• বৃহস্পতিবার ১৬ মে ২০২৪ ||

  • জ্যৈষ্ঠ ১ ১৪৩১

  • || ০৭ জ্বিলকদ ১৪৪৫

পঞ্চগড়-২ আসনে ভোটার বেড়েছে ৫৫ হাজার, ভোট কক্ষ ১৬২টি

প্রকাশিত: ৬ জানুয়ারি ২০২৪  

৭ জানুয়ারি অনুষ্ঠিত হতে যাচ্ছে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন। এবারের নির্বাচনে পঞ্চগড়-২ আসনে নতুন ভোটার সংখ্যা বৃদ্ধি পেয়েছে ৫৫ হাজার ৭৬ জন। নতুন ভোটারের সাথে তাল মিলিয়ে আস্থায়ী ভোট কক্ষের সংখ্যা বেড়েছে ১৬২টি।

দেবীগঞ্জ ও বোদা উপজেলার সমন্বয়ে গঠিত পঞ্চগড়-২ আসনে ২টি পৌরসভা ও ২০টি ইউনিয়নে বর্তমান মোট ভোটার সংখ্যা ৩ লাখ ৮৯ হাজার ৯৪১ জন। এর মধ্যে পুরুষ ভোটার এক লাখ ৯৫ হাজার ৭১০ জন, নারী ভোটার এক লাখ ৯৪ হাজার ২২৮ জন এবং তৃতীয় লিঙ্গের ভোটার সংখ্যা ৩ জন।

রিটার্নিং কর্মকর্তার কার্যালয় সূত্রে জানা যায়, এ বছর দেবীগঞ্জ উপজেলায় মোট ভোটার এক লাখ ৯৫ হাজার ৮২৪ জন। এর মাঝে পুরুষ ভোটার ৯৮ হাজার ৫০১ জন, নারী ভোটার ৯৭ হাজার ৩২১ জন এবং তৃতীয় লিঙ্গের ভোটার ২ জন।

অন্যদিকে, বোদা উপজেলায় মোট ভোটার সংখ্যা এক লাখ ৯৪ হাজার ১১৭ জন। পুরুষ ভোটার ৯৭ হাজার ২০৯ জন, নারী ভোটার ৯৬ হাজার ৯০৭ জন এবং তৃতীয় লিঙ্গের ভোটার ১ জন।

এদিকে, ২০১৮ সালের একাদশ জাতীয় সংসদ নির্বাচনে এই আসনটিতে মোট ভোটার সংখ্যা ছিলো ৩ লাখ ৩৪ হাজার ৮৬৫ জন। এর মাঝে পুরুষ ভোটার এক লাখ ৬৭ হাজার ৬৪৪ জন, নারী ভোটার এক লাখ ৬৭ হাজার ২২১ জন।

অন্যদিকে, এবারের নির্বাচনে নতুন ভোটারের সংখ্যা ৫৫ হাজার ৭৬ জন। নতুন ভোটারের সাথে তাল মিলিয়ে বেড়েছে ভোটকেন্দ্র এবং ভোট কক্ষের সংখ্যা। ২০১৮ সালে এ আসনে ভোট কেন্দ্র ছিলো ১৩১টি এবং ভোট কক্ষের সংখ্যা ৬৫০টি। এ বছর ভোট কেন্দ্রের সংখ্যা না বাড়লেও অস্থায়ী ভোট কক্ষের সংখ্যা বেড়েছে ১৬২টি। এবার দুই উপজেলায় ৮৫৪টি কক্ষে ভোটগ্ৰহণ অনুষ্ঠিত হবে।

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে এ আসনটিতে আওয়ামী লীগ মনোনীত প্রার্থী বর্তমান সংসদ সদস্য ও রেলমন্ত্রী মো. নূরুল ইসলাম সুজনের সাথে প্রতিদ্বন্দ্বিতা করছেন জাতীয় পার্টির মো. লুৎফর রহমান রিপন, বাংলাদেশ সুপ্রিম পার্টির আহমাদ রেজা ফারুকী এবং তৃণমূল বিএনপির মো. আব্দুল আজিজ।

উল্লেখ্য, ১৯৮৪ সালে বৃহত্তর দিনাজপুর জেলাকে বিভক্ত করে নতুন ৩ জেলা করা হলে ৫ উপজেলা নিয়ে গঠিত হয় পঞ্চগড় জেলা। একই সময় দেবীগঞ্জ ও বোদা উপজেলা নিয়ে গঠিত হয় পঞ্চগড়-২ সংসদীয় আসন। ১৯৮৬ সাল থেকে এ পর্যন্ত এ আসনটিতে ৮টি সংসদ নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। এতে আওয়ামী লীগ ৩ বার, বিএনপি ২ বার, সিপিবি ২ বার ও জাতীয় পার্টি ১ বার নিজেদের দখলে রাখতে পারে জাতীয় সংসদের এই আসনটি।

– দৈনিক পঞ্চগড় নিউজ ডেস্ক –