• বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১২ ১৪৩১

  • || ১৫ শাওয়াল ১৪৪৫

সর্বশেষ:
ছয়দিনের সফরে ব্যাংককে পৌঁছেছেন প্রধানমন্ত্রী গরমে ‘অতি উচ্চ ঝুঁকিতে’ বাংলাদেশের শিশুরা: ইউনিসেফ গুচ্ছ ভর্তি পরীক্ষা: বেরোবি কেন্দ্রের পরীক্ষার্থী ৩১ হাজার ৯৪৬ জন বাংলাদেশ-ভারত ঐক্যবদ্ধভাবে কাজ করবে: ত্রাণ প্রতিমন্ত্রী কাতারের আমিরের সফরে যা পেল বাংলাদেশ

ঈদ জামাতের জন্য প্রস্তুত এশিয়ার সবচেয়ে বড় ঈদগাহ মাঠ

প্রকাশিত: ৩০ এপ্রিল ২০২২  

দিনাজপুরে এশিয়া মহাদেশের সবচেয়ে বড় ঈদ জামাতের জন্য প্রস্তুত দেশের সর্ববৃহৎ ঈদগাহ (আয়তন ২২ একর) গোর-এ- শহীদ বড় ময়দান। গত দুই বছর করোনার কারণে ঈদ জামাত হয়নি। এ কারণে এ বছর ব্যাপক প্রস্তুতি নেয়া হয়েছে। এখন চলছে মাঠ সংস্কার, সৌন্দর্য বর্ধন, ওজুখানা নির্মাণ, বিদ্যুৎ সংযোগ ও প্রচারণা। নিরাপত্তা জোড়দার করতে মাঠের মাঝখানে রয়েছে কয়েকটি ওয়াচ টাওয়ার।

ঈদের দিন সকাল ৯টায় গোর-এ-শহীদ বড় ময়দানে ঈদের নামাজ আদায় করা হবে বলে আয়োজক কমিটি পক্ষ থেকে জানানো হয়েছে। ঈদ জামাত উপলক্ষে নির্মাণ করা হচ্ছে বিশাল ঈদগাহ মিনার। ৫০ গম্বুজবিশিষ্ট এ মিনারে ৫ লাখ মুসল্লি একসঙ্গে ঈদের নামাজ আদায় করতে পারবেন। ঈদগাহ মিনারটির প্রধান গম্বুজের (মেহেরাব) উচ্চতা ৪৭ ফুট। এর মধ্যে নির্মাণ করা হবে ৩২টি আর্চ। এ মিনারের সৌন্দর্যের জন্য প্রতিটি গম্বুজে বৈদ্যুতিক বাতি দেওয়া হবে। এতে রাতেও আলোকিত থাকবে মিনারটি।

এশিয়া মহাদেশের সর্ববৃহৎ এ ঈদগাহ মিনার পুরোপুরি সিরামিক দিয়ে নির্মাণ করা হয়েছে। এটি নির্মাণে ৩ কোটি ৮০ লাখ টাকা বরাদ্দ পাওয়া গেছে, তবে ব্যয় হবে প্রায় ৫ কোটি টাকা। গোর-এ-শহীদ বড় ময়দানে অবস্থিত ঈদগাহ মাঠের দুইপাশে মুসল্লি­দের চলাচলের জন্য তৈরি করা হয়েছে রাস্তা, ঈদগাহে প্রবেশের জন্য রয়েছে ১৫টি গেট। মিনারের পশ্চিম পাশেই ওজুখানা। এক সপ্তাহ আগে থেকে অর্ধশতাধিক কর্মী ঈদগাহ মাঠ প্রস্তুতির কাজ করছে।

সর্ববৃহৎ এ ঈদ জামাতে সুপ্রিম কোর্টের বিচারপতি এম ইনায়েতুর রহিম, জাতীয় সংসদের হুইপ ইকবালুর রহিম, জেলা প্রশাসক খালেদ মোহাম্মদ জাকী, পুলিশ সুপার মো. আনোয়ার হোসেন, দিনাজপুর পৌরসভার মেয়র সৈয়দ জাহাঙ্গীর আলম অংশগ্রহণ করবেন বলে কথা রয়েছে। এ জামাতে ইমামতি করবেন কেন্দ্রীয় ঈদগাহ জামাতের ইমাম মাওলানা সামসুল হক কাশেমী।

– দৈনিক পঞ্চগড় নিউজ ডেস্ক –