• বুধবার ২৮ ফেব্রুয়ারি ২০২৪ ||

  • ফাল্গুন ১৫ ১৪৩০

  • || ১৭ শা'বান ১৪৪৫

নতুন চমক দেখাতে এবার আসছে চ্যাট জিপিটি ফোর

প্রকাশিত: ১২ মার্চ ২০২৩  

নেট ব্যবহার করেন, অথচ চ্যাট জিপিটির (ChatGPT) নাম শোনেননি, এমন মানুষ বোধহয় লাখেও একজন পাওয়া যাবে না। গত বছরের নভেম্বরে রিলিজ পাওয়ার পরপরই নেট দুনিয়ায় একটা বড় রকমের হইচই পড়ে গিয়েছিল। আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্সের একটা অ্যাপ্লিকেশনের এত ক্ষমতা এর আগে পৃথিবীর মানুষ দেখেনি। সে কারনে, মাত্র ৫ দিনের মধ্যে ৫ মিলিয়ন সাবস্ক্রাইবার পেয়েছিল এই অ্যাপ্লিকেশনটি, যা এর আগে কখনো কোন প্ল্যাটফর্ম করে দেখাতে পারেনি।

এবার সেই চ্যাট জিপিটির নির্মাতা এবং প্যারেন্ট কোম্পানি, ওপেন এআই (OpenAI) ঘোষণা দিয়েছে, আগামী সপ্তাহে তাঁরা GPT 4 রিলিজ করতে যাচ্ছে। বর্তমান ভার্সন GPT 3.5

নতুন GPT 4 এর সবচেয়ে উল্লেখযোগ্য আপডেটগুলোর মধ্যে একটি হল ভাষা প্রক্রিয়াকরণে অনেক বেশি নির্ভুলতা এবং সাবলীলতা। অর্থাৎ সে আপনার প্রশ্ন এবং কথোপকথন আরও বেশি মানুষের মত করে বুঝতে এবং উত্তর দিতে সক্ষম হবে। আরও ভাল কথ্য ভাষা বোঝার সাথে, এটা আরও দ্রুত এবং দক্ষতার সাথে প্রয়োজনীয় তথ্য খুঁজে বের করে, সেটা আবার মনের মত করে সাজিয়ে গুছিয়ে লিখে দিয়ে ইউজারকে সাহায্য করতে পারবে।

ChatGPT 4 এর আরেকটি আকর্ষণীয় নতুন বৈশিষ্ট্য হল, আরও অনেক বেশি উন্নত কাস্টমাইজেশন করার ক্ষমতা। অর্থাৎ, আপনার পছন্দ এবং পূর্ববর্তী কথোপকথনগুলি মনে রাখতে সক্ষম হবে। আরও সহজ করে বলতে গেলে, এটা আরও বেশি করে আপনার একজন পার্সোনাল সেক্রেটারির মত ফিল দেবে, যে আপনার পছন্দ, অপছন্দ, আগের করা কাজ- সবকিছু নিখুঁতভাবে মনে রাখবে। এটি ইউজারের সাথে ভাবের আদান প্রদানকে আরও সহজ, স্বাভাবিক এবং নিখুঁত করবে।

তবে সবচেয়ে চমকপ্রদ যে ব্যাপার, সেটা হল- কোন বিষয় সম্পর্কে যদি এর জানা না থাকে, তবে এটি ইন্টারনেট থেকে সে বিষয়ে সবকিছু জেনে নিয়ে নিজের জ্ঞানের পরিধি বাড়াতে পারবে এবং তথ্য যাচাইয়ের জন্য ক্রস চেক করতে পারবে। অর্থাৎ এরজন্য এর লার্নিং মডিউলে ম্যানুয়ালি কোন ডাটা ইনপুট করার প্রয়োজন পড়বে না। অর্থাৎ সহজ কথায়, এটি মানুষের মতই প্রতি নিয়ত শিখে, সেটা নিখুঁতভাবে মনে রাখতে পারবে।

এখানেই শেষ নয়- ChatGPT 4- অন্যান্য ওয়েব টুল এবং প্ল্যাটফর্মের সাথে উন্নত ইন্টিগ্রেশনও রয়েছে। যা দিয়ে শুধু কমান্ড করেই অন্য যেকোনো থার্ড পার্টি টুলের কাজ করে ফেলা যাবে বাস্তবিক সেখানে না যেয়েই। এছাড়াও বলা হচ্ছে – বেটা ভার্সনে এটিকে অডিও, ভিডিও এবং ইমেজ ফাইল নিয়ে কাজ করার ক্ষমতা দেওয়া হচ্ছে। অর্থাৎ আপনার একটি কমান্ড থেকেই ভিডিও তৈরি করা- বা মিউজিক কম্পোজ করার মত ক্ষমতা পেতে যাচ্ছে। বিস্ময়কর! তাই না?

এমনকি এটি এখন আইওটি  নিয়েও কাজ করতে পারবে। অর্থাৎ আপনার বাড়ির কাজে সাহায্য করা থেকে শুরু করে, আপনাকে ঘুম পাড়ানি গান শুনিয়ে ঘুম পাড়িয়ে দেওয়া, বা জীবনের জটিল কোন সমস্যায় পরামর্শ দেওয়া পর্যন্ত, সব কাজই এটি করতে পারবে।

সুতরাং, আগামী সপ্তাহে ChatGPT 4 এর শক্তির অভিজ্ঞতা নিতে প্রস্তুত হোন! কারণ আগামীর পৃথিবী হতে যাচ্ছে, কৃত্রিম বুদ্ধিমত্তার।

মজার ব্যাপার হল, এই লেখাটিও চ্যাট জিপিটির লেখা- শুধু বাংলায় অনুবাদ করা হয়েছে।

ছবিঃ এই লেখার ওপর ভিত্তি করে স্টেবল ডিফিউশন তৈরি করে দিয়েছে (ওপেনএআই এর তৈরি আরেকটি এআই অ্যাপ)। যেখানে দেখা যাচ্ছে, ভবিষ্যতের লাইব্রেরীতে, লাইব্রেরীয়ান হিসেবে কাজ করছে একটি মেয়ে রোবট।

– দৈনিক পঞ্চগড় নিউজ ডেস্ক –