• বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৪ ১৪৩০

  • || ১৭ রমজান ১৪৪৫

তারেক অনিশ্চিত, শর্মিলাকে চায় বিএনপি

প্রকাশিত: ২৭ মার্চ ২০২৩  

 
বিএনপির বর্তমান ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান একজন দণ্ডিত আসামি। তিনি মুচলেকা দিয়ে দেশত্যাগ করেছেন। মা খালেদা জিয়া গুরুতর অসুস্থ থাকাকালীন তাকে বারবার দেশে আসার অনুরোধ করা হলেও তিনি আসেননি। দলের প্রয়োজনেও তারেককে দেশে আসতে বলেছেন নেতাকর্মীরা। সেই ডাকেও সাড়া দেননি তিনি।

এখন বিএনপিকে রাজনীতিতে টিকিয়ে রাখতে আগামী নির্বাচনে অংশ নেয়া জরুরি। এজন্য রাজনীতির মাঠে তারেকের অবস্থান জরুরি। অথচ এবারও তারেক সাফ জানিয়ে দিয়েছেন- দেশে ফিরবেন না তিনি।

এমন পরিস্থিতিতে তারেক রহমানকে নিয়ে অনিশ্চয়তায় ভুগতে চায় না বিএমপি। বরং দলের হাইকমান্ড চায় বিএনপি চেয়ারপার্সন খালেদা জিয়ায় ছোট ছেলে আরাফাত রহমান কোকোর স্ত্রী শর্মিলা রহমান সিঁথিকে সামনে রেখে নির্বাচনে যেতে।

গোপন সূত্রে জানা গেছে, খালেদা জিয়ার নির্দেশে গত ২১ মার্চ মধ্যরাতে লন্ডন থেকে ঢাকায় আসেন শর্মিলা রহমান সিঁথি। বর্তমানে গুলশানে খালেদা জিয়ার বাসভবন ফিরোজাতেই অবস্থান করছেন তিনি। সেখানেই তার সঙ্গে আলোচনায় বসেছেন খালেদা জিয়া ওবিএনপির সিনিয়র নেতারা।

বিএনপির হাইকমান্ড জানায়, খালেদা জিয়া আগের মতো রাজনীতিতে সক্রিয় হতে পারছেন না। এ কারণে দলের নেতৃত্বে তারেক রহমানকে চেয়েছিলেন নেতাকর্মীরা। কিন্তু তিনি আর কোনোদিন দেশে ফিরবেন না বলে সিদ্ধান্ত নিয়েছেন। এ কারণে আরাফাত রহমান কোকোর স্ত্রী শর্মিলা রহমান সিঁথিকে নিয়েই নির্বাচনে যাওয়ার পরিকল্পনা করেছে বিএনপি। দেশে ফিরে রাজনীতিতে সক্রিয় হওয়ার প্রস্তুতিও নিতে শুরু করেছেন তিনি।

এ বিষয়ে রাজনৈতিক বিশ্লেষকরা বলেন, শর্মিলা রহমান সিঁথিকে কখনো রাজনীতির মাঠে দেখেনি বিএনপি নেতাকর্মীরা। এ কারণে নির্বাচনের আগমুহূর্তে হঠাৎ নতুন নেতৃত্ব দলে কী প্রভাব ফেলবে তা বোঝা মুশকিল। এরই মধ্যে তারেকপন্থী কিছু নেতা শর্মিলাকে মেনে নিতে অস্বীকৃতি জানিয়েছেন। এখন দেখার বিষয় খালেদা জিয়ার সিদ্ধান্তের প্রতি বিএনপি নেতাকর্মীদের কতটুকু আস্থা রয়েছে।

– দৈনিক পঞ্চগড় নিউজ ডেস্ক –