• বৃহস্পতিবার   ২৩ সেপ্টেম্বর ২০২১ ||

  • আশ্বিন ৭ ১৪২৮

  • || ১৪ সফর ১৪৪৩

সর্বশেষ:
জলবায়ু ইস্যুতে বিশ্বনেতাদের জোরালো পদক্ষেপ চান প্রধানমন্ত্রী লিঙ্গ সমতা নিশ্চিতে বিশ্বনেতাদের সামনে প্রধানমন্ত্রীর ৩ প্রস্তাব পীরগঞ্জে পর্নোগ্রাফির আলামতসহ ওয়ারেন্টভুক্ত ৮ আসামি গ্রেপ্তার লাশের পকেটে চিরকুট, ছিল মোবাইল নম্বর রংপুরে কিস্তির চাপে ব্যবসায়ীর আত্মহত্যা

আগাম শীতের সবজি চাষে ব্যস্ত সময় পার করছেন গঙ্গাচড়ার কৃষকরা       

প্রকাশিত: ৫ আগস্ট ২০২১  

আগাম ফসলে অধিক মুনাফা পাওয়ায় গঙ্গাচড়ায় আগাম সবজি চাষে আগ্রহ বাড়ছে। শীতের আগেই কৃষকরা আগাম শীতের সবজি চাষে ব্যস্ত সময় পার করছেন।

সরজমিনে পশ্চিম মান্দ্রাইন এলাকায় গিয়ে দেখা যায়, জমির এক পাশে পাটি করে চারা তৈরি করা হয়েছে। বৃষ্টি থেকে রক্ষার্থে পলিথিনের ছাউনি দিয়ে চারাগুলোকে ঢেকে রাখা হয়েছে। কৃষকরা সবজি খেতে নিড়ানি দিচ্ছেন। খেতে খেতে শোভা পাচ্ছে বেগুন, মুলা, কপি, লালশাক ও মারা শাক। দিনে দিনে বেড়ে উঠছে সবজি চারাগাছগুলো। বেগুনে ফুল এসেছে।

ঐ গ্রামের জগদিশ জানান, এ বছর ৬০ শতক জমিতে বেগুন লাগিয়েছেন। গাছে বেগুন ধরেছে। আর কদিন পরে বেগুন বিক্রি করা যাবে। একইভাবে ঐ গ্রামের হামিদ ৩০ শতক জমিতে, পলাশ ২৫, সুমন ৩০, যুগল ২৫, বিমল মাস্টার ৫০, মতিয়ার ৫৫ ও মানিক ৬০ শতক জমিতে বেগুন লাগিয়েছেন। এ ছাড়া তোতা মিয়া হরিদাস, ছিলমন, শ্যামল, নন্দ, বিমল, মিঠুন, নির্মলসহ অনেকে আগাম সবজি চাষ করেছেন। পশ্চিম মান্দ্রাইন ছাড়াও দক্ষিণ চেংমারী, নবনীদাস, হাবু এলাকাতেও আগাম সবজি চাষ হয়েছে। কৃষকরা জানান, গত বছর তারা বেগুনের দাম ভালোই পেয়েছে। উপজেলার কৃষি অফিস সূত্রে জানা যায়, এ পর্যন্ত ১৫০ হেক্টর জমিতে আগাম সবজি চাষ করা হয়েছে। দিনদিন এর পরিমাণ বাড়বে।

পশ্চিম নবনীদাস ব্লকের উপসহকারী কৃষি কর্মকর্তা আফরোজা বেগম বলেন, কৃষকদের এখন আগাম সবজি চাষে আগ্রহ বেশি। উপজেলা কৃষি কর্মকর্তা শরিফুল ইসলাম বলেন, এগুলো খরিপ-২ মৌসুমে আগাম সবজি। চেংমারী মাদ্রাইন এলাকার মাটি বেলে-দোআঁশ। খুব বেশি বৃষ্টি না হলে ক্ষতি তেমন একটা হয় না।

তিনি আরো বলেন, কৃষকরা এখন অনেক সচেতন। আগাম ফসল চাষে কৃষকরা অধিক মুনাফা পায়। তাইতো কৃষকদের আগ্রহ দিনদিন বাড়ছে।

– দৈনিক পঞ্চগড় নিউজ ডেস্ক –