• সোমবার   ২৮ নভেম্বর ২০২২ ||

  • অগ্রাহায়ণ ১৩ ১৪২৯

  • || ০৩ জমাদিউল আউয়াল ১৪৪৪

সর্বশেষ:
গুজবে কান দিয়ে ব্যাংক থেকে টাকা না তোলার পরামর্শ দিয়ে প্রধানমন্ত্রীর উন্নত বাংলাদেশ গড়তে বিজ্ঞান চর্চা বাড়াতে হবে: সমাজকল্যাণমন্ত্রী সবাইকে ডোপ টেস্টের আওতায় আনা দরকার: ডেপুটি স্পিকার শব্দদূষণ নিয়ন্ত্রণে সবাইকে কাজ করতে হবে: পরিবেশমন্ত্রী বিএনপি থেকে নিজেদের সম্পদ রক্ষা করতে হবে: এলজিআরডিমন্ত্রী

দফায় দফায় প্রকল্পের মেয়াদ বৃদ্ধি বন্ধের নির্দেশ প্রধানমন্ত্রীর

প্রকাশিত: ২৩ নভেম্বর ২০২২  

দফায় দফায় প্রকল্পের মেয়াদ বাড়ানোর প্রস্তাব বন্ধের নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। মঙ্গলবার প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত একনেক সভায় তিনি এ কথা বলেন।

এ সময় দফায় দফায় প্রকল্পের মেয়াদ বাড়ানো বন্ধ করার নির্দেশ দিয়ে প্রধানমন্ত্রী বলেন, প্রকৃতিকে বিপর্যয়ে ফেলে কোনো প্রকল্প নয়।

প্রধানমন্ত্রী বলেন, এখন থেকে ব্রিজের নামগুলো হবে স্থানীয় নদীর নামে। একই সাথে আসছে মাসগুলোতে মূল্যস্ফীতি কমার বিষয়ে পরিকল্পনা মন্ত্রণালয়ের তুলে ধরা তথ্যে সন্তোষ প্রকাশ করেছেন তিনি।

সভা শেষে ব্রিফিংয়ে পরিকল্পনামন্ত্রী সাংবাদিকদের জানান, চলতি অর্থবছর প্রায় ৭ শতাংশ জিডিপি প্রবৃদ্ধি হতে পারে। জুলাই থেকে অক্টোবর সময়ে প্রবাসী আয় এসেছে ৭ দশমিক ১৯৮ বিলিয়ন ডলার। রিজার্ভের পরিস্থিতিও আগের চেয়ে ভালো।
এ সময় জানানো হয়, এবার চট্টগ্রামে মেট্রোরেল চালুর উদ্যোগ নিয়েছে সরকার। সভায় মোট ৪ হাজার ৮২৬ কোটি টাকা ব্যয়ে ৮ প্রকল্প অনুমোদন করা হয়েছে।

অনুমোদিত প্রকল্পগুলো হলো, কুমিল্লা সড়ক বিভাগাধীন চারটি জেলা মহাসড়ক যথাযথমান ও প্রশস্ততায় উন্নীতকরণ প্রকল্প, লেবুখালী-বাউফল-গলাচিপা-আমড়াগাছিয়া জেলা মহাসড়কের ৭০তম কিলোমিটারে রাবনাবাদ নদীর ওপর গলাচিপা সেতু নির্মাণ প্রকল্প, ট্রান্সপোর্ট মাস্টারপ্ল্যান অ্যান্ড প্রিলিমিনারি ফিজিবিলিটি স্টাডি ফর আরবান মেট্রোরেল ট্রানজিট কন্সট্রাকশন অব চিটাগাং মেট্রোপলিটন এরিয়া প্রকল্প, কোস্টাল টাউনস ক্লাইমেট রিজিলিয়েন্স প্রজেক্ট, বাংলাদেশ আন্তর্জাতিক টেলিযোগাযোগ ব্যবস্থা সম্প্রসারণের লক্ষ্যে তৃতীয় সাবমেরিন ক্যাবল স্থাপন প্রকল্প, কারা নিরাপত্তা আধুনিকায়ন, ঢাকা, ময়মনসিংহ ও চট্টগ্রাম বিভাগ প্রকল্প, জাতীয় তথ্য ও যোগাযোগ প্রযুক্তি অবকাঠামো উন্নয়ন (ইনফো-সরকার তৃতীয় পর্যায়) প্রকল্প এবং কৃষি উন্নয়নের মাধ্যমে পুষ্টি ও খাদ্য নিরাপত্তা জোরদার প্রকল্প।

এ সভায় আরও উপস্থিত ছিলেন, পরিকল্পনা সচিব মামুন-আল-রশীদ, ভৌত অবকাঠামো বিভাগের সদস্য (সচিব) সত্যজিত কর্মকার, আর্থ-সামাজিক অবকাঠামো বিভাগের সদস্য (সচিব) মোসাম্মৎ নাসিমা বেগম এবং তথ্য, ব্যবস্থাপনা বিভাগের সচিব ড. শাহনাজ আরেফিন সিদ্দিকি প্রমুখ।

– দৈনিক পঞ্চগড় নিউজ ডেস্ক –