• শনিবার ২০ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৭ ১৪৩১

  • || ১০ শাওয়াল ১৪৪৫

সর্বশেষ:
বাংলাদেশের জাতীয় পতাকার অন্যতম নকশাকার বীর মুক্তিযোদ্ধা শিব নারায়ণ দাস, আজ ৭৮ বছর বয়সে মৃত্যুবরণ করেছেন। বন্যায় দুবাই এবং ওমানে বাংলাদেশীসহ ২১ জনের মৃত্যু। আন্তর্জাতিক বাজারে আবারও বাড়ল জ্বালানি তেল ও স্বর্ণের দাম। ইসরায়েলের হামলার পর প্রধান দুটি বিমানবন্দরে ফ্লাইট চলাচল শুরু। ইসরায়েল পাল্টা হামলা চালিয়েছে ইরানে।

আসন সংখ্যার সমপরিমান যাত্রী নিয়ে চলবে গণপরিবহন 

প্রকাশিত: ৮ আগস্ট ২০২১  

দেশজুড়ে ১১ আগস্ট থেকে বিধি নিষেধ শিথিল করে প্রজ্ঞাপন জারি করেছে সরকার। এ সময়ে স্বাস্থ্যবিধি মেনে চলবে সব ধরনের গণপরিবহন। সড়ক, রেল ও নৌপথে আসন সংখ্যার সমপরিমান যাত্রী নিয়ে গণপরিবহন চলাচল করতে পারবে।  

রোববার (৮ আগস্ট) করোনাভাইরাসের ঊর্ধ্বগতি রোধে আরোপিত বিধিনিষেধ শিথিল করে এ প্রজ্ঞাপন জারি করে মন্ত্রিপরিষদ বিভাগ। প্রজ্ঞাপনে বলা হয়, স্বাস্থ্যবিধি মেনে সরকারি-বেসরকারি অফিস, ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান খোলা থাকবে।

শপিংমল, দোকানপাট, মার্কেট সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত খোলা রাখার সিদ্ধান্ত হয়েছে। এছাড়া খাবার দোকান, হোটেল-রেস্টুরেন্ট সকাল ৮টা থেকে রাত ১০টা পর্যন্ত অর্ধেক আসন ফাঁকা রেখে খোলা থাকবে।

সড়ক, রেল ও নৌপথে আসন সংখ্যার সমপরিমান যাত্রী নিয়ে গণপরিবহন চলাচল করতে পারবে। সড়ক পথে গণপরিবহন চলাচলের ক্ষেত্রে স্থানীয় প্রশাসন এবং আইন-শৃঙ্খলাবাহিনী, সংশ্লিষ্ট মালিক ও শ্রমিক সংগঠনের সঙ্গে আলোচনা করে প্রতিদিন মোট পরিবহন সংখ্যার অর্ধেক চালু করতে পারবে।

সবাইকে মাস্ক পরিধান নিশ্চিত করতে হবে। এবং স্বাস্থ্য অধিদফতর কর্তৃক প্রণীত স্বাস্থ্যবিধি যথাযথভাবে অনুসরণ করতে হবে।

গণপরিবহন, বিভিন্ন দফতর, মর্কেট ও বাজারসহ যেকোন প্রতিষ্ঠানে স্বাস্থ্যবিধি প্রতিপালনে অবহেলা পরিলক্ষিত হলে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ দায়ী থাকবে। এরজন্য তাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে বলে প্রজ্ঞাপনে বলা হয়।

মহামারি করোনার সংক্রমণের ঊর্ধ্বগতি রোধে গত ১ জুলাই থেকে বিধিনিষেধ শুরু হয়। পরে ২৩ জুলাই থেকে কঠোর বিধিনিষেধ আরোপ করা হয়। তা বাড়িয়ে ১০ আগস্ট পর্যন্ত বর্ধিত করা হয়।

– দৈনিক পঞ্চগড় নিউজ ডেস্ক –