• রোববার ১৪ জুলাই ২০২৪ ||

  • আষাঢ় ৩০ ১৪৩১

  • || ০৬ মুহররম ১৪৪৬

ডেঙ্গু জ্বরের পর করণীয়

প্রকাশিত: ১৩ আগস্ট ২০২৩  

 
ডেঙ্গু আক্রান্ত হওয়ার পর যে বিভীষিকাময় অভিজ্ঞতা হয় তা থেকে শরীর দুর্বল হয়ে যায়। ডেঙ্গু থেকে নিরাময় লাভের পরও শরীর দুর্বল থাকে৷ আর এই সময়ে দ্রুত শরীর সবল করার জন্য খাদ্যাভ্যাসে পরিবর্তন আনতে হবে। 

একাধিক পর্যবেক্ষণে জানা গেছে, দ্বিতীয়বার ডেঙ্গুতে আক্রান্ত হলে আরও ভয়াবহ হয়। সেজন্যই কিছু বিষয়ে সতর্ক থেকে ডেঙ্গুর পর ভালো অভ্যাস গড়ে তোলা জরুরি। ডেঙ্গু থেকে সুস্থ হলে যেসব বিষয়ে সতর্ক হবেন সে বিষয়ে পরামর্শ দিচ্ছেন ডা. মুশতাক হোসেন। 

আশপাশের জমা পানি দূর করুন
এডিস মশা ডেঙ্গুর জীবাণু বহন করে। এই মশার কামড়ে আপনার ডেঙ্গু হয়। আর বাসাবাড়ির আশপাশে পানি জমলেই ডেঙ্গুর আবাসস্থল গড়ে ওঠে। প্রথমেই আপনার উচিত হবে ঘরে যেন মশা ঢুকতে না পারে সে ব্যবস্থা করা৷ ঘরের আশপাশে বদ্ধ পানি জমা অথবা ময়লা ঝেটে দূর করুন। এমনকি ঘরে মশারি ব্যবহার করুন। 

ঘরের অন্ধকার কোণে
দিনে মশা কোথায় যায়? মশার আয়ুষ্কাল অনেক কম। আলমারি, খাটের কোণে অন্ধকার জায়গায় মশা বিশ্রাম নেয়। এসব জায়গা শনাক্ত করে মশার অ্যারোসল স্প্রে করুন। মশা দূর করার কার্যকর পদ্ধতি। 

ফুসফুসের স্বাস্থ্য ভালো রাখতেফুসফুসের স্বাস্থ্য ভালো রাখতে

প্রচুর পানি পান করুন
ডেঙ্গু থেকে সুস্থ হওয়ার পর দৈনিক ৩-৪ লিটার পানি পান করুন। প্রচুর পানি পান করলে শরীরে রক্তের প্রবাহ বাড়ে এবং খাবারের সঙ্গে থাকা পুষ্টি উপাদান শরীরে প্রবাহিত হয়। তাছাড়া স্যালাইনের মাধ্যমে শরীরে ইলেকট্রোলাইটের চাহিদাও পূরণ করুন। 

টক জাতীয় ফল খান
ডেঙ্গু থেকে সুস্থ হওয়ার পর টক জাতীয় খাবার বেশি খান। লেবু, আমড়া, জলপাই বা অন্য টক ফল খেতে পারেন। 

জ্বর হলে অবহেলা নয়
ডেঙ্গু থেকে সুস্থ হলেন। তারপর আবার জ্বর হলে সেলফ মেডিকেশন বা কোনোকিছুই নয়। ডাক্তারের শরণাপন্ন হোন। ডেঙ্গুর বিষয়ে সতর্ক থাকা জরুরি।

ডাবের পানি পান করুন
ডেঙ্গু আক্রান্ত হওয়ার পর শরীর দুর্বল থাকেই। আর এই সময় শরীরে ইলেকট্রোলাইটের ভারসাম্য থাকে কম। সেজন্য সপ্তাহে তিন দিন ডাবের পানি নিয়মিত পান করুন। দুর্বল ভাব দূর হবে। 

খাদ্যাভ্যাসে বদল
ডেঙ্গু রোগে আক্রান্ত অবস্থায় খাবারের অভ্যাসে বদল আনা জরুরি। আক্রান্ত হওয়ার পরে যেহেতু ডেঙ্গুতে আক্রান্ত হওয়ার সময়ের যন্ত্রণা কম থাকে তাই প্লাটিলেট বাড়ে এমন খাবার খান। পেঁপে পাতার রস এক্ষেত্রে ভাল। আনার ও অন্যান্য অনেক ফল খাওয়া যায়। মধু ও তুলসী পাতা পানিতে ফুটিয়ে সে পানি খালি পেটে খেলেও উপকার পাবেন। 

– দৈনিক পঞ্চগড় নিউজ ডেস্ক –