• বৃহস্পতিবার   ০৫ আগস্ট ২০২১ ||

  • শ্রাবণ ২১ ১৪২৮

  • || ২৫ জ্বিলহজ্জ ১৪৪২

সর্বশেষ:
টাইগারদের দ্বিতীয় জয়ে রাষ্ট্রপতি-প্রধানমন্ত্রীর অভিনন্দন শহীদ শেখ কামালের ৭২তম জন্মবার্ষিকী আজ বাংলাদেশ-ভারত ইন্টারচেঞ্জ পয়েন্টগুলোতে রেলের রেকর্ড আয় ভূরুঙ্গামারীতে যন্ত্র দিয়ে আমন ধান রোপণ শুরু গাইবান্ধায় জেলা ক্রীড়া সংস্থার পদক পাচ্ছেন ৮ বিশিষ্ট ব্যক্তি

পশুর ‘ডিজিটাল হাটে’ ক্রেতা-বিক্রেতাদের জন্য সরকারি নির্দেশনা

প্রকাশিত: ৫ জুলাই ২০২১  

কোরবানির ঈদকে ঘিরে এবারও সরকারের পক্ষ থেকে অনলাইনে পশু বিক্রির বিশেষ ব্যবস্থা নেয়া হয়েছে। এরই মধ্যে ‘ডিজিটাল হাটে’র বিশেষ ব্যবস্থা বাস্তবায়নে সবধরনের উদ্যোগও নেয়া হয়েছে। হাটে প্রতারণা রোধে বাণিজ্য মন্ত্রণালয়ের পক্ষ থেকে গঠন করা হয়েছে ডব্লিউটিও সেল।

রোববার কোরবানির পশুর ডিজিটাল হাটের উদ্বোধন করেছেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী তাজুল ইসলাম। বাণিজ্য মন্ত্রণালয়ের পক্ষ থেকে ক্রেতা ও বিক্রেতার জন্য একটি নির্দেশিকা প্রকাশ করা হয়েছে।

নির্দেশিকায় পশু বিক্রেতার নিবন্ধনের বিষয়ে বলা হয়, ডিজিটাল হাটে পশু বিক্রির জন্য আবেদনকারীকে অবশ্যই ই-কমার্স অ্যাসোসিয়েশন অথবা বাংলাদেশ ডেইরি ফার্ম অ্যাসোসিয়েশনের সদস্য হতে হবে। তবে যারা সদস্য নন তারা ডিসির মাধ্যমে নিবন্ধন করতে পারবেন।

আবেদনকারীদের মধ্য থেকে শুধুমাত্র নির্বাচিতরাই এ হাটে পশু বিক্রির জন্য নিবন্ধিত হবেন। এ নিবন্ধনের জন্য কোনো ফি পরিশোধ করতে হবে না। আর পাঁচ সদস্য বিশিষ্ট কমিটি দায়িত্ব পালন করবে বিক্রেতা নির্বাচনে।

বিক্রেতা হিসেবে নির্বাচিত হতে হলে ট্রেড লাইসেন্স ছাড়াও ব্যাংক অ্যাকাউন্ট থাকতে হবে। বিক্রেতাকে ভেন্ডর রেজিস্ট্রেশনের সময় ব্যাংক অ্যাকাউন্ট সংক্রান্ত তথ্য দিতে হবে। সঙ্গে ছবি এবং স্বত্ত্বাধিকারী বা প্রতিনিধির জাতীয় পরিচয়পত্র (এনআইডি) পেশ করতে হবে।

বিক্রেতাকে www.digitalhaat.net এ রেজিস্ট্রেশন বা নিবন্ধন ফর্মে যাবতীয় তথ্য দিয়ে আবেদন করতে হবে। বিক্রেতার সঙ্গে চুক্তিপত্র স্বাক্ষরের পর ডিজিটাল হাট কর্তৃপক্ষ বিক্রেতাকে ভেন্ডর হিসেবে তালিকাভুক্তির সিদ্ধান্ত গ্রহণ করবে।

বিক্রেতার সাইটের এপিআই ইন্টিগ্রেট করতে হবে। যদি এপিআই না থাকে সেক্ষেত্রে বিক্রেতাকে একটি ইউজার আইডি ও পাসওয়ার্ড দেওয়া হবে, যা দিয়ে তিনি পশুর ছবি আপলোড করতে পারবেন এবং প্রয়োজনে আপডেট করতে পারবেন। এ পাসওয়ার্ড কোনোভাবে দ্বিতীয় ব্যক্তির সঙ্গে শেয়ার করা যাবে না।

যেসব তথ্য দিতে হবে নিবন্ধনে

স্বত্ত্বাধিকারীর নাম, মোবাইল নম্বর, নিয়োজিত প্রতিনিধির নাম, মোবাইল নম্বর, বিকল্প মোবাইল নম্বর, ই-মেইল আইডি, প্রতিষ্ঠানের ট্রেড লাইসেন্সের কপি, প্রতিষ্ঠানের লোগো, স্বত্ত্বাধীকারীর বা প্রতিনিধির এনআইডি, প্রতিষ্ঠানের/ স্বত্ত্বাধীকারীর /প্রতিনিধির ঠিকানা, ব্যাংক অ্যাকাউন্ট তথ্য রাউটিং নম্বর, সুইফট কোডসহ (হিসাবের নাম, নম্বর, ব্যাংক ও ব্রাঞ্চ)।

অ্যাসোসিয়েশনের নাম, অ্যাসোসিয়েশনের মেম্বার আইডি ও রিনিউ করার তারিখ উল্লেখ করতে হবে। এছাড়া বিক্রেতা নির্বাচক পরিষদ নির্দেশিকা অনুসরণ করে মনোনীত প্রতিনিধির মাধ্যমে পরিষদ গঠন করবে।

বিক্রেতাদের যেসব বিষয় খেয়াল রাখতে হবে, সুন্দর জায়গায় পশুকে দাঁড় করিয়ে ছবি তুলতে হবে। যাতে পশুর সব অঙ্গ ঠিকভাবে দেখা যায়। কমপক্ষে তিনটি ছবি আপলোড করতে হবে। ছবির পাশাপাশি ৩০ সেকেন্ড থেকে ১ মিনিটের একটি ভিডিও আপলোড করতে পারবেন।

– দৈনিক পঞ্চগড় নিউজ ডেস্ক –