• রোববার ১৯ মে ২০২৪ ||

  • জ্যৈষ্ঠ ৫ ১৪৩১

  • || ১০ জ্বিলকদ ১৪৪৫

গরমকালে লাউ খাবেন যে কারণে  

প্রকাশিত: ১৪ মে ২০২৪  

লাউ এমন একটি সবজি যা খেতে পছন্দ করেন না এমন মানুষ কমই পাওয়া যাবে। আমাদের দেশের সুস্বাদু সব সবজির মধ্যে লাউ একটি। মূলত শীতকালীন সবজি হলেও এখন এটি প্রায় সারা বছরই পাওয়া যায়। লাউ-চিংড়ি বাঙালি রান্নার অন্যতম সুস্বাদু পদ। এছাড়া লাউ দিয়ে তৈরি করা যায় সুস্বাদু ডেজার্টও। এই গরমে লাউ খাওয়ার রয়েছে অনেকগুলো স্বাস্থ্য উপকারিতা। চলুন তবে জেনে নেওয়া যাক গরমের সময়ে লাউ কেন রাখবেন আপনার খাবারের থালায়-

প্রচুর পানি

ইউনাইটেড স্টেটস ডিপার্টমেন্ট অফ এগ্রিকালচার (ইউএসডিএ) এর দেওয়া এক তথ্য অনুসারে, লাউয়ে থাকা প্রচুর পরিমাণ পানি একে একটি হাইড্রেটিং খাবার হিসেবে তৈরি করে, যা তরল ভারসাম্য বজায় রাখতে সাহায্য করে। পর্যাপ্ত হাইড্রেশন সামগ্রিক স্বাস্থ্যের জন্য অপরিহার্য। তাই লাউ খেলে তা হজমে সহায়তা করে, রক্ত সঞ্চালন এবং তাপমাত্রা নিয়ন্ত্রণ করে।

ডায়েটারি ফাইবার সমৃদ্ধ

কেনটাকি বিশ্ববিদ্যালয়ের নেতৃত্বে গবেষণা অনুসারে, লাউ খাদ্যতালিকাগত ফাইবার সরবরাহ করে। ফাইবার কোষ্ঠকাঠিন্য প্রতিরোধ করে, অন্ত্রের গতিবিধি নিয়ন্ত্রণ করে এবং স্বাস্থ্যকর হজমের সহায়তা করে।

পুষ্টি-সমৃদ্ধ

লাউ ভিটামিন বি এবং সি, ক্যালসিয়াম, ম্যাগনেসিয়াম এবং আয়রনের মতো খনিজ পদার্থ এবং অ্যান্টিঅক্সিডেন্টের মতো প্রয়োজনীয় পুষ্টির উৎস। এই পুষ্টি ইমিউন ফাংশন, হাড়ের স্বাস্থ্য, শক্তি উৎপাদন এবং অক্সিডেটিভ স্ট্রেসের বিরুদ্ধে সেলুলার সুরক্ষায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

কম ক্যালোরি

অল্প তেল এবং মসলা দিয়ে তৈরি লাউ একটি কম-ক্যালোরিযুক্ত খাবার। যারা তাদের ক্যালোরি গ্রহণের বিষয়ে খেয়াল রাখছেন তাদের জন্য এটি উপযুক্ত। এটি ওজন কমানোর লক্ষ্যে একটি সুষম খাদ্যের অংশ হতে পারে।

হজম করা সহজ

লাউ হজম করা সহজ। এর ফাইবার সামগ্রী এবং পানি-সমৃদ্ধ প্রকৃতির কারণে এটি হজম করা অনেকটাই সহজ হয়ে যায়। হজম সংক্রান্ত সমস্যা বা পেটের বিভিন্ন সমস্যায় আক্রান্ত ব্যক্তিদের জন্য এটি একটি আরামদায়ক খাবার হতে পারে।

– দৈনিক পঞ্চগড় নিউজ ডেস্ক –