• শুক্রবার   ০২ ডিসেম্বর ২০২২ ||

  • অগ্রাহায়ণ ১৮ ১৪২৯

  • || ০৭ জমাদিউল আউয়াল ১৪৪৪

সর্বশেষ:
প্রাথমিকে শিক্ষক নিয়োগে ১০ হাজার পদ বাড়ছে নারী পুলিশ অত্যন্ত দক্ষতার সাথে দায়িত্ব পালন করছে: শিক্ষামন্ত্রী পাহাড়ের পরিবেশ অশান্ত করেছেন জিয়া: সংস্কৃতি প্রতিমন্ত্রী উদ্বোধনের পরদিনই মেট্রোরেলে চড়তে পারবেন যাত্রীরা ৫০টি মডেল মসজিদ উদ্বোধন চলতি মাসেই

৯০ হাজার টন ইউরিয়া সার কিনছে সরকার

প্রকাশিত: ৩০ সেপ্টেম্বর ২০২২  

আগামী বোরো মৌসুম উপলক্ষে ৯০ হাজার টন ইউরিয়া সার কিনছে সরকার। শিল্প মন্ত্রণালয়ের অধীন সংস্থা বাংলাদেশ কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ করপোরেশন (বিসিআইসি) এসব সার সংগ্রহ করবে। এ জন্য ব্যয় হবে ৫৯৯ কোটি টাকা। 

বুধবার সরকারি ক্রয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে এটিসহ ছয়টি প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে। ভার্চুয়ালি অনুষ্ঠিত বৈঠকে সভাপতিত্ব করেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

জানা গেছে, তিনটি প্রতিষ্ঠান থেকে ৩০ হাজার টন করে ইউরিয়া সার কেনা হচ্ছে। এগুলো হলো- বাংলাদেশের কর্ণফুলী ফার্টিলাইজার কোম্পানি লিমিটেড, কাতারের মুনতাজাত এবং সৌদি আরবের সাবিক এগ্রি নিউট্রিয়েন্টস কোম্পানি। এ ছাড়া বিসিআইসিকে ৩০ হাজার টন ফসফরিক এসিড কেনার অনুমতি দেওয়া হয়েছে। ডিএপি ফার্টিলাইজার কোম্পানি লিমিটেডের জন্য এই রাসায়নিক কেনা হবে। এ থেকেও সার উৎপাদন করা হবে। এজন্য ব্যয় হবে ২৩৪ কোটি টাকা।

বৈঠকে গণপূর্ত অধিদপ্তরের রাজধানীর মোহাম্মদপুর হাউজিং এস্টেটের আসাদ অ্যাভিনিউতে অবস্থিত গৃহায়ণ কনকচাপার কম্পাউন্ডে তিনটি ১৪ তলা আবাসিক ভবন নির্মাণ কাজের কেনাকাটার অনুমোদন দেওয়া হয়েছে। দ্য ইঞ্জিনিয়ারস অ্যান্ড আর্কিটেক্ট লিমিটেডের মাধ্যমে ১৪৪ কোটি টাকায় ভবন তিনটি তৈরি করা হবে। 

এ ছাড়া সেন্ট্রাল প্রকিউরমেন্ট টেকনিক্যাল ইউনিটের ই-জিপি সিস্টেমের উন্নয়ন এবং পরিচালনা ও রক্ষণাবেক্ষণের জন্য পরামর্শক প্রতিষ্ঠান নিয়োগের প্রস্তাব অনুমোদন হয়েছে। এতে দেশের দোহাটেক মিডিয়া এবং ভারতের জিএসএস ইনফোটেক লিমিটেডকে ৫১ কোটি টাকায় পরামর্শক নিয়োগ করা হচ্ছে।

– দৈনিক পঞ্চগড় নিউজ ডেস্ক –