• মঙ্গলবার ২৩ জুলাই ২০২৪ ||

  • শ্রাবণ ৭ ১৪৩১

  • || ১৫ মুহররম ১৪৪৬

সর্বশেষ:
সর্বোচ্চ আদালতের রায়ই আইন হিসেবে গণ্য হবে: জনপ্রশাসনমন্ত্রী। ২৫ জুলাই পর্যন্ত এইচএসসির সব পরীক্ষা স্থগিত।

বাঙালি জাতীয়তাবাদ সবার মাঝে ছড়িয়ে দিতে হবে: ডেপুটি স্পিকার

প্রকাশিত: ৩ সেপ্টেম্বর ২০২৩  

জাতীয় সংসদের  ডেপুটি স্পিকার  মো. শামসুল হক টুকু বলেছেন, জাতির পিতা বঙ্গবন্ধু সারাজীবন বাঙালি জাতীয়তাবাদকে সমুন্নত রাখতে সংগ্রাম করছেন এবং জনগণকে উদ্বুদ্ধ করেছেন। তাই বাঙালি জাতীয়তাবাদকে সংস্কৃতিতে ধারণ করে সবার মাঝে তা ছড়িয়ে দিতে হবে।

শনিবার বাংলাদেশ শিল্পকলা একাডেমিতে ‘অপসংস্কৃতি ও ইতিহাস বিকৃতি রোধ, মহান মুক্তিযুদ্ধের চেতনায় স্মার্ট বাংলাদেশ গড়তে আমাদের পথচলা’ প্রতিপাদ্যে বঙ্গবন্ধু সাংস্কৃতিক পরিষদের ৭ম জাতীয় কাউন্সিল ত্রিবার্ষিক সম্মেলন ২০২৩ অনুষ্ঠানে এ কথা বলেন তিনি।

শামসুল হক টুকু আরো বলেন, বঙ্গবন্ধু সাংস্কৃতিক পরিষদ মুক্তিযুদ্ধের চেতনা লালন করে। বাঙালি জাতির সংস্কৃতি, ভাষা ও লক্ষ্যের বিস্তৃতি ঘটানোর জন্যই কিছু সংস্কৃতিমনা ব্যক্তি জন্ম দিয়েছিলেন প্রতিষ্ঠানটির। মুক্তিযুদ্ধের চেতনাকে বিকৃত করার ঘৃণ্য প্রচেষ্টাকে নস্যাৎ করতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে তারা। 

ডেপুটি স্পিকার বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান আন্তর্জাতিক বিশ্বে স্বাধীন বাঙালি জাতিসত্তার পরিচয় তুলে ধরেছিলেন। তাকে হত্যার মূল উদ্দ্যেশ্যই ছিল বাঙালি জাতীয়তাবাদকে হত্যা করা। প্রধানমন্ত্রী  শেখ হাসিনাকেও একই কারণে বার বার হত্যাচেষ্টা করা হয়। বাঙালি জাতীয়তাবাদ, চিন্তা-চেতনা ও ইতিহাসকে আমরা যত সমৃদ্ধ করবো, স্বাধীনতার পরাজিত শক্তিকে প্রতিহত করা তত সহজ হবে।

জাতীয় সঙ্গীত গেয়ে ও শান্তির প্রতীক পায়রা উড়িয়ে ত্রি-বার্ষিক সম্মেলনের উদ্বোধন করেন ডেপুটি স্পিকার ও বাংলাদেশ আওয়ামী লীগের উপদেষ্টামণ্ডলীর সদস্য বীর মুক্তিযোদ্ধা মো. রশিদুল আলম।

বঙ্গবন্ধু সাংস্কৃতিক পরিষদের সভাপতি বীর মুক্তিযোদ্ধা আহসান উল্লাহ মনির সভাপতিত্বে এবং পরিষদের সাধারণ সম্পাদক অভি চৌধুরীর সঞ্চালনায় অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন সাবেক রেলপথমন্ত্রী বীর মুক্তিযোদ্ধা মো. মুজিবুল হক, জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. মশিউর রহমান, বিএফইউজে-বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের সভাপতি ওমর ফারুক, এফবিসিসিআই-এর পরিচালক মো. সহিদুল হক মোল্লা প্রমুখ।

– দৈনিক পঞ্চগড় নিউজ ডেস্ক –