• রোববার ১৪ জুলাই ২০২৪ ||

  • আষাঢ় ৩০ ১৪৩১

  • || ০৬ মুহররম ১৪৪৬

শেখ হাসিনা পল্লী উন্নয়ন একাডেমী জামালপুর বিল পাস

প্রকাশিত: ৬ সেপ্টেম্বর ২০২৩  

পল্লীর জনগোষ্ঠীর জীবনযাত্রার মান উন্নয়নের লক্ষে প্রয়োজনীয় গবেষণা, প্রায়োগিক গবেষণা, প্রশিক্ষণ ও পরামর্শ সেবা দিতে সংসদে শেখ হাসিনা পল্লী উন্নয়ন একাডেমী, জামালপুর বিল-২০২৩ পাস হয়েছে।

মঙ্গলবার (৫ সেপ্টেম্বর) জাতীয় সংসদে বিলটি উপস্থাপন করলে কণ্ঠভোটে পাশ হয়।

স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় প্রতিমন্ত্রী স্বপন ভট্টাচার্যের পক্ষে মন্ত্রী মো. তাজুল ইসলাম জাতীয় সংসদে বিলটি পাসের প্রস্তাব করেন।

ডেপুটি স্পিকার মো. শামসুল হক টুকুর সভাপতিত্বে কণ্ঠভোটে বিলটি পাস হয়। এর আগে বিলের ওপর আনীত জনমত যাচাই-বাছাই কমিটিতে প্রেরণ ও সংশোধনী প্রস্তাবগুলো নিষ্পত্তি করা হয়।

বিলের উদ্দেশ্য ও কারণ সংবলিত বিবৃতিতে বলা হয়, পল্লী উন্নয়ন একাডেমি (আরডিএ), বগুড়া কর্তৃক বাস্তবায়নাধীন ‘জামালপুর পল্লী উন্নয়ন একাডেমি প্রতিষ্ঠাকরণ’ শীর্ষক প্রকল্পের মাধ্যমে জামালপুর জেলার মেলান্দহ উপজেলাধীন শিহাটা ও মহিরামকুল মৌজায় ‘শেখ হাসিনা পল্লী উন্নয়ন একাডেমি, জামালপুর এর ভৌত অবকাঠামো নির্মাণ কাজ এরইমধ্যে শেষ হয়েছে। বৃহত্তর ময়মনসিংহ অঞ্চলের গ্রামীণ জনগোষ্ঠীর টেকসই জীবনযাত্রার মানোন্নয়ন এবং তাদেরকে দক্ষ জনশক্তিতে রূপান্তরের মাধ্যমে মূল স্রোত ধারায় সম্পৃক্ত করার উদ্দেশ্যে ‘শেখ হাসিনা পল্লী উন্নয়ন একাডেমি, জামালপুর’ প্রতিষ্ঠা করা হয়েছে। অবকাঠামো নির্মাণের ফলে এ পল্লী উন্নয়ন একাডেমিতে দারিদ্র্য বিমোচন ও আর্থ-সামাজিক বৈষম্য দূরীকরণে প্রশিক্ষণ ও গবেষণা, প্রায়োগিক গবেষণা, ক্ষুধামুক্ত ও দারিদ্র বিমোচনসহ দেশ গড়ার সম্ভাবনার দ্বার উম্মোচিত হয়েছে।

আইনটি প্রণীত হলে ‘শেখ হাসিনা পল্লী উন্নয়ন একাডেমি, জামালপুর’ নামে একটি স্বতন্ত্র একাডেমি প্রতিষ্ঠিত হবে, যা বাংলাদেশের বৃহত্তর ময়মনসিংহ জেলাসহ দেশের অন্যান্য এলাকার গ্রামীণ জনগোষ্ঠীর টেকসই জীবন যাত্রার মানোন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। এ প্রতিষ্ঠানটি জনসাধারণের আর্থ-সামাজিক উন্নয়নের নিমিত্তে প্রশিক্ষণ, গবেষণা, প্রায়োগিক গবেষণা ও পরামর্শ সেবার মাধ্যমে পিছিয়ে-পড়া গ্রামীণ জনগোষ্ঠীকে দক্ষ জনগোষ্ঠীতে রূপান্তর করে তাদেরকে উন্নয়নের মূল স্রোতধারায় সম্পৃক্ত করতে কার্যকর ভূমিকা রাখবে বলে আশা করা যায়।

– দৈনিক পঞ্চগড় নিউজ ডেস্ক –