• বুধবার ১৫ মে ২০২৪ ||

  • জ্যৈষ্ঠ ১ ১৪৩১

  • || ০৬ জ্বিলকদ ১৪৪৫

দিনাজপুরে জেঁকে বসেছে শীত, আসছে মৃদু শৈত্যপ্রবাহ

প্রকাশিত: ২৪ ডিসেম্বর ২০২২  

দিনাজপুরে জেঁকে বসেছে শীত, আসছে মৃদু শৈত্যপ্রবাহ                     
দিনাজপুরসহ উত্তরাঞ্চলে শীত জেঁকে বসেছে। তাপমাত্রা কমে যাওয়ায় দিন দিন বাড়ছে শীতের প্রকোপ। সন্ধ্যার পর থেকে শুরু হয় হিমেল বাতাস সঙ্গে ঘন কুয়াশা। এতে করে দিনের বেলায়ও যানবাহনে হেড লাইট জ্বালিয়ে চলাচল করতে হচ্ছে। রাত থেকে সকাল পর্যন্ত ঘন কুয়াশায় ঢাকা থাকে অঞ্চল। সকাল ১০টার দিকে সূর্যে দেখা গেলেও বিকেল ৪টা বাজতে না বাজতেই ফের হারিয়ে যায়। 

দিনাজপুর আবহাওয়া অফিসের তথ্য মতে, শনিবার (২৪ ডিসেম্বর) দিনাজপুরে সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ১০ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস, আর বাতাসে আর্দ্রতা  ৯৫ ভাগ। চলিত বছরে এটি জেলার সর্বনিন্ম তাপমাত্রা। চলতি সপ্তাহে জেলায় স্বাভাবিক বৃষ্টিপাত হতে পারে। বৃষ্টি হলে তাপমাত্রা দ্রুত কমতে শুরু করবে। এছাড়া এই মাসে জেলার ওপর দিয়ে দুটি মৃদু শৈত্যপ্রবাহ বয়ে যেতে পারে। 

দিনের তাপমাত্রা কমে যাওয়ায় রাস্তায় কমেছে মানুষের চলাচল। উষ্ণতার আশায় কেউবা আগুন জ্বালিয়ে শরীর গরম করে নিচ্ছেন আবার কেউ ভিড় জমাচ্ছেন চায়ের দোকানে। দূরপাল্লার গাড়িগুলো চলাচল করছে হেডলাইট জ্বালিয়ে। দিনের তাপমাত্রা কমে যাওয়ায়, বিপাকে পড়েছেন খেটে খাওয়া ও নিম্নআয়ের মানুষ। একদিকে দ্রব্যমূল্যের উর্ধ্বগতি অপরদিকে শীতের কাপড় কেনার ধাক্কা।

শহরের রামনগর এলাকার ভ্যানচাল মকবুল হোসেন বলেন, গত এক সপ্তাহ যে শীত শুরু হয়েছে বেলা ১১টার পর মানুষ বাড়ি থেকে বের হয় সন্ধ্যা হলে বাসায় ফিরে। আগে দিনে চার থেকে পাঁচশ টাকা ইনকাম হত। শীত বেশি হওয়ায় এখন দিনে দুই থেকে তিনশ টাকা আয় হয়। বাজারের সবকিছুর দাম বেশি, খাব না শীতের গরম কাপড় কিনব।

কৃষক আব্দুর রহিম বলেন, ঘন কুয়াশা আর ঠাণ্ডা বাতাসের কারণে ক্ষেতে কাজ করাই যাচ্ছে না। অনেকটা বেলায় কাজে গেলেও বিকেল হতে না হতেই বাসায় ফিরতে হচ্ছে।

অটোচালক শিমুল রায় বলেন, শীতের কারণে শহরে লোকজনের চলাচল অনেক কমে গেছে। আগে যেখানে দিনে ৭/৮ শ টাকা আয় হতো এখন ৫শ টাকাই হয় না। জমার টাকা দেওয়ার পর বাজার করার টাকাই থাকে না।

এদিকে ঠাণ্ডা বাড়ার সঙ্গে সঙ্গে শীতজনিত রোগে আক্রান্তের হার বেড়েছে। বিশেষ করে শিশু ও বয়স্ক মানুষেরা বেশি পরিমাণে আক্রান্ত হচ্ছেন। হাসপাতালগুলোতে শীতজনিত রোগে আক্রান্ত রোগীর চাপ বেড়েছে।

জেলা আবহাওয়া অফিসের ভারপ্রাপ্ত কর্মকর্তা মো. আসাদুজ্জামান বলেন, আজ শনিবার দিনাজপুরে সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ১০ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস। এ সময় বাতাসে আর্দ্রতা ছিল ৯৫ ভাগ। জেলায় চলতি ডিসেম্বর মাসে স্বাভাবিক বৃষ্টিপাত হতে পারে। বৃষ্টি হলে তাপমাত্রা দ্রুত কমতে শুরু করবে।

জেলা সিভিল সার্জন এএইচএম বোরহানুল ইসলাম সিদ্দিকী বলেন, হিমালয়ের কাছাকাছি হওয়ায় দিনাজপুরে শীতের তীব্রতা অনেক বেশি। হঠাৎ করেই দিনের তাপমাত্রা কমে যাওয়ায় শীতজনিত রোগে আক্রান্তের পরিমাণ অনেক বেড়ে গেছে। বিশেষ করে শিশু ও বয়স্করা বেশি আক্রান্ত হচ্ছে। এ জন্য শিশু ও বয়স্কদের ঠান্ডা থেকে দূরে রাখাসহ সতর্কতা অবলম্বন বিশেষভাবে প্রয়োজন। পাশাপাশি কোনো শিশু আক্রান্ত হলে তাকে অন্য শিশুদের থেকে আলাদা রেখে দ্রুত চিকিৎসকের পরামর্শ নিতে হবে।

– দৈনিক পঞ্চগড় নিউজ ডেস্ক –