কর্মসূচি কেবল আলোচনার টেবিলেই সীমাবদ্ধ রয়েছে। 

নাম প্রকাশে অনিচ্ছুক বিএনপিপন্থী একজন রাজনৈতিক বিশ্লেষক বলেন, বিএনপি এটাও ভাবতে পারে, খালেদা জিয়ার মুক্তির মতো অযৌক্তিক ও আইন বহির্ভূত বিষয় নিয়ে আন্দোলন করে কোনো ফায়দা হাসিল করা যাবে না। বরং অহিংস আন্দোলনের মাধ্যমেই খালেদা জিয়ার মুক্তি ও আগামী নির্বাচন নিয়ে দাবি-দাওয়া আদায় করা সম্ভব। 

তবে সত্যি বলতে, বিএনপির বড় ধরনের আন্দোলন করার মতো সাংগঠনিক কোনো শক্তি নেই। নেতৃত্বের বিচ্ছিন্নতার কারণে বিএনপি আজকে শক্তিহীন দলে পরিণত হয়েছে। এ অবস্থা থেকে উত্তরণে আশু কোনো পথের সন্ধানও পাওয়া যাচ্ছে না।

– দৈনিক পঞ্চগড় নিউজ ডেস্ক –