• মঙ্গলবার ১৮ জুন ২০২৪ ||

  • আষাঢ় ৪ ১৪৩১

  • || ১০ জ্বিলহজ্জ ১৪৪৫

পাকিস্তানকে হারানোর রাতে ভারতের ৪ রেকর্ড

প্রকাশিত: ১২ সেপ্টেম্বর ২০২৩  

এশিয়া কাপের সুপার ফোরের ম্যাচে পাকিস্তানের বিপক্ষে বিশাল ব্যবধানে জয় পেয়েছে ভারত। বৃষ্টিবিঘ্নিত এ ম্যাচে স্বাগতিকদের ২২৮ রানের পরাজয় উপহার দিয়েছে রোহিত শর্মার দল।

সোমবার বিরাট কোহলি ও লোকেশ রাহুলের জোড়া সেঞ্চুরিতে ৩৫৬ রান সংগ্রহ করে ভারত। জবাবে রান তাড়া করতে নেমে ১২৮ রানেই থেমে যায় পাকিস্তানের ইনিংস। এতে ২২৮ রানের বিশাল জয় দিয়ে সুপার ফোরের মিশন শুরু করে রাহুল দ্রাবিদের শিষ্যরা।

এদিকে পাকিস্তানকে হারানোর রাতে রেকর্ডের ঝুলি ভরেছে ভারত। এক রাতেই নিজেদের দখলে নিয়ে অনন্য ৪ রেকর্ড।

কোহলির দ্রুততম ১৩ হাজার রান

ওয়ানডে ক্রিকেটে দ্রুততম ব্যাটার হিসাবে ১৩ হাজার রান করেছেন কোহলি। স্বদেশি কিংবদন্তি শচীন টেন্ডুলকার এই মাইলফলকে পৌঁছেছিলেন ৩২১ ইনিংসে। কোহলি সেই রেকর্ড ভাঙলেন ২৬৭ ইনিংসে।

পাকিস্তানের বিপক্ষে সর্বোচ্চ রানের জুটি

এশিয়া কাপের সুপার ফোরের ম্যাচটিতে আগে ব্যাট করা ভারতের তৃতীয় উইকেটে ২৩৩ রানের জুটি গড়েন কোহলি ও রাহুল। দু’জনের অবিচ্ছিন্ন এই জুটির সংগ্রহ এশিয়া কাপে সর্বোচ্চ। এছাড়া ভারত-পাকিস্তান ম্যাচে রেকর্ড রানের জুটিও এটি। 

এর আগে ১৯৯৬ সালে ভারতের হয়ে নভজিত সিং সিন্ধু ও শচীন শারজাহতে ২৩১ রানের জুটি গড়েছিলেন। অন্যদিকে, ২০১২ সালে ভারতের বিপক্ষে পাকিস্তানের মোহাম্মদ হাফিজ এবং নাসিম জামশেদ ২২৪ রানের জুটি গড়েছিলেন।

চিরপ্রতিদ্বন্দ্বিদের বিপক্ষে যৌথভাবে ভারতের দলীয় সর্বোচ্চ রান

কোহলি-রাহুলের জোড়া সেঞ্চুরিতে পাকিস্তানের বিপক্ষে এদিন ওয়ানডে সর্বোচ্চ ৩৫৬ রান সংগ্রহ করেছে ভারত। এর আগে ভারত একই পুঁজি পেয়েছিল ২০০৫ সালে। একইসঙ্গে ফরম্যাটটিতে নিরপেক্ষ ভেন্যুতে পাকিস্তানের বিপক্ষে সর্বোচ্চ দলীয় রানও এটি। পুরুষদের ক্রিকেটে পাকিস্তানের বিপক্ষে ভারতের ৩৫৬ রান নবম সর্বোচ্চ দলীয় সংগ্রহ।

এশিয়া কাপে কোহলির রেকর্ড

এশিয়া কাপের ১৪টি ওয়ানডে ম্যাচে চার সেঞ্চুরিতে কোহলির রানের গড় ৬৭.১৮। এমনকি এতে তার স্ট্রাইকরেট একশ’রও বেশি। টুর্নামেন্টটিতে দ্বিতীয় সর্বোচ্চ চারটি সেঞ্চুরি করেছেন কোহলি ও কুমার সাঙ্গাকারা। আরেক লংকান ব্যাটার জয়সুরিয়া এশিয়া কাপে সর্বোচ্চ ছয়টি সেঞ্চুরি করেছিলেন। যা ছাড়িয়ে যাওয়ার সুযোগ রয়েছে কোহলির সামনে। 

– দৈনিক পঞ্চগড় নিউজ ডেস্ক –