• রোববার ১৯ মে ২০২৪ ||

  • জ্যৈষ্ঠ ৫ ১৪৩১

  • || ১০ জ্বিলকদ ১৪৪৫

‘প্রযুক্তিনির্ভর দেশ গড়তে প্রকৌশলীদের এগিয়ে আসতে হবে’

প্রকাশিত: ১৪ মে ২০২৪  

বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেছেন, আগামীর বাংলাদেশ প্রযুক্তি নির্ভর করে তৈরি করতে প্রকৌশলীদের এগিয়ে আসতে হবে।

তিনি বলেন, ডিজিটাল বাংলাদেশে ছিল কানেক্টিভিটি নির্ভর। স্মার্ট বাংলাদেশ হল স্মার্ট থিংকিং নির্ভর। স্মার্ট থিংকিং দেশের জন্য গুরুত্বপূর্ণ। সামান্য পরিবর্তন হলেই জীবন অনেক সুন্দর হয়ে যায়।

সোমবার রাজধানীর রমনায় ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশনের (আইইবি) ৬১তম কনভেনশনের জাতীয় সেমিনারের সমাপনী অনুষ্ঠানের এসব কথা বলেন তিনি। জাতীয় সেমিনারের প্রতিপাদ্য বিষয় ছিল ‘দ্য ইঞ্জিনিয়ার্স ফর ট্রান্সফর্মিং টেকনোলজি ড্রাইভেন স্মার্ট বাংলাদেশ’। 

প্রতিমন্ত্রী বলেন, স্মার্ট বাংলাদেশ মানেই জ্ঞানভিত্তিক সমাজ আর জ্ঞান ভিত্তিক সমস্যা সমাধানের জন্যই সরকার কাজ করে যাচ্ছে। স্মার্ট বাংলাদেশে যেতে চাইলে স্মার্ট সিদ্ধান্ত নিতে হয়। স্মার্ট মানেই অ্যাডভান্স চিন্তা করা। স্মার্ট পাওয়ার সিস্টেম। স্মার্ট পাওয়ার ডিস্ট্রিবিউশনে আমরা এখনো পিছিয়ে। সেই পিছিয়ে পড়া জাতিকে দ্রুতই অগ্রসর করতে হলে প্রকৌশলীদের আরো বেশি এগিয়ে আসতে হবে। 

তিনি বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান দেশ স্বাধীন হওয়ার পরপরই স্মার্ট চিন্তা করতেন। সেই সময়ই তিনি জ্বালানি নিয়ে খনিজ সম্পদ আহরণের জন্য নির্দেশ দিয়েছেন। সেই নির্দেশনা অনুযায়ী এখনো অনেক খনি থেকে জ্বালানি সম্পদ আহরিত হচ্ছে। 

নসরুল হামিদ বলেন, পৃথিবী দ্রুতই পরিবর্তন হচ্ছে। জলবায়ু পরিবর্তনের প্রভাব পড়ছে সারাবিশ্বে। গ্রিন এনার্জির প্রতি জোর দিতে হবে। এর কোনো বিকল্প নেই। স্মার্ট বাংলাদেশ গড়ার জন্য স্মার্ট থিংকিং এর পাশাপাশি স্মার্ট রোডম্যাপ তৈরি করতে হবে। জাম্প করে করে দ্রুতই এগিয়ে যেতে হবে। সেই স্মার্ট বাংলাদেশ গড়ার জন্য প্রকৌশলীদের এগিয়ে আসতে হবে। প্রকৌশলীদের সিদ্ধান্তেই বাংলাদেশ এগিয়ে যাবে, নতুবা পিছিয়ে যাবে।

জাতীয় সেমিনারে সভাপতিত্ব করেন ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশনের প্রেসিডেন্ট ইঞ্জিনিয়ার মো. আবদুস সবুর এমপি। সেমিনারে উপস্থিত ছিলেন আইইবি’র ভাইস প্রেসিডেন্ট ইঞ্জিনিয়ার মো. শাহাদাৎ হোসেন শিবলু, ইঞ্জিনিয়ার খন্দকার মঞ্জুর মোর্শেদ, ইঞ্জিনিয়ার মো. নুরুজ্জামান, ইঞ্জিনিয়ার কাজী খায়রুল বাশার, সহকারী সাধারণ সম্পাদক ইঞ্জিনিয়ার শেখ তাজুল ইসলাম তুহিন, ইঞ্জিনিয়ার অমিত কুমার চক্রবর্তী, ইঞ্জিনিয়ার আবুল কালাম হাজারী ও ইঞ্জিনিয়ার রওনক আহসান, ঢাকা সেন্টারের চেয়ারম্যান ইঞ্জিনিয়ার মোহাম্মদ হোসাইন প্রমুখ।

– দৈনিক পঞ্চগড় নিউজ ডেস্ক –