• রোববার ১৪ জুলাই ২০২৪ ||

  • আষাঢ় ৩০ ১৪৩১

  • || ০৬ মুহররম ১৪৪৬

‘ঢাকার ঐতিহ্য ধরে রাখতে বুড়িগঙ্গা মঞ্চ ভূমিকা রাখবে’

প্রকাশিত: ১৫ নভেম্বর ২০২৩  

নৌ পরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী বলেছেন, আদি বুড়িগঙ্গা নদীর উন্নয়নে ১৪০০ কোটি টাকার প্রকল্প পাশ হয়েছে। এটি বাস্তবায়িত হলে পুরানো ঢাকার মানুষ আরেকটি হাতিরঝিল পাবে। সেটি আরো আধুনিক হবে। ঢাকার ইতিহাস সংরক্ষণ, চর্চা এবং ঢাকার ডাক শব্দ চর্চার জায়গা তৈরি হলো বুড়িগঙ্গা মঞ্চ। ব্যবসায়ী ও রাজনীতিবিদরা বুড়িগঙ্গা দিয়ে তাদের যাত্রা শুরু করেছিলেন। ঢাকার ইতিহাস ঐতিহ্য ধরে রাখতে বুড়িগঙ্গা  মঞ্চ কার্যকর ভূমিকা রাখবে।

মঙ্গলবার পুরান ঢাকার  বিআইডব্লিউটিএ’র সোয়ারীঘাট ল্যান্ডিং স্টেশন সংলগ্ন ‘বুড়িগঙ্গা মঞ্চ’ এর উদ্বোধনী অনুষ্ঠানে এসব কথা বলেন তিনি।

প্রতিমন্ত্রী বলেন, বুড়িগঙ্গাকে রক্ষা করতে হবে। বিআইডব্লিউটিএ এর রক্ষক হিসেবে কাজ করবে। মানুষের মনের অজান্তেই বুড়িগঙ্গাকে দূষিত করা হয়েছে। এটিকে রক্ষার জন্য আগে কেউ বলেনি, মানুষকে সম্পৃক্ত করেনি।

তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা খাল বিল হাওড় রক্ষার জন্য হাওড় কর্তৃপক্ষ গঠন করেছেন। নদী রক্ষার জন্য নদী রক্ষা কমিশন গঠন করেছেন। ঢাকার চারপাশের নদী এবং চট্টগ্রামের কর্ণফুলী নদী রক্ষার জন্য মাস্টার প্ল্যান তৈরি করেছেন। সেগুলো বাস্তবায়নের জন্য বিআইডব্লিউটিএ, স্থানীয় সরকার মন্ত্রণালয়, পরিবেশ অধিদফতরসহ অন্যান্য প্রতিষ্ঠান কাজ করছেন।

বুড়িগঙ্গাকে আদি অবস্থা ফিরিয়ে আনতে সার্থক হবো উল্লেখ করে খালিদ মাহমুদ চৌধুরী বলেন, এ কাজটির সুফল পাচ্ছি। আরো  অনেক কিছু পাওয়ার অপেক্ষা করছে। বুড়িগঙ্গায় নৌকা বাইচ হচ্ছে, বিআইডব্লিউটিএর কল্যাণে মানুষ মাছ ধরছে গোসল করছে, যা বিগত সময় দেখিনি।

বিআইডব্লিউটিএ’র চেয়ারম্যান কমডোর আরিফ আহমেদ মোস্তফার সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন- মূল আলোচক অধ্যাপক ডক্টর রতন সিদ্দিকী, ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের ৩০ নম্বর ওয়ার্ড কাউন্সিল মোহাম্মদ ইরফান সেলিম, বুড়িগঙ্গা মঞ্চের আহ্বায়ক বিশিষ্ট সাংবাদিক রাশেদ আলী। উপস্থিত ছিলেন এমপি হাজী মোহাম্মদ সেলিম ও বিআইডব্লিউটিসির চেয়ারম্যান এ কে এম ফেরদৌস আলম।

– দৈনিক পঞ্চগড় নিউজ ডেস্ক –